ADVERTISEMENT
home / পেরেন্টিং টিপস
গর্ভাবস্থায় কীভাবে শোওয়া আপনার এবং আপনার শিশুর জন্য ভাল

গর্ভাবস্থায় কীভাবে শোওয়া আপনার এবং আপনার শিশুর জন্য ভাল

গর্ভাবস্থায় আপনি কীভাবে শোবেন, তার উপর নির্ভর করবে আপনার শিশুর ভাল থাকা। ফলে আপনার শোওয়ার ধরন সম্পর্কে ওয়াকিবহাল থাকা ভাল। কোন-কোন ভাবে শুলে গর্ভে শিশু আরাম পাবে তার হদিশ জেনে নেওয়া জরুরি। সাধারণ ভাবে যেভাবে শুতে আপনি অভ্যস্ত, এ সময় তা নাও কাজে লাগতে পারে। এ সময় বিশ্রাম খুবই জরুরি। সেটা ভুলে গেলে চলবে না।

গর্ভাবস্থায় কীভাবে শোবেন কোনদিকে ফিরে শোবেন (sleeping position during pregnancy) এবং কোন ভঙ্গিমায় শোবেন, এই তিনটি ব্যাপারই গুরুত্বপূর্ণ। চলুন, দেখে নেওয়া যাক, কেন এই তিনটি বিষয়ের উপর জোর দেন বিশেষজ্ঞরা এবং এক্ষেত্রে কী-কী নিয়ম মেনে চলতে হবে।

 

 

ADVERTISEMENT

গর্ভাবস্থায় কোন ভাবে শোওয়া উপকারী (sleeping position during pregnancy)

নিজের যত্ন নিন

গর্ভাবস্থায় ‘এসওএস’ (sleep on side) ভঙ্গিতে শোওয়া সবচেয়ে উপকারী। অর্থাৎ স্লিপ অন সাইড। যে কোনও একদিকে ফিরে শোওয়া সবচেয়ে ভাল। ডান দিক বা বাঁ দিক, যে দিকে আপনি কমর্ফটেবল, সেদিকে ফিরেই শুতে পারেন। তবে অধিকাংশ চিকিৎসকের মতে, বাঁদিকে ফিরে শোওয়া বেশি ভাল। কেন জানেন? কারণ বাঁদিকে ফিরে শুলে সারা শরীরে রক্ত চলাচল ভাল হয়। নারিশমেন্ট ভাল হয়। তাতে এসময় প্লাসেন্টা ভাল থাকবে। ভাল থাকবে আপনার গর্ভস্থ শিশুও। বেশ কিছু হবু মায়ের উপর পরীক্ষা করে দেখা গিয়েছে, বাঁদিক ফিরে শুলে শিশু অনেক বেশি অ্যাকটিভ হয়। সুস্থ থাকে। আবার কোনও-কোনও চিকিৎসকের মতে, শিশু কতটা অ্যাক্টিভ থাকছে, তা নির্ভর করে তার হার্টের উপর। হার্ট ভাল থাকলে সুস্থ থাকে শিশু।

পা এবং হাঁটু মুড়েও শুতে পারেন হবু মা (sleeping position during pregnancy) । তবে দু’পায়ের মাঝে বালিশ রাখতে ভুলবেন না। যদি দেখেন পিঠে বা কোমরে ব্যথা হচ্ছে তাহলে এসওএস পদ্ধতিতে শোওয়া অভ্য়েস করুন। তবে পেটের নীচে একটা বালিশ রেখে দেবেন। তাতে শরীর বেশি আরাম পাবে। রাতে বুকে ব্যথা হলে শরীরে উপরের অংশ বালিশের উপর রাখুন। আপনি কি বেশি বয়সে মা হতে চলেছেন? তা হলে অনেক সময় নিঃশ্বাসের সমস্যা হতে পারে। তা থেকে আরাম পেতে সব সময়ই পাশ ফিরে শোওয়ার চেষ্টা করুন।

ADVERTISEMENT

কীভাবে শোবেন না

শিশুরও যত্ন নিন

পেটের উপর শোওয়া

অনেকে মহিলাই উল্টো হয়ে শুতে পছন্দ করেন। অর্থাৎ শরীরে ভার শোওয়ার সময় থাকে পেটের ওপর। আপনি যদি প্রেগন্যান্ট হন, তাহলে অবিলম্বে এই অভ্যেস বন্ধ করতেই হবে। কারণ আপনার পেটের মধ্যেই শিশু বেড়ে উঠছে। ফলে উল্টো হয়ে শুলে তার সমস্যা। আর চাপ পড়বে পেটেও। এই অবস্থায় আপনি একেবারেই স্বচ্ছন্দ বোধ করবেন না। অন্যদিকে আপনার শিশুরও কষ্ট হবে। তবে মাথাটা বালিশে উপুড় করে রাখতে পারেন। আর একান্তই যদি পেটের ওপর শোওয়া বা উল্টো হয়ে শোওয়ার অভ্যেস না ছাড়তে (sleeping position during pregnancy) পারেন, তাহলে উপযুক্ত বালিশ পাশে রাখুন। যা আপনার পেটকে সাপোর্ট দেওয়ার কাজ করতে পারবে।

ADVERTISEMENT

চিত হয়ে শোওয়া

সাধারণ ভাবে শোওয়া হবু মায়েদের কাছে হয়তো মনে হয় সবচেয়ে কমর্ফটেবল। কারণ এভাবে শুতেই বেশিরভাগ মানুষ অভ্যস্ত। পাশাপাশি সোজা হয়ে শুলে উঠে পড়াটাও তুলনায় সহজ। কিন্তু মনে রাখবেন, প্রেগন্যান্সির মাসগুলোতে শোওয়ার বিষয়ে (sleeping position during pregnancy) আপনাকে সাবধানী হতেই হবে। গবেষণায় প্রকাশ, প্রেগন্যান্সির শেষ কয়েকদিন, ডেলিভারি না হওয়া পর্যন্ত এভাবে শোওয়ার অভ্যেস ক্ষতিকর। ডেলিভারির সময় এগিয়ে এলেই পিঠ এবং কোমর গদিতে ঠেকিয়ে শোওয়ার অভ্যেস ত্যাগ করতে হবে।

https://bangla.popxo.com/article/how-to-decorate-your-bedroom-in-bengali

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

25 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT