logo
Logo
User
home / বাড়ির সাজসজ্জা
নতুন বছরে বাড়ির মেকওভার করতে পারেন বোহেমিয়ান স্টাইলে

নতুন বছরে বাড়ির মেকওভার করতে পারেন বোহেমিয়ান স্টাইলে

প্রথমেই বলে রাখা ভাল, যদি আপনি নিজের বাড়িতে একটা বোহেমিয়ান লুক আনতে চান, তা হলে সবচেয়ে আগে মাথা থেকে সব হাল ফ্যাশনের ডিজাইন ঝেড়ে ফেলুন। বোহেমিয়ান স্টাইল বা ডিজাইনের কিন্তু কোনও নিয়ম নেই! এই অনেকটা নদীর মতো, নিজের ছন্দে বয়ে চলে! আর সবচেয়ে মজার কথা হল, কম খরচে বাড়ির পুরনো জিনিসপত্র দিয়েই আপনি বাড়ির মেকওভার করতে পারেন, মানে, ব্যাপারটা ওই খানিকটা মাছের তেলে মাছ ভাজার মতোই! যাই হোক, বেশি বকবক না করে বলে দিই কীভাবে বাড়িতে একটা বোহেমিয়ান লুক আনবেন। (bohemian style home makeover ideas)

বোহেমিয়াম স্টাইলের কুশন কভার

অনেকদিন ধরেই ভাবছেন কুশন কভারগুলো বদলাতে হবে? তা নিজেই তৈরি করে নিন না! পুরনো কয়েকটা কুশন কভারের উপরে বিডস, ছোট-ছোট আয়নার টুকরো, লেস বা টাসেল বসিয়ে নিন। যদি সাদামাটা ডিজাইন পছন্দ না হয়, তা হলে ফ্যাব্রিক পেন্ট দিয়ে নিজের পছন্দমতো কোনও আঁকিবুঁকিও করতে পারেন। বোহেমিয়ান স্টাইল যেহেতু প্রকৃতিকে কেন্দ্র করে হয়, কাজেই চাইলে আপনি নিজের ক্রিয়েটিভিটি ফুটিয়ে তুলতেই পারেন। 

দড়ি দিয়ে তৈরি করে ফেলুন ওয়াল হ্যাঙ্গিং

আমাদের অনেকের বাড়িতেই ওয়াল হ্যাঙ্গিং থাকে। কেউ জয়পুরি প্রিন্টের ওয়াল হ্যাঙ্গিং রাখেন আবার কেউ বা মধুবনী ডিজাইনের; তবে যদি আপনি বোহেমিয়ান স্টাইলের ওয়াল হ্যাঙ্গিং রাখতে চান, তা হলে কিন্তু ওসব জয়পুরি বা মধুবনী চলবে না। তার চেয়ে বরং নানা রংয়ের উল আর কিছুটা পাটের দড়ি কিনে আনুন। এবার একটা মোটামুটি মাঝারি আকারের গাছের ডাল বা অ্যালুমিনিয়ামের রড নিয়ে তাতে পাটের দড়ি পাকিয়ে-পাকিয়ে ঢেকে দিন। খেয়াল রাখবেন, রডের দুটো কোনা যেন ঢাকা না পড়ে। এবার উল ভাগ করে নিন এবং প্রতিটা ভাগেই আলাদা-আলাদা করে বিনুনি পাকিয়ে নিন। তারপর রডের সঙ্গে শক্ত করে বেঁধে নিন। হয়ে গেল সুন্দর দেখতে ওয়াল হ্যাঙ্গিং, তা-ও আবার বোহেমিয়ান স্টাইলে। (bohemian style home makeover ideas)

দোলনা টাঙান, তবে বোহেমিয়ান লুক দিয়ে

বাড়িতে যদি পুরনো লোহার চেয়ার থাকে, তা হলে তা দিয়ে কিন্তু আপনি অনায়াসে বোহেমিয়ান স্টাইলের দোলনা তৈরি করে নিতে পারেন। বেশ মোটা দড়ি কিনে আনুন বাজার থেকে, এবার চেয়ারের দু’দিকের হাতলে শক্ত করে দড়ি বেঁধে নিন। দু’দিক থেকেই দড়ির গাছা নিয়ে উপরের দিকে একত্র করে ছাদের হুকে শক্ত করে বেঁধে ঝুলিয়ে দিন। চেয়ারে বসার জায়গায় একটা সঠিক মাপের গদি এঁটে দিন। উপর থেকে বেশ একটা রঙিন কাপড় বিছিয়ে দিতে ভুলবেন না। বোহেমিয়ান ডিজাইনের বিশেষত্ব কিন্তু রং ঝলমলে ব্যাপারটাই!

পালক কিন্তু গুরুত্বপূর্ণ

উইন্ডচাইমের বদলে ড্রিম-ক্যাচার ঝোলাতে পারেন জানালায়। রং-বেরঙের উল, বিডস, পালক, পমপম এসব দিয়ে তৈরি করে নিন নিজস্ব ড্রিম-ক্যাচার। অনলাইনে বা লোকাল ক্রাফটের দোকানে এই জিনিসগুলো অনায়াসে পেয়ে যাবেন। পালক দিয়ে চাইলে অন্য কিছুও তৈরি করতে পারেন, মুখোশ বা মোমদানি। ও হ্যাঁ, এই পালকগুলি কিন্তু সিন্থেটিকের, আসল পাখির পালক নয়! (bohemian style home makeover ideas)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

16 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text