বিউটি প্রোডাক্টস নিয়ে নানা তথ্য

গরমকালের জন্য উপযোগী সেরা কয়েকটি সানস্ক্রিন স্প্রে

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Aug 11, 2020
গরমকালের জন্য উপযোগী সেরা কয়েকটি সানস্ক্রিন স্প্রে

শুধু গরম কিংবা শীত বলে না, সারা বছরই ত্বকের যত্ন নেওয়াটা খুব প্রয়োজন। অতিরিক্ত গরমে (summer) ঘাম বেশি হয় এবং তার ফলে ত্বক আরও বেশি তেলতেলে হয়ে যাওয়া, ব্রণ-ফুসকুড়ি বেরনো, সানবার্ন (sun burn) হওয়া – এগুলো খুবই কমন ব্যপার। যদিও এই মুহূর্তে সারা বিশ্বে যা পরিস্থিতি, তাতে অনেকেই বাইরে বেরচ্ছেন না। কিন্তু তা বলে সানস্ক্রিন (sunscreen spray) লাগানো বন্ধ করে দেবেন না যেন! আপনি বাড়িতে থাকলেও দিনের বেলা কিন্তু সূর্যের ইউ ভি রশ্মি (UV Ray) আপনার ত্বকের ক্ষতি করার জন্য যথেষ্ট। এক্ষেত্রে অবশ্য একটি কথা রয়েছে। অনেকেই বাড়িতে থাকলে সানস্ক্রিন এড়িয়ে যান তার একটি বড় কারণ হল যে-কোনও সানস্ক্রিনই কিছুক্ষণ পর ত্বকে একটা তেলতেলে ভাব সৃষ্টি করে এবং প্রচণ্ড ঘামও হয়। তবে আজ এমন কিছু প্রোডাক্টের বিষয়ে জানাবো, যেগুলো এরকম কোনও সমস্যার সৃষ্টি করে না। কারণ এগুলো সবই স্প্রে সানস্ক্রিন।

সানস্ক্রিন কেন লাগাবেন

গরমকালে বেশি সানস্ক্রিন প্রয়োজন হয় (ছবি সৌজন্য – শাটারস্টক)

গোড়াতেই বলেছি, সূর্যের অতিবেগুনি রশ্মি (UV Ray) ত্বকের ক্ষতি করে। আর গরমকালে চড়া রোদের কারণে ত্বক পুড়ে কালো হয়ে যাওয়া ছাড়াও দেখা দিতে পারে হিট র‍্যাশ আর চুলকানির মতো সমস্যা। চলুন, দেখে নিই গরমকালে (summer) কেন সানস্ক্রিন (sunscreen spray) প্রয়োজন হয় ।

১) প্রতিদিন সানস্ক্রিন ব্যবহার করলে ত্বকের ক্যানসারের মতো মারণ রোগের আশঙ্কা অনেকটাই কমে যায়।

২) অতিবেগুনি রশ্মি সময়ের অনেক আগেই আপনার ত্বক বুড়িয়ে দেয়। তাই সানস্ক্রিন কাজ করে একটি অ্যানটি এজিং উপাদান হিসেবেও।

৩) সানস্ক্রিন আপনার স্কিন টোনের সমতা বজায় রাখে। মুখের দাগ-ছোপ দূর করতেও সাহায্য করে।

গরমকালের উপযোগী সেরা কয়েকটি স্প্রে সানস্ক্রিন

সেন্ট বোটানিকা ভিটামিন সি সানস্ক্রিন

গরমকালে (summer) সূর্যের ক্ষতিকর ইউ ভি এ এবং ইউ ভি বি – এই দুটি রশ্মি (UV Ray) থেকে ত্বককে রক্ষা করতে সেন্ট বোটানিকার এই সানস্ক্রিনটি আপনি চাইলে ব্যবহার করতে পারেন। এর ইউনিক ফর্মুলা ত্বকের ভেতরে ভালভাবে মিশে যায় এবং কাজ করতে আরম্ভ করে দেয়। এতে রয়েছে ভিটামিন সি যা ত্বক ইউ ভি রশ্মি থেকে রক্ষা করার সঙ্গেই ত্বকে পুষ্টিও যোগায়।

দাম – ৬৯৯ টাকা (১২০ মিলি)

নিউট্রেজিনা আলট্রা শীর বডি মিস্ট সান ব্লক এস পি এফ ৩০

সূর্যের ইউ ভি রশ্মি দু’ধরনের হয় – ইউ ভি এ এবং ইউ ভি বি। প্রথমটা খুব তাড়াতাড়ি ত্বক বুড়িয়ে দেয় এবং দ্বিতীয়টি ত্বক পুড়িয়ে দেয়। নিউট্রেজিনার এই আলট্রা শীর বডি মিস্ট সান ব্লক সূর্যের এই ক্ষতিকর রশ্মিদুটির থেকে ত্বক খুব ভাল ভাবে রক্ষা করে। আর যেহেতু এটি বডি মিস্ট, কাজেই শুধু মুখে না, সারা শরীরেই লাগানো যায়।

দাম – ৪৬০০ টাকা (১৫০ মিলি) 

লোটাস হারবাল ইনটেনসিভ সান ব্লক স্প্রে এস পি এফ ৫০

লোটাস হারবাল বিউটি প্রোডাক্টের জগতে একটা সুপরিচিত ব্র্যান্ড। আমাদের দেশে যেরকম গরম পড়ে তার থেকে ত্বককে বাঁচানোর জন্য এমন সানস্ক্রিন প্রয়োজন যার এসপিএফ-এর মাত্রা বেশি। এই সানস্ক্রিনটি যেহেতু একটা ম্যাট ফিনিশ লুক দেয় কাজেই তেলতেলে ত্বক আরও বেশি তেলতেলে মনে হয়না। এছাড়াও রোদ থেকে হওয়া সমস্যা যেমন সানবার্ন (sun burn), দাগ-ছোপ ইত্যদি দূর করতেও সাহায্য করে।

দাম –৩১৬ টাকা (৮০ মিলি) 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!