Advertisement

Recipes

দোকানের কেক কিনতে ভরসা হচ্ছে না? জন্মদিনের কেকের সহজ ৩টি রেসিপি আপনার জন্য

Indrani BoseIndrani Bose  |  Jul 13, 2021
দোকানের কেক কিনতে ভরসা হচ্ছে না? জন্মদিনের কেকের সহজ ৩টি রেসিপি আপনার জন্য

প্যানডেমিক পরিস্থিতিতে এখনও অনেকেই বাইরের খাবার খাচ্ছেন না। দোকান খোলা আছে ঠিকই, কিন্তু দোকান থেকে কেক কিনতে অনেকেই ভরসা পাচ্ছেন না। সে না হয় বুঝলাম। কিন্তু জন্মদিনের আনন্দ কি কেক ছাড়া আর সম্পূর্ণ হয়? হয় না। তাই বলে কি কেক ছাড়া এই ভাবেই জন্মদিন ফিকে হয়ে যাবে? তাও নয়। তাহলে উপায় কী? জন্মদিনের কেক বানিয়ে ফেলবেন বাড়িতেই। আজ তিনটে সহজ কেকের রেসিপি জানাব আপনাকে। বাড়িতে সেই কেকগুলি আপনি সহজেই বানিয়ে নিতে পারবেন। জন্মদিনের আনন্দও ফিকে হবে না। সবাই মিলে আনন্দ করে কেক খেতেও পারবেন। আবার কোনওরকম সংক্রমণের আশঙ্কাও থাকবে না (birthday cake recipe) ।

জন্মদিনের কেকের রেসিপি

চকোলেট কেক সবার প্রিয়

চকোলেট কেক

বাড়িতে কচি-কাঁচা থাকলেই তাদের কিন্তু সবথেকে বেশি প্রিয় হয়ে ওঠে চকোলেট কেক। চকোলেট কেক বড়দেরও প্রিয়। জন্মদিনের কেক হিসেবে আপনি চকোলেট কেক (birthday cake recipe) বানিয়ে ফেলতে পারেন খুবই সহজে।

কীভাবে বানাবেন চকোলেট কেক

এক কাপ ময়দা নিন। এক কাপ চিনির গুঁড়ো নিন। একইসঙ্গে নিন এক কাপ কোকো পাউডার। এক কাপ সাদা তেল নেবেন। দুটো ডিম ফাটিয়ে নিন। সবকিছু একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন। বেকিং সোডা দেবেন এক চামচ। দুই চা চামচ কফি পাউডার মিশিয়ে নিন। আধ কাপ দুধও মেশাতে পারেন। ভ্যানিলা এসেন্স দিন। এরপর ভাল করে ফেটিয়ে ব্যাটার তৈরি করে নিন। বেকিং প্যানে ব্যাটার ঢেলে মাইক্রোওয়েভে বেক করে নিন (birthday cake recipe)।

বানিয়ে নিন চকোলেট ক্রিম

বাড়িতেই বানিয়ে নিন চকোলেট ক্রিম। কড়াইতে চার চা চামচ মাখন দিন। তার সঙ্গে মিশিয়ে দিন সামান্য চিনির গুঁড়ো। সামান্য দুধ মেশান। এবং চকোলেট পাউডার মিশিয়ে ভাল করে নাড়তে থাকুন। একটা ক্রিমি ব্যাপার চলে এলেই আপনার চকোলেট ক্রিম তৈরি। ভ্যানিলা কেকের উপর চকোলেট ক্রিম দিয়ে দিন। তার উপর কুচো বাদাম ছড়িয়ে দিন। একইভাবে চকোলেট কেকের উপরেও আপনি চকোলেট ক্রিম দিতে পারেন। তার উপর ক্যাডবেরি জেমস ও চকোলেট চিপস আপনি ছড়িয়ে দিতে পারেন (birthday cake recipe)। আপনার জন্মদিনের কেক তৈরি! এবার জমিয়ে মজা করুন!

ইচ্ছে মতোই সাজিয়ে নিন

ভ্যানিলা কেক

এই কেক বানানোই হয়তো সবথেকে সহজ। যেহেতু আপনার বাজেটের দিকটাও আপনাকে মাথায় রাখতে হবে। তাই এবার জন্মদিনের কেক হিসেবে বানিয়ে ফেলতেই পারেন ভ্যানিলা কেক। কম খরচে সুস্বাদু কেক পেয়ে যাবেন আপনি।

কীভাবে বানাবেন

এক কাপ ময়দা নেবেন। এরপর তাতে মিশিয়ে দিন এক কাপ চিনির গুঁড়ো। মিশিয়ে দিন এক কাপ সাদা তেল। দুটো ডিম ফাটিয়ে দিয়ে দিন। তার সঙ্গে আধ কাপ দুধও আপনি মিশিয়ে দিতে পারেন। এরপর ভ্যানিলা এসেন্স দিন। বেকিং সোডা মিশিয়ে ভাল করে ফাটিয়ে নিন। ব্যাটার তৈরি হলে বেক প্যানে ঢেলে নিন। মাইক্রোওয়েভে বেক করে নিলেই আপনার জন্মদিনের কেক (birthday cake recipe)তৈরি।

ফ্রুট কেক কে কে ভালবাসেন?

ফ্রুট কেক

ছোটবেলার কথা মনে পড়ে? যখন জন্মদিনে মা কেক বানিয়ে খাওয়াত। সেই সময় আমরা কেক বলতে বুঝতাম, ফ্রুট কেক! রকমারি প্যাস্ট্রিও বাঙালির ফ্রুট কেকের জায়গা নিতে পারেনি। সেই নস্টালজিয়াকেই সত্য়িই করুন। জন্মদিনে বানিয়ে ফেলুন ফ্রুট কেক।

কীভাবে বানাবেন

এক কাপ ময়দা নেবেন। এক কাপ সাদা তেল। দুটো ডিম নেবেন। এক কাপ চিনি মিহি করে গুঁড়িয়ে রাখুন আগেই। আপনি ব্লেন্ডারেই গুঁড়িয়ে রাখতে পারেন। সেই চিনির গুঁড়ো মিশিয়ে নিন। একসঙ্গে ফাটিয়ে নেবেন। ড্রাই ফ্রুটস মিশিয়ে দিন ব্যাটারে। ভ্যানিলা এসেন্স মিশিয়ে দিন দুই ফোঁটা, এতে ডিমের গন্ধ চলে যাবে। বেকিং সোডা দিন এক চা চামচ। এতে কেক বেক হবে ভাল। মাইক্রোওয়েভ বেক প্যানে ভাল করে মাখন লাগিয়ে নিন। তারপর ব্যাটারটি ঢেলে দিন। খেয়াল রাখবেন সেই প্যানে যেন কেক বেক হয়ে ফুলে ওঠার জায়গা থাকে। সেই মতোই ব্যাটার মেশাবেন। বেক করে নিলেই আপনার ফ্রুট কেক তৈরি (birthday cake recipe)।

https://bangla.popxo.com/article/home-made-summer-coolers-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!