home / Fitness
শরীর ফিট রাখতে আপনার সঙ্গী হোক রানিং অ্যাপ

শরীর ফিট রাখতে আপনার সঙ্গী হোক রানিং অ্যাপ

দিনের একটা নির্দিষ্ট টাইম রাখা উচিত আমাদের শরীরচর্চার জন্য। এখন ব্যস্ত শিডিউল পেরিয়ে কখন শরীরচর্চা করবেন বা কী কী ব্যায়াম করবেন তা নিয়ে অনেকেই কনফিউজড হয়ে পড়েন (best running apps for beginners)। তার ফলে শরীরচর্চা বন্ধ রাখেন। আপনার ফোনে থাকা অ্যাপ আপনাকে হেল্প করবে। কিভাবে?

ছুটলে শরীর ফিট থাকে

গবেষণা বলছে জিমের সব এক্সারসাইজ বা ট্রেনিং এর থেকে অনেক বেশি ক্যালোরি লস হয় দৌড়নোর ফলে। দৌড়নোর অনেক ভাগ আছে তবে বেস রান সবার জন্য পারফেক্ট।

কিভাবে শুরু করবেন

প্রথমেই ভেবে নেবেন না যে একবারে ১০কিমি দৌড়বেন। সেটা একদমই হয় না। রোজ অল্প অল্প করে দৌড়নোর পরিমাণ বাড়াতে থাকুন। তবে যখনই মনে হবে আর পারছেন না রেস্ট নেবেন (best running apps for beginners)।

রানিং অ্যাপস

কিভাবে বুঝবেন আপনি কত মিটার দৌড়লেন বা কত ক্যালোরি ঝরল? চিন্তা নেই তার সমাধানও আছে। বিভিন্ন রানিং অ্যাপস প্লে স্টোরে পাওয়া যায়, তারাই সব নোট করে রেখে আপনাকে জানাবে।

নিচে কিছু রানিং অ্যাপসের নাম দিলাম (best running apps for beginners)

Adidas Running

রানিং অ্যাপে যা যা ফিচার থাকা প্রয়োজন তার সব আছে এই এই অ্যাপটিতে। ফিটনেস ট্রাকিং, লাইভ ট্র‍্যাকিং, ভয়েস কোচ, প্রতিদিনের গোল, বিভিন্ন হেডফোন বা ব্লুটুথের সাথে সাপোর্টেড এইরকম অনেক কিছু। আপনার দৌড়নোর গাইড বলা যেতে পারে একে। শুধু সমস্যা একটি জায়গাতেই এর আরো অনেক ফিচার আছে সেগুলো ওপেন হয় এই অ্যাপটির প্রো ভার্সনে (best running apps for beginners)। যেখানে টাকা দিয়ে অ্যাকসেস পেতে হয়। তবে রানিং অ্যাপ হিসেবে সবদিক থেকে পারফেক্ট এই অ্যাপটি।

Couch to 5K

এটি C5K হিসেবে বেশি পরিচিত। যারা সদ্য দৌড়নো শুরু করেছেন বা ভাবছেন দৌড়বেন তারা এই অ্যাপটি ব্যবহার করে দেখতে পারেন। এই অ্যাপের লক্ষ্য হল চেয়ার থেকে রানিং ট্র‍্যাকে সবাইকে নিয়ে আসা। অ্যাপটিতে ফান রান সেশনের সাহায্যে হাফ ম্যারাথন দৌড়ের ট্রেনিংও করানো হয়। তাছাড়া কিছু স্পেশাল ফিচার আছে যেমন মিউজিক, সময় ও দূরত্ব ট্র‍্যাকিং, হার্ট রেট মনিটর ইত্যাদি।

Google Fit

ফ্রি রানিং অ্যাপের মধ্যে গুগল ফিট সেরা। এই অ্যাপ অনেক কিছুর দিকে খেয়াল রাখে যেমন কতটা ক্যালোরি ঝরছে, আপনি রোজ এক্সারসাইজ করছেন কিনা এই সব। তাছাড়া স্লিপ ট্র‍্যাকারও রয়েছে অ্যাপটিতে (best running apps for beginners)। শরীরচর্চার সাথে সাথে ঠিকমতো ঘুমটাও জরুরি তাই সেটার খেয়ালও সে রাখে। আর বেস্ট পার্ট হচ্ছে পুরোটাই একদম ফ্রি।

তাহলে আর না ভেবে এবার প্রতিদিন নিজেকে ফিট রাখুন। কারণ আপনার ফোনেই এখন থেকে থাকবে আপনার ট্রেনার রানিং অ্যাপস।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

03 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text