Advertisement

ওয়েলনেস

ব্রেকফাস্ট থেকে ডিনার, খাবার খাওয়ার সঠিক সময় জেনে নিন আর সুস্থ থাকুন!

popadminpopadmin  |  Nov 4, 2019
ব্রেকফাস্ট থেকে ডিনার, খাবার খাওয়ার সঠিক সময় জেনে নিন আর সুস্থ থাকুন!

Advertisement

ডিজেল গাড়ি যেমন পেট্রলে চলবে না, তেমনই শরীর বাবাজিকে সচল রাখতেও কিন্তু সব খাবার সমান ভাবে কাজে আসে না। বিশেষ করে কখন খাবার খাচ্ছেন, তার উপর কিন্তু শরীরের ভাল-মন্দ অনেকাংশেই নির্ভর করে। কিন্তু দুঃখের বিষয় হল সিংহভাগই সেসব সম্পর্কে কোনও খোঁজ-খবর রাখেন না। তাই তো কেউ দুপুর তিনটেয় লাঞ্চ সারেন, তো কেউ-কেউ বেশিরভাগ দিনই ব্রেকফাস্ট করতে (eat) ভুলে যান! তাতে করে অল্প বয়সেই নানা রোগের কবলে পড়ার আশঙ্কা যায় বেড়ে। আচ্ছা, রাতের খাবার কখন খান? বেশিরভাগ দিনই এগারোটা বেজে যায়, আর খেয়েই নিশ্চয়ই ঘুমিয়ে পরেন? আজ থেকেই এই অভ্যাস ছাড়ুন। কারণ, বিশেষজ্ঞদের মতে রাতের খাবার শেষ করার অন্তত ঘন্টা চারেক পরে ঘুমতে যাওয়া উচিত। শুধু তাই নয়, ব্রেকফাস্ট থেকে ডিনার, সবেরই একটি নির্দিষ্ট সময় আছে। সেই নিয়ম মেনে যদি না চলেন, তাহলে অল্প বয়সে হয়তো কিছুই বুঝবেন না। কিন্তু বয়সের কোটা যে-ই না তিরিশ পেরবে, অমনই দেখবেন হাজারখানেক রোগ ঘাড়ে চেপে বসেছে। তখন কী করবেন শুনি?

ব্রেকফাস্ট করার আদর্শ সময়

Pixabay

বিশেষজ্ঞদের মতে ঘুম থেকে ওঠার মিনিট তিরিশেকের মধ্যে ব্রেকফাস্ট সেরে ফেলা উচিত। আর সেই মেনুতে কমপ্লেক্স কার্বোহাইড্রেট, প্রোটিন এবং ফাইবার জাতীয় খাবার (food) থাকা মাস্ট! এক্ষেত্রে আরও কতগুলি বিষয় মাথায় রাখা একান্ত প্রয়োজন। যেমন ধরুন সকাল ১০টার আগে যেন তেন প্রকারেন ব্রেকফাস্ট সেরে ফেলতে হবে। আর যদি সাতটা নাগাত খেয়ে নিতে পারেন, তাহলে তো কোনও কথাই নেই! কোনও দিন ভুলেও ব্রেকফাস্ট মিস করবেন না যেন! কারণ, দিনের সবথেকে গুরুত্বপূর্ণ মিল হল প্রাতরাশ। তাই তো দিনের পর দিন সকালের দিকে পেট খালি রাখাটা কোনও কাজের কথা নয়। বরং এমন অভ্যাসের কারণে শরীরের মারাত্মক ক্ষতি হয়ে যেতে পারে।

দুপুরের খাবার খাওয়ার সময়

Pixabay

ব্রেকফাস্ট (breakfast) শেষ হওয়ার ঘণ্টাচারেকের মধ্যেই লাঞ্চ সেরে ফেলা উচিত। তবে নিয়ম করে যদি সাড়ে বারোটা থেকে একটার মধ্যে দুপুরের খাবার খেয়ে নেন, তা হলে সবচেয়ে ভাল হয়। কিন্তু ভুলেও দুপুর তিনটের পরে লাঞ্চ সারবেন না! তাতে শরীরের বারোটা বাজতে কিন্তু সময় লাগবে না।

রাতের খাবার কখন খাবেন

Pixabay

সূর্যাস্তের পর থেকে আমাদের মেটাবলিজম রেট কমতে শুরু করে। ফলে যত দেরি করে খাবেন, ততই শরীরের নানা ক্ষতি হওয়ার আশঙ্কা বাড়বে। বিশেষ করে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা থাকবে। তাই তো সন্ধে সাড়ে সাতটা-আটটার মধ্যে ডিনার সেরে ফেলার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তবে আরও একটি কারণেও যত তাড়াতাড়ি সম্ভব রাতের খাবার খেয়ে নেওয়া উচিত। ডিনার শেষ হওয়ার অন্তত ঘণ্টাতিনেক পরে শুতে যাওয়া উচিত। তার আগে ভুলেও নয়! প্রসঙ্গত উল্লেখ্য, রাত দশটার পরে রাতের খাবার খাওয়ার অভ্যাস ছাড়ুন। তাতে শরীরের ক্ষতি হয়ে যাওয়ার আশঙ্কা যেমন থাকে, তেমনই গ্যাস-অম্বলের চোটে ঘুমের বারোটাও বাজতে পারে। আর দিনের পর দিন ঠিক মতো ঘুম না হলে তো আর এক বিপদ! তাই সুস্থ থাকতে যদি চান, তা হলে টাইম টেবিল মেনে খাবার খান, তাতে আপনারই লাভ।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়…