home / Periods
পিরিয়ডের তারিখ পিছিয়ে যাচ্ছে? আপনি কি অতিরিক্ত দুশ্চিন্তা করেন?

পিরিয়ডের তারিখ পিছিয়ে যাচ্ছে? আপনি কি অতিরিক্ত দুশ্চিন্তা করেন?

পিরিয়ড এলেও আমাদের সমস্যা, আবার না এলেও আমাদের সমস্যা। তাও প্রতি মাসে সঠিক সময়ে এলে এক রকম হয়। কোনও কোনও মাসে তো সময়ের আগেই সে চলে আসে। আবার কোনও মাসে আসতেই চায় না। নানা রকম শারীরিক সমস্যার কারণে কিন্তু পিরিয়ড পিছিয়ে যেতে পারে। কিন্তু পিরিয়ড মিস করার কারণ যে মানসিকও হতে পারে সেটা কখনও ভেবে দেখেছেন? স্ট্রেসের কারণে পিরিয়ড মিস হতে পারে। স্ট্রেস বা দুশ্চিন্তা আপনার পিরিয়ডের তারিখ পিছিয়ে দিতে পারে কিংবা পিরিয়ড মিস করতে পারেন (period)।

কী কী কারণে পিরিয়ডের তারিখ পিছিয়ে যেতে পারে?

  • অনেকের শারীরিক বিভিন্ন সমস্যা থাকে। থাইরয়েডের সমস্যা বা পিসিওডি-র মতো সমস্যা থাকলে পিরিয়ড প্রতি মাসে সঠিক সময় হয় না।
  • এছাড়াও বিভিন্ন ওষুধের কারণে, হরমোনের সামঞ্জস্য না থাকায় পিরিয়ড মিস হতে পারে।
  • অত্যাধিক দুশ্চিন্তার কারণেও আপনি  (period) পিরিয়ড মিসকরতে পারেন।

দুশ্চিন্তা পিরিয়ডের তারিখ পিছিয়ে দিতে (period) পারে

দুশ্চিন্তা কর্টিসল হরমোনের মাত্রা বাড়িয়ে দেয়। এটি স্ট্রেস হরমোন বলেই পরিচিত। বিশেষজ্ঞদের মতে, এই হরমোন মেনস্ট্রুয়াল সাইকেলের উপর দারুণ প্রভাব ফেলতে পারে। এমনকী ওভালিউশনের ক্ষেত্রেও প্রভাব ফেলতে পারে এই হরমোন।

মেনস্ট্রুয়াল সাইকেলে হরমোন খুব বড় এক ভূমিকা পালন করে। তাই কর্টিসলের মাত্রা বৃদ্ধি ( period)পেলে যে পিরিয়ড দেরিতে আসতে পারে, এই দেখে অবাক হওয়ার কিছু নেই।

হাইপোথ্যালামাস ও পিটুইটারি গ্ল্যান্ড থেকে হরমোন নিঃসৃত হয়। যা ওভারির ক্ষেত্রেও একইভাবে কাজ করে। ইস্ট্রোজেন ও প্রজেস্টেরন হরমোনের মধ্যে ব্যালেন্স থাকলেই পিরিয়ড একদম সময়ে হয়। কিন্তু দুশ্চিন্তা এই সিস্টেমটাকেই পুরো ঘেঁটে দেয়। এর জন্য পিরিয়ড ডিলে হতে পারে। মেনস্ট্রুয়াল রক্তক্ষরণে সমস্যা হতে পারে। এমনকী সাইকেল চলার সময় পিরিয়ড হলেও এরকম হয়ে থাকতে পারে।

পিরিয়ডের তারিখ খেয়াল রাখবেন

দুশ্চিন্তার কারণে পিরিয়ড মিস (period)করতে পারেন

পিরিয়ড মিস হলে তার একটি অত্যন্ত পরিচিত কারণ হল দুশ্চিন্তা, অন্তত চিকিৎসক ও বিশেষজ্ঞরা বার বার সে কথা বলেছেন। তাই জন্য বারবার দুশ্চিন্তা করতে মানা করেন তাঁরা। কারণ, আপনার মানসিক স্বাস্থ্যের উপরে আপনার শারীরিক অবস্থা নির্ভর করে। গবেষণায় দেখা গিয়েছে, একাধিক ছাত্রী যাঁরা দুশ্চিন্তা করেন তাঁদের পিরিয়ড আসতে দেরি  stress delay your period)হয়েছে।

এমনকী পিরিয়ড বেশিদিন চলতেও পারে স্ট্রেসের কারণে  (period)। বিশেষজ্ঞরা বলেন, যে কোনও ধরনের স্ট্রেস আপনার পিরিয়ডে প্রভাব ফেলতে পারে। ইমোশনাল স্ট্রেস, মানসিক কিংবা শারীরিক স্ট্রেসও কারণ হতে পারে।

আপনি দুশ্চিন্তায় থাকলে কী করবেন

  • মেডিটেশন করবেন।
  • প্রতিদিন নিয়মিত ব্যয়াম করবেন।
  • কাছের মানুষের সঙ্গে আপনার সমস্যা নিয়ে আলোচনা করতে পারেন।
  • কিংবা আপনি কোনও থেরাপিস্টের সাহায্য নিতে পারেন।
  • চেষ্টা করবেন দুশ্চিন্তা মুক্ত থাকার, যেন আপনার (period) স্ট্রেসের কারণে পিরিয়ড মিস না হয়।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

08 Oct 2021

Read More

read more articles like this
good points logo

good points text