Advertisement

নাইটলাইফ এবং ফুড

ভাইফোঁটায় ভাইকে নিজে হাতে মিষ্টি তৈরি করে খাওয়ান, তিনটি সহজ মিষ্টির রেসিপি রইল এখানে

Swaralipi BhattacharyyaSwaralipi Bhattacharyya  |  Oct 21, 2019
ভাইফোঁটায় ভাইকে নিজে হাতে মিষ্টি তৈরি করে খাওয়ান, তিনটি সহজ মিষ্টির রেসিপি রইল এখানে

মিষ্টি (sweet) ছাড়া বাঙালির কোনও শুভ অনুষ্ঠান হয় না। ভাইফোঁটাও (Bhaiphota) তার মধ্যে অন্যতম। যদি বাড়িতে নিজের হাতে তৈরি মিষ্টি ভাইকে খাওয়াতে পারেন, তার চেয়ে ভাল তো আর কিছু হতে পারে না। আপনাদের জন্য সহজ তিনটে রেসিপি (recipe) দেওয়ার চেষ্টা করলাম আমরা। কিছুটা চেনা মিষ্টি, কিছু আবার অচেনা স্বাদ। ট্রাই করবেন নাকি? 

পান্তুয়া

Instagram

মিল্ক পাউডার দিয়ে বাড়িতেই তৈরি করে ফেলুন পান্তুয়া। গরম গরম সার্ভ করলে ভাই খুশি হবেই।

উপকরণ

এক টেবিল চামচ সুজি

দুই টেবিল চামচ ময়দা

হাফ কাপ গুঁড়ো দুধ

বেকিং সোডা

ফুটিয়ে ঠান্ডা করে নেওয়া দুধ

এক টেবিল চামচ ঘি

প্রণালী

গুঁড়ো দুধের সঙ্গে সুজি, ময়দা, খাবার সোডা অল্প করে হালকা হাতে মেখে নিন। মিশ্রণের সঙ্গে পরিমাণমতো একটু একটু করে দুধ নিয়ে মেশাতে থাকুন। মাখা হয়ে গেলে ১০ থেকে ১৫ মিনিট ঢাকা দিয়ে রেখে দিন। এরপর গ্যাসে একটি পাত্র বসিয়ে ১৫০ গ্রাম চিনি দিয়ে দেড় কাপ জল দিন। এটা দিয়ে রস তৈরি হবে। ফ্লেভারের জন্য দিয়ে দিন কেশর আর ছোট এলাচ। অল্প ঘন করে ফোটাতে হবে। এরপর হাতে ঘি মাখিয়ে নিয়ে আগে থেকে মেখে রাখা মিশ্রণ থেকে ছোট-ছোট গোল বল তৈরি করুন। হাতে ঘুরিয়ে সুন্দর গোল করুন। গায়ে ক্র্যাক থাকলে কিন্তু তেলে দিলে ফেটে যাবে। এরপর হালকা গরম তেল বা ঘিতে ভেজে ফেলুন ওই বলগুলি। আঁচ কমিয়ে দিন। মাঝেমধ্যে হালকা হাতে নেড়ে দিন। যাতে সব দিক সমান ভাজা হয়। এরপর সঙ্গে-সঙ্গেই আগে থেকে তৈরি করে রাখা হালকা গরম রসে ডুবিয়ে দিন। এভাবে ঘণ্টাদুয়েক রসে ভিজিয়ে রাখলেই তৈরি হয়ে যাবে পান্তুয়া।

নারকেল ছাপা সন্দেশ

Instagram

নারকেল ছাপা সন্দেশ খুব সহজেই বাড়িতে তৈরি করতে পারবেন আপনি। ভাইফোঁটায় নিজের হাতে তৈরি মিষ্টি ভাই বা দাদাকে খাওয়ানোর মজাই আলাদা।

উপকরণ

নারকোল কোরা

কর্পূর

চিনি

ঘি

প্রণালী

মিক্সিতে মিহি করে নারকোল কোরা জল ছাড়া বেটে নিন। গ্যাসে কড়াই বসিয়ে প্রথমে নারকেল কোরা দিয়ে আঁচ কমিয়ে হালকা হাতে নাড়তে থাকুন। চিনি অ্যাড করুন প্রয়োজন মতো। নারকেল নাড়ুর পুর নাড়ার মতোই নাড়তে হবে। একদম শেষে গুঁড়ো কর্পূর দিয়ে নাড়তে হবে। একটু তুলে হাতে গোল করে দেখুন, গোল পারফেক্ট হলে রপুর রেডি। এরপর নামিয়ে নিয়ে গরম অবস্থাতেই ছাপার মধ্য়ে তেল বা ঘি মাখিয়ে পুর ভরে তৈরি করে ফেলুন নারকোল ছাপা সন্দেশ। 

কাজু রাবড়ি চিজ কেক

Instagram

চেনা মিষ্টির চেয়ে কিছুটা আলাদা কাজু রাবড়ি চিজ কেক। এবার মেনু একটু অন্যরকম হলে ক্ষতি কী?

উপকরণ

৩০০ গ্রাম কাজু কাতলি

৩০০ গ্রাম ক্রিম চিজ

১৫০ গ্রাম রাবড়ি

১০০ গ্রাম চিনি

চারটে ডিম

২৫ গ্রাম ময়দা

সাজানোর জন্য় প্রয়োজন মতো ক্রিম

প্রণালী

একটি ট্রেতে চিজ কেক রাখুন। মাঝখানে দিন কাজুকাতলি। এবার চিজের মধ্যে রাবড়ি, ডিম, চিনি, ময়দা যোগ করুন। এবার এটা প্রায় ঘণ্টাখানেক বেক করতে হবে। হয়ে গেলে উপর দিয়ে ক্রিম ছড়িয়ে সার্ভ করে দিন। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়..