home / ওয়েলনেস
ব্রেকফাস্ট নিয়ে এই ধারণাগুলি কি সত্য়ি? মিলিয়ে নিন তো

ব্রেকফাস্ট নিয়ে এই ধারণাগুলি কি সত্য়ি? মিলিয়ে নিন তো

সুস্থ্য ও জেল্লাদার থাকার গোপন চাবিকাঠি জানেন? তা হল, স্বাস্থ্যকর জীবনযাপন। স্বাস্থ্যকর জীবনযাপনের অন্যতম শর্তই হল স্বাস্থ্যকর খাবার খাওয়া। বিশেষজ্ঞরাও ব্রেকফাস্ট নিয়ে একটু সচেতন হওয়ার পরামর্শ দেন। প্রায় ১২ ঘণ্টা না খেয়ে থাকার পর আবার খাওয়া হয়, তাই ব্রেকফাস্ট সব সময় স্বাস্থ্যকর খাওয়ার পরামর্শ দেন তাঁরা। তবে আমাদের মধ্যে ব্রেকফাস্ট নিয়ে যে একাধিক ধারণা প্রচলিত রয়েছে, তার মধ্যে কতটা সত্যি আর কতটাই নিছক ভ্রান্ত ধারণা? ব্রেকফাস্ট মিথ (breakfast myths) নিয়ে আজ আলোচনা করব

মিথ ১ (breakfast myths) – ব্রেকফাস্ট বাদ দিলে ওজন বাড়তে পারে

এখনও পর্যন্ত এর সপক্ষে কোনও প্রমাণ নেই। তবে এই কথা ঠিক যে, আপনি ব্রেকফাস্ট না খেলে লাঞ্চ খাওয়ার সময় আরও বেশি পরিমাণে খাবার ইচ্ছে আপনার হতে পারে। যা একদিকে শরীরের জন্য খারাপ। কিন্তু লাঞ্চ কখনওই আপনার ব্রেকফাস্টের চাহিদা পূরণ করতে পারে না। অন্যদিকে, ব্রেকফাস্ট আপনার ক্যালোরি গ্রহণের পরিমাণ কম করতে পারে। তাই সেই সম্পূর্ণ মিলটিকে আপনার ডায়েট (breakfast myths) থেকে বাদ দিলে অবশ্যই শরীরে আরও খাবারের প্রয়োজন হবে।

যাঁদের ওজন বেশি তাঁদের উপর এই গবেষণা করা হয়েছে। দেখা গিয়েছে, তাঁদের ব্রেকফাস্ট স্কিপ করায় কিংবা ব্রেকফাস্ট খাওয়ার (breakfast myths)পরে তাঁদের ওজনে বিশেষ কোনও প্রভাব পড়েনি। ওজন বাড়েওনি, কমেওনি।

মিথ ২- ব্রেকফাস্ট খেলে ওজন কমে

আপনি যদি সকালে উঠে লুচি, তরকারি খান তাহলে কি আদৌ আপনার ওজন কমবে? তাহলে আপনি বুঝতেই পারছেন আপনার ওজন কমার বিষয়টি ব্রেকফাস্টের (breakfast myths) উপর নির্ভর করছে না। নির্ভর করছে আপনি কী খাচ্ছেন তার উপর। তাই আপনি যদি ফাইবার সমৃদ্ধ খাবার খান, তবেই আপনার ওজন কমার সম্ভাবনা আছে। না হলে নয়।

মিথ ৩ (breakfast myths) – ব্রেকফাস্ট বাদ দেওয়া উচিত নয়

ব্রেকফাস্ট নিয়ে যেসব মিথগুলো (breakfast myths) প্রচলিত রয়েছে, তার মধ্যে সবথেকে বড় মিথ হয়তো এটিই। ব্রেকফাস্ট নাকি কখনওই বাদ দেওয়া উচিত নয়। তাহলে শরীরের ক্ষতি হতে পারে। ব্রেকফাস্ট খাওয়ার আগে অন্তত অনেক ঘণ্টাই না খেয়ে থাকেন। যেমন আগের রাতে ডিনার করার পর সারা রাত আপনি ঘুমান। তখন কিছুই খান না। এরপর স্বাভাবিকভাবেই খাবারের একটি বড় গ্যাপ পড়ে যায়। তখন উঠে খাবার খাওয়া উচিত। কিন্তু আপনার যদি খিদে না পায়, তাহলে না খেলেও চলে। আরও কিছুক্ষণ পর খেলেও চলে। তবে খালি পেটে থাকলে গ্যাসের সমস্যা হতে (breakfast myths) পারে। আর কোনও কারণ নেই।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

09 Sep 2021

Read More

read more articles like this
good points logo

good points text