home / রিলেশনশিপ
সম্পর্ক ভাঙার পর প্রাক্তনের সঙ্গে বন্ধুত্ব রাখবেন নাকি না?

সম্পর্ক ভাঙার পর প্রাক্তনের সঙ্গে বন্ধুত্ব রাখবেন নাকি না?

প্রশ্নটা আপনার মাথাতেও কখনও না কখনও তো এসেছে, তাই না? প্রাক্তনের সঙ্গে যদি কোনও দিন কোথাও দেখা হয়ে যায় (can you be friends with your ex), তাহলে কী করবেন? যদি তিনি ডাকেন বা বন্ধু হয়ে থাকতে চান, তাহলে কী করা উচিত। সোশ্যাল মিডিয়ার নানা মহিলা কমিউনিটিতে ঢুকলে মাসে এমন প্রশ্ন অন্তত পনের বার পোস্ট করা হয়, সেটা দেখতেই পাবেন। অনেকেই প্রাক্তনের সঙ্গে এখনও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখাকে সাপোর্ট করেন। কারণ সব সম্পর্ক তো তিক্ততায় শেষ হয় না!

টলিউড থেকে বলিউড এমনকী আমাদের টেলিপাড়াতেও এখন এই ট্রেন্ডই চলছে। বিচ্ছেদের পরেও একসাথে সময় কাটান ঋত্বিক রোশন ও সুজান খান থেকে শুরু করে অর্জুন রামপাল ও মেহের জেসিয়া।বন্ধুত্বের সম্পর্ক না হলেও বিচ্ছেদের পরেও একই ছবিতে কাজ করেছেন রাহুল বন্দ্যোপাধ্যায় এবং প্রিয়াঙ্কা সরকার।সম্পর্কের তিক্ততা তাদের পেশাদারি জগতে কোনও প্রভাব ফেলেনি।প্রাক্তন যখন বন্ধু আমরা কী করব? আমাদেরও যদি জীবন কোনওদিন এরকম পরিস্থিতির সামনে এনে দাঁড় করিয়ে দেয়, কী করা উচিৎ আমাদের?

বন্ধুত্ব রাখুন তবে দুরত্ব বজায় রেখে

মাঝে মধ্যে একটু বাস্তববাদী হওয়া একদম দোষের নয়। তাই সম্পর্ক ভাঙার পর প্রাক্তনের সঙ্গে বন্ধুত্ব রাখলেও মাঝখানে একটা সীমারেখা থাকা ভালো। প্রথমত, এমনটা হতেই পারে যে সম্পর্ক ভাঙার পরেও আপনি সিঙ্গল রয়ে গেলেন আর প্রাক্তন কোনও সম্পর্কে জরিয়ে পড়লেন। তখন বার বার প্রাক্তনের ফেসবুক অ্যাকাউন্ট খুলে দেখা বা অন্য কমন বন্ধুদের মাধ্যমে খোঁজখবর নেওয়ার বাতিক ত্যাগ করুন। আপনার ক্ষেত্রে এমনটা হলে আপনি যেমন সেটা পছন্দ করতেন না, তিনিও সেটা না করতে পারেন। নিজের নেওয়া সিদ্ধান্ত নিয়ে খামোখা চুল চেরা বিচার না করে ভবিষ্যতের কথা ভেবে এগিয়ে চলুন। জীবন নিশ্চয়ই সুন্দর কিছু সাজিয়ে রেখেছে আপনার জন্য।

নিজের বর্তমান ও ভবিষ্যতের বিষয়ে ভাববেন

ধরে নিচ্ছি বিচ্ছেদের পরেও আপনি আপনার প্রাক্তন স্বামী বা প্রেমিকের ভালো বন্ধু হলেন। খুব ভালো কথা। এর থেকে প্রমাণিত হল আপনি খুব উদার। কিন্তু বেশি উদারতা দেখিয়ে এর জন্য নিজের বর্তমান বা ভবিষ্যৎকে অবহেলা করবেন না। মনে রাখবেন আপনার জীবনে নতুন অধ্যায় (can you be friends with your ex) শুরু হয়ে গেছে সেটার দিকে মন দিন।

অনেকেই সম্পর্ক শেষ করেন কারণ তারা অ্যাবিউসিভ সম্পর্কে থাকেন। গায়ে হাত তোলা, অশ্রাব্য ভাষায় গালিগালাজ বা আপনার সামনেই অন্য সম্পর্ক স্থাপন ইত্যাদিও সম্পর্ক ভাঙার কারণ হতে পারে। তাই সব সম্পর্কের স্মৃতি মধুর হয় না। সম্পর্ক ভাঙার পর যদি প্রাক্তনের হঠাৎ চৈতন্য হয় আর তিনি আপনাকে আবার ডাক পাঠান, বোকার মতো পিছন ঘুরে তাকাবেন না।

দায়ভার আপনার একার নয়

বন্ধুত্ব যে রাখতেই হবে এমন কোনও মাথার দিব্যি নেই। আপনারা দুজনেই যখন একটি সম্পর্কে ছিলেন সেটা ভাঙার সিদ্ধান্তও দুজনের ছিল। তাই প্রাক্তন যদি বন্ধুত্ব রাখতে ইচ্ছুক না হন, তাহলে আপনারাও তাই সিদ্ধান্ত হওয়া উচিৎ। অতীতের মুখোমুখি হওয়ার ইচ্ছে বা আগ্রহ অনেকেরই থাকে না। সুতরাং তার বিষয়টাও আপনাকে ভাবতে হবে। যদি দেখেন সম্পর্ক ভাঙার পর তিনি আপনার ফোনকল, মেসেজ বা অন্য ইঙ্গিত এড়িয়ে যাচ্ছেন ব্যাপারটা এখানেই শেষ করুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

30 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text