home / লাইফস্টাইল
ইন্টারভিউয়ে বডি ল্যাঙ্গুয়েজ গুরুত্বপূর্ণ, রইল টিপস

ইন্টারভিউয়ে বডি ল্যাঙ্গুয়েজ গুরুত্বপূর্ণ, রইল টিপস

নীতা এমনিতে বেশ আত্মবিশ্বাসী কিন্তু কোথাও যেতে হলে বা কারও সাথে কথা বলতে গেলে একটু টেনশনে পড়ে যায় আর তখনি অদ্ভুতভাবে নিজের ডান পা নাচাতে থাকে। সেজন্য বেশ অনেকগুলো ইন্টারভিউতে ওর সিলেকশন আটকে গেছে। নীতার মতো অনেকেই আছেন যারা শুধুমাত্র তাদের বডি ল্যাঙ্গুয়েজ ঠিক নয় বলে জীবনের অনেকক্ষেত্রে আটকে গেছেন, বিশেষত ইন্টারভিউতে। (body language plays vital role in job interview)

টেনশন হলে অনেকেই নখ কামড়ায় বা কানের পিছনে চুলকোতে থাকেন অথবা এমন অনেক শারিরিক অঙ্গভঙ্গিমা করে ফেলেন, অবশ্যই নিজের অজান্তে, যেটা ঠিক নয়। যেকোনো ইন্টারভিউতে একটু আধটু টেনশন সবারই থাকে, কিন্তু তা যদি আপনার অঙ্গভঙ্গিমায় প্রকাশ পায়, তাহলেই কিন্তু মুশকিল, আপনি আপনার জিতে যাওয়া বাজিও হেরে যেতে পারেন।

ইন্টারভিউতে আপনার যোগ্যতা এবং পুথিগত বিদ্যা ছাড়াও আপনার বডি ল্যাঙ্গুয়েজ একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সঠিক বডি ল্যাঙ্গুয়েজের কয়েকটি টিপস তাই শুধুই আজ আপনার জন্য দিলাম – (body language plays vital role in job interview)

ইন্টারভিউয়ে বডি ল্যাঙ্গুয়েজ গুরুত্বপূর্ণ

১। অনুমতি ছাড়া বসবেন না – যিনি আপনার ইন্টারভিউ নিচ্ছেন, তিনি আপনার থেকে বয়সে বড় হন বা না হন, পজিশনে বড়, এই কথাটি কিন্তু ভুলে যাবেন না। তাই যে ঘরে আপনার ইন্টারভিউ নেওয়া হচ্ছে সেখানে প্রবেশ করার পর তাঁর অনুমতি ছাড়া বসবেন না। এতে যিনি ইন্টারভিউ নিচ্ছেন, তাঁর প্রতি অসম্মান দেখানো হয়।

২। আপনার হ্যান্ড মুভমেন্টের দিকে খেয়াল রাখুন – হ্যান্ড মুভমেন্ট কিন্তু বডি ল্যাঙ্গুয়েজের একটা গুরুত্বপূর্ণ অংশ। আপনি যদি চান যে সামনে যিনি বসে আছেন, তিনি মন দিয়ে আপনার কথা শুনুক, তাহলে পাথরের মতো বসে না থেকে অল্প-সল্প হাত নাড়ান। কারন, মুখের কথার সাথে সাথে শরীরের মুভমেন্টও জরুরি। তাই বলে আবার ইন্টারভিউ দিতে গিয়ে এত বেশিও হাত পা নাড়াবেন না, যাতে সেটা দৃষ্টিকটু লাগে। (body language plays vital role in job interview)

৩। জড়তা কাটিয়ে উঠুন – চেয়ারে বসবার সময়ে খেয়াল রাখবেন যেন ধপ করে না বসে পড়েন। আর যখন কথা বলবেন, খেয়াল রাখবেন যেন শেকিনেস বা জড়তা না থাকে আপনার কথায় এবং বডি ল্যাঙ্গুয়েজে; যারা ইন্টারভিউ নিতে বসে আছেন, তারা কিন্তু এই ছোট ছোট ব্যাপারগুলো ভিশনভাবে লক্ষ্য করেন।

৪। হাসুন, তবে মেপে – আপনি ইন্টারভিউ দিতে গেছেন, সেটা একটা সিরিয়াস বিষয়, কিন্তু তার মানে এই নয় যে আপনি গম্ভিরমুখে বসে থাকবেন। কাজের প্রতি আপনি কতটা সিরিয়াস সেটা ইন্টারভিউতে প্রকাশ করার প্রয়োজন নেই,চাকরি পেয়ে আসল ক্ষেত্রে দেখালেই হবে। তাই বলছি, হাসিমুখে ইন্টারভিউ দিন। (body language plays vital role in job interview)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

17 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text