Advertisement

বাড়ির সাজসজ্জা

সবুজের ছোঁয়া লাগুক বাথরুমেও, আপনার জন্য বেশ কয়েকটি গাছের সন্ধান দিলাম!

Indrani BoseIndrani Bose  |  Mar 30, 2021
সবুজের ছোঁয়া লাগুক বাথরুমেও, আপনার জন্য বেশ কয়েকটি গাছের সন্ধান দিলাম!

Advertisement

সারা বাড়িতে মনের মতো গাছ দিয়ে আপনি সাজাতেই পারেন। বেডরুমে একরকম গাছ রাখতে পারেন, স্টাডি কিংবা ড্রয়িং রুমেও রাখতে পারেন গাছ। গাছ রাখলে ঘরের শোভা যেমন বাড়ে, একইসঙ্গে পরিমাণ মতো অক্সিজেনও বহাল থাকে ঘরে। অন্যান্য ঘরের পাশাপাশি আপনার বাথরুমও আপনি গাছ দিয়ে সাজাতে পারেন। দেখতেও যেমন সুন্দর লাগে, বাথরুমে গেলে আপনার মনও ভাল হয়ে যায়। বাথরুমে গাছ লাগানোর জন্য আপনাকে সামান্য প্রস্তুতি নিতে হবে ও কয়েকটি বিষয় জেনে রাখতে হবে। সেগুলো খেয়াল রাখতে পারলেই আপনার আর কোনও সমস্যা হবে না। সহজেই আপনি গাছ (plants for your bathroom) লাগাতে পারবেন।

বাথরুমে সবসময়ই আলো কম পৌঁছায়। এবং আর্দ্রতার পরিমাণ বেশি থাকে একইসঙ্গে তাপমাত্রাও উষ্ণ থাকে। তাই এই সব বিষয়গুলি মাথায় রেখে অনেকেই গাছ লাগাতে পারেন না। কিন্তু আপনার জন্যেও সুখবর। আপনি বাথরুমের পরিবেশেও গাছ (plants for your bathroom)লাগাতে পারবেন।

বাথরুমে কোন কোন গাছ লাগাতে পারবেন

অ্যালোভেরা

প্রায় সব বাড়িতেই এই গাছ থাকে। খুবই উপকারী এই গাছ। যেমন চুল ও ত্বকের জন্য়েও অ্যালোভেরা খুবই ভাল, একইসঙ্গে স্বাস্থ্য়ের ক্ষেত্রেও অ্যালোভেরা বেশ উপযোগী। আপনি বাথরুমের জানলার কাছে অ্যালোভেরা গাছ রাখতে পারেন। অল্প জল প্রয়োজন। আর আর্দ্রতার মধ্য়েও এই গাছ বেড়ে ওঠে।

বাঁশ

অন্দরসজ্জার জন্য আপনি লাকি বাম্বু লাগিয়ে ফেলতে পারেন। কম আলোয় এই গাছ বেড়ে ওঠে। আর বেড়ে ওঠার জন্য এদের সরাসরি আলোর প্রয়োজন নেই। আরও মজার ব্যাপার হল এই গাছ বেড়ে ওঠার জন্য মাটির প্রয়োজন নেই। একটি পাত্রে নুড়ি ও জল নিন এবং তার মধ্য়েই এই বাঁশ গাছ লাগিয়ে ফেলুন। তবে ২-৪ সপ্তাহ অন্তর অন্তর এই জল বদলে ফেলতে হবে। আর প্রয়োজনে ছেঁটে দিতে হবে গাছের পাতা (plants for your bathroom)।

স্নেক প্ল্যান্ট

বাথরুমে রাখার জন্য স্নেকপ্ল্যান্ট দারুণ। এদের বেড়ে ওঠার জন্য খুবই অল্প পরিমাণে জল ও আলো প্রয়োজন হয়। আর এই গাছ বাতাস বিশুদ্ধ রাখার কাজও করে। তাই এই গাছ আপনি সহজেই বাথরুমে রাখতে পারবেন। ইন্ডোর ও আউটডোর প্ল্যান্ট হিসেবে আপনি এই গাছ রাখতে পারবেন।

স্পাইডার প্ল্যান্ট

স্পাইডার প্ল্যান্ট হিসেবে সব থেকে বেশি পপুলার হল ক্লোরোফাইটাম কোমোসাম। এই গাছটি খুব জনপ্রিয় হাউজপ্ল্যান্ট হিসেবে পরিচিত। কারণ ঘর থেকে কার্বো মনোক্সাইড এবং নানা বিষাক্ত পর্দাথ দূর করে দেয়। খুব বেশি আলোর প্রয়োজন নেই। সপ্তাহে এক থেকে দু’বার জল দিতে হয়। এই গাছ (plants for your bathroom)মোটামুটি ৬০ সেন্টিমিটার লম্বা হয় আর এর পাতাগুলো হয় সরু সরু । বাথরুম সজ্জায় দারুণ লাগে।

ফার্ন

ফার্ন গাছ দিয়েও আপনি বাথরুম সাজিয়ে ফেলতে পারেন। মনে করে দেখুন, আগেকার বাড়িতে কুয়োর পাশে বা কলতলায় এই ফার্ন গাছ কিন্তু চোখে পড়ত। কারণ, ফার্ন গাছ বেড়ে ওঠার জন্য খুবই আর্দ্র পরিবেশ প্রয়োজন। তাই আপনার বাড়ির বাথরুমে শাওয়ারের (plants for your bathroom)পাশে রাখুন এই ফার্ন গাছ। সুন্দর দেখতে লাগবে। তাহলে বাথরুমের গাছ নিয়ে কিছু আইডিয়া নিশ্চয়ই পেলেন!

মূল ছবি সৌজন্য – ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!