logo
Logo
User
home / রূপচর্চা ও বিউটি টিপস
আপনার ত্বকের জন্য় কোন ধরনের সাবান ভাল? জেনে নিন আজই

আপনার ত্বকের জন্য় কোন ধরনের সাবান ভাল? জেনে নিন আজই

এখন যদিও শাওয়ার জেল বেশ জনপ্রিয় হয়েছে। কিন্তু আমাদের শৈশবের কথা একবার মনে করুন, যে সময়ে আমাদের বাথরুমে সুগন্ধী সাবান (বার সোপ) সাজানো থাকত। শীতকালে ব্য়বহার করা হত গ্লিসারিন সাবান। এখনও অনেক পরিবারেই সাবান ব্যবহার হয়। আমরা অনেকেই বার সোপ বা সাবান ব্যবহার করে থাকি। কিন্তু আপনারও জেনে রাখা প্রয়োজন, সব ধরনের ত্বকে সব সাবান ব্যবহার করা যায় না। তৈলাক্ত ত্বকে এক ধরনের সাবান ব্যবহার করা যায়, রুক্ষ ত্বকে সাবান অন্য়রকম হওয়া উচিত। কোন ধরনের ত্বকে কোন সাবান ব্যবহার (best soap) করবেন, আসুন আরও একবার সেই নিয়ে আলোচনা করা যাক।

শুষ্ক ত্বকের সাবান (best soap)

শুষ্ক ত্বকের প্রয়োজন বিশেষ যত্ন। এই ধরনের ত্বকের ক্ষেত্রে মনে রাখা প্রয়োজন, যে সাবান ত্বককে আর্দ্র রাখবে সেই সাবান আপনাকে ব্যবহার করতে হবে। কারণ, আপনার ত্বকের ময়শ্চারাইজার প্রয়োজন। তাই যে সাবানে তেলের পরিমাণ বেশি, আপনি সেই সাবান ব্যবহার করতে পারেন। ক্রিম, কোকো বাটার জাতীয় সাবান শুষ্ক ত্বকের জন্য আদর্শ। সাবানের ক্ষারীয় ভাবের জন্য় ত্বক আরও শুষ্ক ও খসখসে হয়। তাই সাবান (best soap) বেছে নেওয়ার সময় অবশ্যই আপনাকে এই বিষয়টা খেয়াল রাখতে হবে।

সাধারণ ত্বকের জন্য সাবান

ছোটবেলা থেকে আমরা যেরকম সাবান ব্যবহার করে এসেছি, বা সবসময় যে ধরনের সাবান ব্যবহার করে থাকি তা হল ক্ষারযুক্ত সাবান। এই ধরনের সাবানের প্রকৃতি ক্ষার। বেশিরভাগ মানুষ নিয়মিত এই সাবানই ব্যবহার করেন। কিন্তু আপনাকে সঠিক সাবান বেছে নিতে হবে। আপনার স্বাভাবিক ত্বক হলে আপনার জন্য এই সাবান উপযুক্ত। কিংবা আপনার ত্বকে কোনও সমস্যা না থাকলেও আপনি এই সাবান ব্যবহার করতে পারেন। তবে ত্বকে কোনও সমস্যা (best soap) থাকলে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে এই সাবান ব্যবহার করবেন।

যে যে সাবান (best soap) আমরা ব্যবহার করি

আপনি কোন সাবান ব্যবহার করেন?

সংবেদনশীল ত্বকের জন্য সাবান

সংবেদনশীল ত্বকের জন্য আপনার আরও যত্নশীল হওয়া প্রয়োজন আছে। তবে আপনার ত্বকের জন্য আপনি গ্লিসারিন সাবান ব্যবহার করতে পারেন। স্বচ্ছ গ্লিসারিন সাবান ত্বকে ব্যবহার (soap for your skin) করুন। আপনার ত্বক ভাল থাকবে।

সুগন্ধি সাবান

অনেকেরই শরীরে খারাপ গন্ধ হওয়ার মতো সমস্যা থাকে। সাধারণ ভাবে ঘামের থেকেই এরকম দুর্গন্ধ ছড়ায়। সেই সময় অস্বস্তিতে পড়েন অনেকে। তাঁরা এই ধরনের সুগন্ধি সাবান বা ডিওড্রেন্ট সাবান ব্যবহার করতে পারেন। তাহলে গা থেকে একটি সুন্দর গন্ধ বের হবে। খেয়াল রাখবেন, এই ধরনের সাবানের গন্ধ উগ্র (soap for your skin) হয়।

মেডিকেটেড সাবান (best soap)

সাধারণ ভাবে এই ধরনের সাবান ব্যবহারের কোনও প্রয়োজন নেই। আপনার ত্বকে সমস্যা থাকলে তখন চিকিৎসকরা আপনাকে এই ধরনের সাবান ব্যবহারের পরামর্শ দিতে পারেন। তাই মেডিকেটেড সাবান ব্যবহার করুন তখন। কিংবা আপনার ত্বকে চুলকানি বা অন্য কোনও সমস্যা হলেও আপনি চোখ বন্ধ করে মেডিকেটেড সাবান(soap for your skin) ব্যবহার করতে পারেন। তবে ব্যবহারের আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।

বডি ওয়াশ (best soap)

এখন অনেকেই বডি ওয়াশ (best soap) ব্যবহার করেন। লিকুইড এই সাবান ত্বকের জন্য় ভাল। তবে ত্বকের ধরন অনুযায়ী বডি ওয়াশের উপাদান দেখে তবেই এই সাবান কিনবেন।

ত্বকের ধরন অনুযায়ী ব্যবহার করেন তো?

জেল সাবান

এখন জেল সাবানের ব্যবহার অনেক বেড়ে গিয়েছে। বার সাবানের থেকেও জেল সাবান বেছে নিচ্ছেন অনেকেই। এই ধরনের সাবানে ক্ষারীয় ভাব কম থাকে ও নিউট্রাল থাকে বলে ত্বক শুষ্ক হয় না।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

17 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text