logo
Logo
User
home / বিবাহ
সাবেকি বা মিনিমালিস্টিক – কনের পায়ের জন্য রইল আলতার ডিজাইন

সাবেকি বা মিনিমালিস্টিক – কনের পায়ের জন্য রইল আলতার ডিজাইন

আলতা, এই শব্দটা শুনলেই কী মনে পড়ে বলুন তো? আমি বলি! গ্রামবাংলার চিত্রপট, মাটির বাড়িতে নিঃঝুম দুপুরে মাটির দাওয়ায় পা ছড়িয়ে আলতা পাতা হাতে আলতা পরতে বসেছে (bridal alta designs) গ্রামের লক্ষ্মীমন্ত বউটি…ঠিক যেন বিভূতিভূষণের গল্প থেকে উঠে আসা!

প্রথমে আলতা পাতা, তারপর এল শিশিতে তরল আলতা, দুর্গাপুজোর দশমীর দিন ঠাকুর বরণ করতে যাওয়ার আগে ছোট্ট মেয়েটির অধীর আগ্রহে অপেক্ষা, মা কখন তার পায়ের পাতাতেও এঁকে দেবেন একটা আলতার লাইন, সঙ্গে পাতার উপরে একটা ছোট্ট গোল…কিংবা ধরুন, পাড়ার নাচের স্কুলের বার্ষিক অনুষ্ঠান, হাতে-পায়ে আলতা পরে নাচের জন্য তৈরি সকলে…আর সবশেষে নববধূর সাজ, পায়ে আলতার ছোঁওয়াটুকু ছাড়া তা যে অসম্পূর্ণ!

আলতা ঠিক কবে থেকে বাঙালি সংস্কৃতিতে ঢুকে পড়ে, তার কোনও হদিশ পাওয়া যায় না। তবে আলতা এয়োস্ত্রীর চিহ্ন, তাই বিয়েতে নতুন কনেকে তা পরিয়ে দেওয়া হয়। সমস্যা হল, আলতা ভীষণ গায়ে-পোশাকে লেগে যায়।

তাই আজকাল অনেকেই আলতার পরিবর্তে নতুন কনের সাজে বেছে নিচ্ছেন নানা ধরনের মেহেন্দির ডিজাইন কে! এটা ধেবড়ে যায় না, ঘেঁটে যায় না, পোশাক নষ্ট করে না এবং সর্বোপরি, এটি নিয়ে নতুন ধরনের ডিজাইন করে ফেলা যায় অনায়াসে। তাই বিয়ের দিনকয়েক আগে আলতাওয়ালির পরিবর্তে আমরা এখন ডেকে নিই মেহন্দিওয়ালিকে!

কিন্তু দাঁড়ান, আজ আমরা নিয়ে এসেছি এমন কিছু আলতা ডিজাইন, যা একেবারেই অন্যরকম। আলতার সঙ্গে মেহন্দি, আলতার সঙ্গে গ্লিটার, সেই সঙ্গে পায়ের বিভিন্ন অ্যাকসেসরিজ, সব মিলিয়ে কেউ বলতেই পারবে না যে, এ হল সেই সাবেকি আলতা, যার স্থান এখন দেবী বরণের সময় কিংবা বিয়েতে নমস্কারির ট্রেতে! আর এই সব ডিজাইন শুধু বিয়ের কনেই নন, ফ্লন্ট করতে পারেন কনের বন্ধুবান্ধব বা দিদি-বোনেরাও। বিশ্বাস না হয়, নিজের চোখেই দেখে নিন…

এক্কেবারে সাবেকি ধাঁচের ডিজাইন। তবে যা-ই বলুন, এটিই কিন্তু সেরা লাগে কনের পায়ে!

হাত এবং পা, দুয়েতেই একই ধাঁচের ডিজাইন করা হয়েছে। তবে পায়ের পুরো আঙুলগুলি আলতা দিয়ে ঢেকে দেওয়া হয়নি এক্ষেত্রে। আর পাতার উপর গোলটিও বেশ ছোট।

পায়ের লাল আলতার সঙ্গে রুপোর দু লহরী নূপূরের কম্বিনেশনে সাবেকি আলতা এক ধাক্কায় আধুনিক হয়ে গিয়েছে! এমনি কোনও দিনেও পরে ফেলতে পারেন এরকম আলতা, পাতিয়ালা সালওয়ারের সঙ্গে!

যাঁরা আফগানি জুয়েলারির ভক্ত, তাঁরা আলতা পরুন এভাবে। মানে, শুধু আলতা নয়, তার সঙ্গে আফগানি ভরাট কাজের পায়েল নিয়েই সম্পূর্ণ হবে আপনার লুক!

আলতা আর তার সঙ্গে হেনা! মারাত্মক কম্বিনেশন! হেনার ডিজাইন হবে আপনার পছন্দমতো, হালকা কিংবা ভারী। আলতার রেখাটিও সরু-মোটা করে ডিজাইন পাল্টে ফেলতে পারেন বারবার।

আমাদের মতে, যাঁরা একেবারেই হটকে সাজতে চান বিয়ের দিন, এটিই তাঁদের জন্য সেরা ডিজাইন! আলতা, হেনা, গ্লিটার, সবকিছু আছে এই ডিজাইনে। কিন্তু সাজের পর পা দুটির দিক থেকে কেউ যে চোখ ফেরাতে পারবেন না, সেই গ্যারান্টি আমরা দিচ্ছি!

শেষ করা যাক, আরও একটি সাবেকি ধাঁচের ডিজাইন দিয়ে। এই ডিজাইনে পায়ের আঙুলের উপরেও ছোট্ট-ছোট্ট লাল টিপ দিয়ে দেওয়া হয়েছে!

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

30 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text