home / লাইফস্টাইল
পানের এমন পাঁচটি গুণ আছে যা জানলে আপনি অবাক হবেন

পানের এমন পাঁচটি গুণ আছে যা জানলে আপনি অবাক হবেন

সেই প্রাচীনকাল থেকে পান ভারতীয়দের কাছে খুব স্পেশাল৷ খাওয়ার পর মুখে পান থেকে পানের রসে ঠোঁট লাল করা- নানা রকম কাজে পান ব্যবহৃত হয়ে আসছে৷ বাঙালি বিয়েতে পান ছাড়া বিয়ে শুরু হয় না। পানপাতা সরিয়ে প্রিয় মানুষের দিকে তাকানোর মুহূর্তটাকেই তো আমরা শুভদৃষ্টি বলি। এসব ছাড়াও পানের এমন কিছু গুণ আছে যা শুনলে আপনি জাস্ট চমকে যাবেন..

শুভদৃষ্টির সেই মুহূর্ত

অ্যাকনে কমাতে হেল্প করে

বেশির ভাগ মানুষই জানেন না পানে রয়েছে মাইক্রোবিয়াল প্রপার্টি যা অ্যাকনে বা ব্রণ সারাতে সাহায্য করে (betel leaf benefits for health)। স্কিন অ্যালার্জি বা সান বার্ন সারাতেও হেল্প করে৷ পানপাতা আর কাঁচা হলুদ একসাথে বেঁটে তার রস মুখে মাখুন একমাস, পার্থক্য বুঝবেন।

সর্দি কাশি সারাতে

ইন্সটাগ্রাম

আয়ুর্বেদে পানকে বলা হত সবুজ স্বর্ণ। অনেক রোগের ওষুধ হিসেবে পানের কথা বলা আছে। খুব কমন সর্দি-কাশিতে পান উপকারী৷ পানপাতার রসে মধু মিশিয়ে খেলে বুকের জমে থাকা কফ বের করে দেয় (betel leaf benefits for health)

মুখের ক্যান্সার রোধ করতে

ইন্সটাগ্রাম

আমার ঠাম্মাকে দেখেছি তাঁর ৭৫ বছর বয়সেও একটা দাঁতও টসকায়নি, ভাঙা তো দূরের কথা। উনি বিয়ে হওয়ার পর থেকেই পান খেতেন। এখন গবেষণাও বলছে এটা সত্যি যে নিয়মিত পান খেলে দাঁত ভাল থাকে, মাড়ি শক্ত থাকে (betel leaf benefits for health)। সবথেকে বড় কথা পান পাতায় রয়েছে ক্যাটেকোলামাইন বলে এক উপাদান যার ফলে মুখে ক্যান্সার হয় না।

মাড়ির সমস্যায় সাহায্য করে

ইন্সটাগ্রাম

যাদের মাড়ি আলগা আর মাড়ি থেকে রক্ত পড়ে তারা যদি গরম জলে পানপাতা ফুটিয়ে সেই রস দিয়ে কুলকুচি করেন তাহলে মাড়ি আগের থেকে অনেক ভাল থাকবে। পান হল অ্যান্টি ব্যাকটেরিয়াল (betel leaf benefits for health)

গায়ের গন্ধ দূর করে

ইন্সটাগ্রাম

যাদের গা দিয়ে খারাপ গন্ধ বেরোয় যা হাজার ডিও লাগালেও যায় না তাদের এই পান হেল্প করে। স্নানের আধঘন্টা আগে বালতিতে দুটো পান পাতা ভিজিয়ে রাখবেন। সেই জলে স্নান করার পরে দেখবেন গন্ধ অনেকটা চলে গেছে। প্রতিদিন স্নান করলে আর থাকবেই না।

পিরিয়ডস চলাকালীন এই পান ভেজানো জলে ভ্যাজাইনা পরিষ্কার করলে মাসিকের গন্ধও থাকে না।

পান খাওয়ার নিয়ম

ইন্সটাগ্রাম

এসব শুনে ভাবছেন আজ থেকে রোজ পান খাবেন। খান ভাল কথা কিন্তু কিভাবে খাবেন জানেন তো? মিষ্টি পান সবরকমের মশলা আর চমন দিয়ে খেলে লাভের থেকে বেশি ক্ষতি হবে। আবার বাংলা পান পাতায় খয়ের দিয়ে খেলে ফুসফুসে ইনফেকশন হবে। আর জর্দা? তাকাবেনও না!!

পান খাবেন ভাল করে পাতাটি ধুয়ে অল্প চুন আর অল্প কুচো সুপুরি দিয়ে প্রতিদিন একটা করে ব্যস। পান বেশি খেলে নার্ভাস সিস্টেমকে খারাপ করে দেবে। মনে রাখবেন কোনও কিছুই মাত্রাছাড়া খাওয়া ঠিক নয়।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

31 May 2022

Read More

read more articles like this
good points logo

good points text