home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস
বর্ষাকালে নিজের সাথে বাড়ির খেয়ালও রাখুন

বর্ষাকালে নিজের সাথে বাড়ির খেয়ালও রাখুন

বাইরে ঝমঝম করে বৃষ্টি পড়ছে আর জানলার ধারে বসে চা খেতে খেতে সেই বৃষ্টি দেখছেন আপনি। বর্ষার দিন বললে এরকম কল্পনাই আসে আমাদের মনে। কিন্তু বাস্তবে হয় অন্য গল্প! বর্ষাকালে ভিজে জামাকাপড় থেকে ভিজে ঘর সামলাতে সামলাতে হিমশিম খেতে হয় আমাদের (best tips to care for your home during the monsoon season)। তাই বর্ষায় নিজের ঘরকে টিপটপ রাখার কয়েকটি টিপস দিচ্ছি যা অবশ্যই কাজে লাগবে আপনার।

বাড়ি আগে রং করান

যারা ভাবছেন পুজোর আগে একবার বাড়ি রং করাবেন তারা বর্ষা ঢোকার আগে রং করিয়ে নিন। বর্ষাকালে বাড়ি রং করানো মানে সে রং শোকাবেনা কিছুতেই আর ঠান্ডা এবং ভিজে হয়ে থাকবে সারা ঘর।

ফাঁকফোকর বুজিয়ে নিন

ছাদে, দেওয়ালে বা মেঝেতে ফাঁক বা ফাটল থাকলে তা তাড়াতাড়ি বুজিয়ে ফেলুন। কারণ ওই ফাঁক দিয়েই জল ঢুকে আপনার ঘর ভাসিয়ে অব্দি দিতে পারে। ঠান্ডা বাষ্প মেঝের ফাটল দিয়ে উঠলে শরীরের জন্যও খুব খারাপ সেটা (best tips to care for your home during the monsoon season)। বিশেষ করে বাড়িতে যদি বয়স্ক মানুষ বা বাচ্চা থাকেন তো। আর বাড়ির ছাদটাও সম্ভব হলে ভাল করে পরিষ্কার করে নেবেন। টানা বৃষ্টিতে শ্যাওলা পড়ে পিচ্ছিল যাতে না হয়ে থাকে।

জমা জলকে টা টা বলুন

অনেকেরই বাড়িতে বা ব্যালকনিতে বাগান আছে, তারা লক্ষ্য রাখবেন বর্ষাকালে কখনই যেন জল না জমতে পারে কোথাও। রান্নাঘরের সিঙ্কে বাসন জমিয়ে রাখা বা ফিল্টারে দীর্ঘদিন জল ভরে রাখা চলবে না। মশা মাছি এবং বিভিন্ন পোকামাকড়ের মাধ্যমে রোগ ছেয়ে যায় এ সময়! তাই বাইরে সব বৃষ্টিতে ভিজুক কিন্তু আপনার ঘর যেন শুকনো থাকে। (best tips to care for your home during the monsoon season)

মেঝে ফাঁকা রাখুন

ডিজাইনার কার্পেট থেকে নরম গদি মেঝেতে কিছু পাতা থাকলে বর্ষাকালটাতে তুলে রাখুন। প্রথমত বাইরের ভেজা পায়ে এসবে পা দিলে নোংরা লেগে যাবে, যা তুলতে প্রাণ বেড়িয়ে যাবে (best tips to care for your home during the monsoon season)। এই বর্ষার ওয়েদারে অত ভারি জিনিস শুকোতেও চাইবে না। দ্বিতীয়ত বর্ষাকালে মাটি থেকে ঠান্ডা ওঠে তাই মাটিতে শোয়া এড়িয়েই চলুন। কোনও উপায় না থাকলে মাদুর পেতে তার ওপরে গদি রাখতে পারেন। সেক্ষেত্রে শুকনো পায়ে ঘরে ঢুকতেই হবে।

কাঠের আসবাবের যত্ন

সবার আগে তাদের জানলার সামনে থেকে সরিয়ে আনুন। টানা জলের ছিটে লাগলেও ক্ষতির সম্ভাবনা থাকে। কাঠের আসবাবে ভাল করে তারপিন তেল পালিশ করবেন ১০-১২দিন অন্তর। উই বা আরশোলার বাসা যাতে না হয়ে ওঠে তারজন্য ন্যাপথালিন, নিমপাতা দিয়ে রাখুন সমস্ত আসবাবপত্রেই।

ভ্যাপসা রাখবেন না

ছাঁট আসছে বলে সবসময় জানলা দরজা বন্ধ রাখবেন না। ঘরে আলো বাতাস খেলতে দিন। ঘর ভাল থাকবে।

বর্ষাকাল মাত্র কয়েকদিনের অতিথি তাই জানলায় চা খেতে খেতে বৃষ্টি দেখার প্ল্যানটা মিস করবেন না একদম।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

15 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text