home / রূপচর্চা ও বিউটি টিপস
বয়ঃসন্ধির সময় ত্বকের যত্ন কেন এবং কিভাবে নেবেন

বয়ঃসন্ধির সময় ত্বকের যত্ন কেন এবং কিভাবে নেবেন

শৈশব পেরিয়ে যখন কৈশোরে প্রবেশ করে মানুষ তখন তার শরীরে, মনে পরিবর্তন আসে। আর এই পরিবর্তনের ছোঁয়া লাগে তাদের ত্বকেও। বয়ঃসন্ধিতে ত্বকের মূল সমস্যা হয় ব্রণ, অ্যাকনের বৃদ্ধি পাওয়া নিয়ে (best skin care routine for teenage girl)। তাই আজ রইল আমার মিষ্টি টিনএজ বন্ধুদের জন্য কিছু স্কিনকেয়ার টিপস।

বয়ঃসন্ধিতে কেন ত্বকের সমস্যা হয়

  • এই সময় আমাদের শরীরের আকার পরিবর্তন হতে শুরু করে। শিশু অবস্থায় আমাদের ত্বক নরম থাকে, যত দিন যায় ভাঙ্গতে শুরু করে। এই পরিবর্তনের প্রথম ধাপ হল টিনএজ তাই তখন থেকেই উচিত রুটিনমাফিক ত্বকের যত্ন নেওয়া।
  • হরমোনের পরিবর্তন হয় এই বয়ঃসন্ধির সময় তাই মুখে দেখা যায় অজস্র ব্রণ বা অ্যাকনের দাগছোপ। চিন্তার কিছু নেই সঠিক ভাবে ত্বকের পরিচর্যা করলে বয়ঃসন্ধির ত্বক অনেক ভাল থাকবে। (best skin care routine for teenage girl)

প্রতিদিন ফেসওয়াশ করতেই হবে

স্কুল-কলেজ যাওয়া মানেই রাস্তার ধুলোবালি, ময়লা এসে জড়ো হয় ত্বকে। তাই প্রতিদিন অন্তত রাতে শুতে যাওয়ার আগে ফেসওয়াশ করতেই হবে। তবে ফেসওয়াশটি যেন মাইল্ড হয় এবং আপনার স্কিনটাইপের সাথে মিলে যায় সেদিকে লক্ষ্য রাখা দরকার। আর ফেসওয়াশ নিয়ে খুব ধীরে ধীরে ম্যাসাজ করবেন মুখে।

ময়শ্চারাইজার মাখুন

প্রতিদিন দুবার ময়শ্চারাইজার মাখতেই হবে মুখে (best skin care routine for teenage girl)। চেষ্টা করবেন জেল বেসড ময়শ্চারাইজার কিনতে। খুব কেমিক্যালযুক্ত জিনিস মুখে ব্যবহার না করাই ভাল।

মুখ পরিষ্কার করুন

সপ্তাহে একবার মুখ এক্সফোলিয়েট অর্থাৎ ভাল করে পরিষ্কার করুন। বাড়িতে বানানো স্ক্রাব হলে সবথেকে ভাল হয় নাহলে AHA এবং স্যালিসাইলিক অ্যাসিড যুক্ত এক্সফোলিয়েটর ব্যবহার করুন।

সূর্যের হাত থেকে বাঁচুন

ওপরের সবকিছু মেনে চলার পরেও যদি ত্বকে সমস্যা হয় তাহলে আপনি বোধহয় সানস্ক্রিনের কথা বেমালুম ভুলে গেছেন আর এই জিনিসটি ভুলে গেলে এই ২০২২ সালে চলবেনা। SPF ৪০-৫০ এর মধ্যে থাকা সানস্ক্রিন প্রতিদিন মাখুন। শুধু মুখে নয়, শরীরের সব খোলা জায়গাতে। (best skin care routine for teenage girl)

বারবার মুখে হাত নয়

অনেকের খুব বাজে অভ্যাস থাকে বারবার মুখে হাত দেওয়া, একদম নয়! বিশেষ করে মুখে ব্রণ হলে খোঁটা যাবেই না। যতবার মুখে হাত দেওয়া হয় ততবার বাড়তি ময়লা, ধুলো আমাদের ত্বকে আটকায়। তাই এই অভ্যাসটিকে বাদ দিতেই হবে।

আপাতত এই ছোট কিছু স্টেপ মেনে চললেই বয়ঃসন্ধিতে ত্বকের কোনও সমস্যা হবে না। তারপরেও যদি কিছু সিরিয়াস সমস্যা হয় তাহলে ডার্মাটোলজিস্টের সাথে যোগাযোগ করবেন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App 

29 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text