Advertisement

Fitness

দ্রুত ফ্যাট বার্ন করতে বিকল্প নেই বার্পি এক্সারসাইজের!

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Oct 12, 2021
দ্রুত ফ্যাট বার্ন করতে বিকল্প নেই বার্পি এক্সারসাইজের!

Advertisement

নামটা শুনতে একটু অদ্ভুত লাগলেও, এই এক্সারসাইজ করে ফেলতে পারলে আপনি যে কতটা লাভবান হবেন, সে আপনি নিজেও জানেন না! অনেক সময় এই এক্সারসাইজকে বডি ব্লাস্টার এক্সারসাইজও বলা হয়। কারণ, বাড়তি মেদ কমানো ছাড়াও শরীরের ভিতরের শক্তি বাড়িয়ে তুলে এবং স্ট্যামিনা বৃদ্ধি করে এই এক্সারসাইজ। (burn fat with burpee workout)

একটি বার্পি এক্সারসাইজে প্রকৃতপক্ষে যুক্ত থাকে চারটি এক্সারসাইজ। যেমন, এটি করতে গেলে আপনাকে পুশ আপ, উল্লম্ব লাফ, প্ল্যাঙ্ক ও স্কোয়াট সব করতে হয়। আর এই চারটে এক্সারসাইজই অতি দ্রুত সম্পন্ন করতে পারলে আপনার একটি বার্পি শেষ হবে। ফলে একটি বার্পি করলে আপনার অনেকটাই বাড়তি ক্যালরি ঝরে যাবে।

বার্পি একটু কঠিন হলেও এর মজা হল, এটা করলে বাকি এক্সারসাইজ আপনাকে আর করতে হবে না। কারণ, একটি বার্পি করলে আপনার একসঙ্গে চারটে এক্সারসাইজ এমনিতেই করা হয়ে যাচ্ছে। মাথা থেকে পা, যে কটা পেশি আছে সবক’টাই এই এক্সারসাইজের মধ্যে দিয়ে যাচ্ছে। আজ আমরা জেনে নেব, এই মজাদার শারীরিক কসরতটি করলে আপনি কীভাবে লাভবান হবেন।  (burn fat with burpee workout)

কেন একে বার্পি বলে?

মার্কিন মনস্তত্ত্ববিদ রয়্যাল এইচ বার্পি এটির জনক। একসঙ্গে চারটি এক্সারসাইজ জুড়ে তিনি দেখতে চেয়েছিলেন, শরীর কীভাবে এটার মোকাবিলা করে। প্রথমে শুধুমাত্র মার্কিন সেনাবাহিনি এটি গ্রহণ করলেও, এখন বিশ্ব জুড়ে এটি শরীরচর্চার একটি প্রধান অঙ্গ হয়ে দাঁড়িয়েছে!

কারা করতে পারেন?

যে-কোনও প্রাপ্তবয়স্ক ও সুস্থ নারী বা পুরুষ এটি করতে পারে। তবে এটি খুব সহজ এক্সারসাইজের মধ্যে পড়ে না। যদিও এটি করার সময় কোনও মেশিন বা ডাম্বেল জাতীয় কোনও কিছুর প্রয়োজন হয় না। তবু খেয়াল রাখতে হবে এখানে চারটি এক্সারসাইজ যৌথভাবে খুব দ্রুত সম্পন্ন করতে হচ্ছে। সেক্ষেত্রে আপনাকে শারীরিকভাবে যথেষ্ট ফিট থাকতে হবে। যদি সামান্যতম শারীরিক সমস্যা থাকে একবার ব্যক্তিগত ট্রেনার বা ডাক্তারের সঙ্গে পরামর্শ করে নেবেন। (burn fat with burpee workout)

ক’ প্রকার বার্পি আছে?

মোট আট রকমের বার্পি আছে। যেমন, বক্স জাম্প, হিন্দু পুশ আপ, পার্কার বার্পি, পুল আপ বার্পি ইত্যাদি। তবে এখানে আমরা একদম সহজ ও বেসিক বার্পির গুণাবলীর কথা বলছি। বাকিগুলো করতে গেলে আপনাকে ব্যক্তিগত ট্রেনারের সঙ্গে কথা বলে নিতে হবে। কীভাবে বার্পি করবেন বুঝতে হলে এই ভিডিয়ো দেখে নিন।

বার্পি করলে কী-কী উপকার পাবেন?

১) বার্পি আপনার শারীরিক ক্ষমতা বৃদ্ধি করে।

২) পেশি মজবুত করে। বিশেষ করে পায়ের পেশির গঠন সুন্দর করতে এর জুড়ি নেই।

৩) যেহেতু বার্পি শরীরের সব রকমের পেশির উপর কাজ করে, সেহেতু এটি হার্ট ও ফুসফুসের ক্ষমতা বৃদ্ধি করে। (burn fat with burpee workout)

৪) বার্পি যেহেতু মূলত পেশির উপর কাজ করে, সেহেতু এর একটা ভাল দিক আছে। এটি শরীরের জমে থাকা বাড়তি মেদ ধীরে-ধীরে মাসল বা পেশিতে রূপান্তরিত করে দেয়। তাই এই এক্সারসাইজ করার সময় ক্যালরি বার্ন হয় অন্যান্য এক্সারসাইজের চেয়ে অনেক বেশি।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!