বলিউড ও বিনোদন

ঘোলা জলে মাছ ধরতে নেমে পড়েছে বলিউড! একদিনে ৩৭০ ধারা ও কাশ্মীর নিয়ে ৫০টি ফিল্ম রেজিস্টার্ড!

Parama SenParama Sen  |  Aug 6, 2019
ঘোলা জলে মাছ ধরতে নেমে পড়েছে বলিউড! একদিনে ৩৭০ ধারা ও কাশ্মীর নিয়ে ৫০টি ফিল্ম রেজিস্টার্ড!

কথায় আছে না, কারও পৌষমাস তো কারও সর্বনাশ? তেমনটাই হয়েছে আমাদের বলিউডের (Bollywood)। সংবিধানের ৩৭০ ধারা (Article 370) নিয়ে যখন সারা দেশ তোলপাড়, লোকে সরকার না বিরোধী কোন পক্ষে যাবে বুঝতে পারছে না, কাশ্মীরের লোক ভ্যাবাচাকা খেয়ে ভাবছে যে, আমরা আবার কী করলুম রে বাবা যে দলে-দলে সৈন্য আবার রাজ্যে গিজগিজ করছে, ওমর আবদুল্লা আর মেহবুবা মুফতিকে ঘরে বন্দি করে ফেলা হয়েছে বলে তাঁরা গোঁসা করে ঠোঁট ফুলিয়ে বসে আছেন, ঠিক তখন, দেশব্যাপী ডামাডোলের মধ্যে ঘোলা জলে মাছ ধরতে নেমে পড়েছেন বলিউডি প্রোডিউসররা! তাঁরা ইমপা-য় (IMPAA) গিয়ে কাতারে-কাতারে ‘ধারা ৩৭০’ আর ‘কাশ্মীর হমারা হ্যায়’ নাম দিয়ে ছবি (Films) রেজিস্টার (Register) করাতে শুরু করেছেন!

যাঁদের জিকে একটু উইক, তাঁদের জন্য একটু বুঝিয়ে বলি। কোনও ছবি তৈরি করার আগে তার নামটি মোশন পিকচার্স অ্যাসোসিয়েশনে গিয়ে রেজিস্টার করাতে হয়। নইলে ছবির শুটিং শেষ হওয়ার পর যদি নাম রাখতে চান, তাইলে রেজিস্ট্রেশনের সময় যদি দেখা যায় যে, সেই নামটি মিনিটপাঁচেক আগেও অন্য কেউ রেজিস্টার করিয়ে ফেলেছেন, অমনই আপনাকে মাথা-টাথা চুলকে অন্য নাম বের করতে হবে! এ তো আর আমার-আপনার ছেলেপুলের নাম নয়, কিংবা সুকুমার রায়ের আবোলতাবোলের হিজিবজবিজের আত্মীস্বজনের নাম নয় যে একলপ্তে সকলের নাম তকাই রাখলেই হল! এ হল গিয়ে দস্তুরমতো হিন্দি ছবির নাম। যে ছবি আপনারা টিকিট কেটে পয়সা দিয়ে দেখবেন! তাই তার নাম নিয়ে মাথা ঘামাতে হবে বই কী!

এবার আসি বিষয়বস্তুর ব্যাপারে। সমকালীন বিষয় নিয়ে গাদাগুচ্ছের ছবির কথা বলছি, অবিশ্যি তা সে এই অভ্য়েস বলিউডের আগেও ছিল! আর তার সঙ্গে যদি দেশভক্তির এট্টুও ফোড়ন থাকে, তা হলে ছবির হিট হওয়া কেউ আটকাতেই পারবে না! তাই কোথাও বোমা পড়লে, রকেটে মিলিটারি ট্রাক উড়লে, ল্যান্ডমাইন ফাটলে, সন্ত্রাসবাদী বিমান হাইজ্যাক করলে লোকে আহা-উহু করে, আর বলিউড সিনেমা বানায়! তা হোক না সে একই বিষয় নিয়ে ছবি। অমুকে রামের অ্যাঙ্গল থেকে দেখিয়েছে, আমি শ্যামের অ্যাঙ্গল থেকে দেখাব। তাই হিন্দি ছবিওয়ালাদের পাল্লায় পড়ে ভগৎ সিংহ একই বছরে গুচ্ছবার ফাঁসির দড়িতে ঝোলেন! দাউদ বারবার মুম্বইয়ে ব্লাস্ট করে আর কালো কাচের ফাঁক দিয়ে হাড় হিম করে তাকায়। আর ভিকি কৌশলের অবস্থা আরও খারাপ! তিনি একবার চুপিচুপি পাকিস্তানে গিয়ে সন্ত্রাসবাদীকে মেরে ফেলেন তো অন্যবার পাকিস্তানি সৈনিক হয়ে বেঘোরে মরেন! শুধু গালমন্দ করা হয় রামগোপাল বর্মাকে নিয়ে। তিনি তাজ হোটেলে কাসভরা আক্রমণ করার পর একটু ঘটনাস্থল ঘুরে দেখতে গিয়েছিলেন বলে সে কী নিন্দে, সে কী নিন্দে! নিন্দের চোটে রামুভাই ছবিটাই গুবলেট করে ফেলেছিলেন।

যাই হোক, এই ৩৭০ ধারা এবং কাশ্মীর (Kashmir) এখন বলিউডি বাজারে হিট! এটা নিয়ে অনেকদিন কপচাকপচি হবে। তাই সক্কলে লাইন দিয়ে ধারা ৩৭০, কাশ্মীর হমারা হ্যায় গোছের নাম রেজিস্টার করাতে শুরু করেছে। ছবি গল্প ঠিক নেই, কাস্টিং ঠিক নেই তো কী হয়েছে, নামটা বাপু করিয়ে রাখা ভাল। অনেকটা গাড়ি কেনা হয়নি, কিন্তু গ্যারেজ কেনা হয়ে গিয়েছে! কিছুদিন আগে ফুলওয়ামা অ্যাটাকের পরেও একই ঘটনা ঘটেছিল! একদিনে নাকি ৩৪টি ফিল্মের নাম রেজিস্টার করা হয়েছিল। এবার অবশ্য আরও বড় ব্যাপার কিনা, তাই সেই সংখ্যা ৫০ ছাড়িয়েছে! কাশ্মীর ট্রেন্ডিং থাকতে-থাকতে এবছরের শেষে যদি গোটাবিশেক এই মর্মে ছবি মুক্তি পায়, আমি অন্তত আশ্চর্য হব না!

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!