home / Fitness
মাস্ক পরে কি ব্যায়াম করা উচিত? কী বলছে WHO?

মাস্ক পরে কি ব্যায়াম করা উচিত? কী বলছে WHO?

করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা এখনও চলে যায়নি। যদিও রাজ্যের নির্দেশ অনুযায়ীই, জিম সেন্টারগুলি খোলা রয়েছে। তবে সব জায়গাতেই মানা হচ্ছে কোভিড বিধি। এরকম পরিস্থিতিতে অনেকেই জিমে যাচ্ছেন আবার। অনেকে আউটডোরে ব্যায়াম করছেন। করোনা সংক্রমণ প্রতিরোধ করার জন্য আমরা মাস্ক পরি। তাই ব্যায়াম করার সময়েও মাস্ক পরা উচিত কিনা সেই নিয়ে একটি সংশয় ও প্রশ্ন আমাদের মনে থেকেই যায়। মাস্ক পরে ব্যায়াম (mask while exercising) করবেন না কি মাস্ক খুলে ব্যায়াম করবেন। একাধিক গবেষণা এই বিষয়ে কী বলছে, সেই নিয়ে যাবতীয় তথ্য় আপনাকে জানাব আমরা।

কোনও গবেষণা বলছে, মাস্ক পরে ব্যায়াম করা উচিত নয় তো কোনও গবেষণায় দেখা যাচ্ছে, মাস্ক পরে ব্যায়াম করলে শরীরে অক্সিজেন কম পৌঁছায় ঠিকই কিন্তু রক্তে তার জন্য কোনও হেরফের দেখা যাচ্ছে না ।

মাস্ক পরে ব্যায়াম (mask while exercising) করলে কী কী হতে পারে

  • ব্যায়াম করার সময় আমাদের হৃদস্পন্দন বেশি থাকে। সেই সময় শরীরে বেশি মাত্রায় অক্সিজেন প্রয়োজন হয়। একইসঙ্গে মস্তিষ্কেও পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন প্রয়োজন হয়। কিন্তু মাস্ক পরে ব্যায়াম করার কারণে আপনি নিঃশ্বাসের সঙ্গে কম পরিমাণে অক্সিজেন গ্রহণ করতে পারেন। সেই ফলে আপনার শরীরে অক্সিজেনের ঘাটতি হতে পারে। কারণ, সেই সময় আপনার বেশি পরিমাণে অক্সিজেন প্রয়োজন। যাঁদের শ্বাসকষ্ট জনিত সমস্যা রয়েছে কিংবা হৃদরোগ রয়েছে তাঁরা মাস্ক পরে ব্যায়াম করার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন।
  • মাস্ক পরলে আপনি শ্বাসের সঙ্গে যে কার্বন-ডাই-অক্সাইড ত্যাগ করেন (mask while exercising) , সেটি আবার নিশ্বাসের দ্বারা গ্রহণ করার সম্ভাবনা বেশি থেকে যায়। ফলে সেই কার্বন ডাই অক্সাইড আপনার শরীরে ঢুকলে সমস্যা হতে পারে। তাই এই সব কথা মাথায় রেখেই মাস্ক পরে ব্যায়াম করার সিদ্ধান্ত নেবেন।

এই বিষয়ে কী বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO) ?

ব্য়ায়াম করার সময় কখনও মাস্ক পরা উচিত নয় (mask while exercising) । কারণ, মাস্ক আপনার শ্বাস নেওয়ার ক্ষমতা কমিয়ে দেয়। ব্যায়াম করার সময় ঘাম হয়। যা শ্বাসকষ্টের কারণ হতে পারে। মাইক্রোঅর্গানিজম বাড়ানোর কারণ হতে পারে। ব্যায়াম করার সময় আপনি অন্য়ের থেকে ১ মিটার শারীরিক দূরত্ব বজায় রাখুন। কোভিড সংক্রমণ রুখতে এইটুকু প্রোটোকল মেনে চললেই হবে।

আপনি কি মাস্ক পরে (mask while exercising) ব্যায়াম করতে পারেন?

যাঁদের শ্বাসকষ্ট জনিত সমস্যা কিংবা হৃদরোগের সমস্যা নেই, তাঁরা অনায়াসেই মাস্ক পরে ব্যায়াম করতে পারেন। কিন্তু মাস্ক পরে ব্যায়াম করতে কষ্ট হলে জোর করে ব্যায়াম করে যাবেন না (mask while exercising) । বিরতি নিন, জল খান আবার ব্যায়াম শুরু করুন ।

আপনি মাস্ক না পরে ব্যায়াম করলে, কী করবেন

  • চেষ্টা করুন ইন্ডোর ব্যায়াম করার। একা ব্যায়াম করলে সংক্রমিত হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়। তাই একা একা ব্যায়াম করবেন।
  • খোলা ছাদে একা ব্যায়াম করতে পারেন। এতে আপনি যথেষ্ট পরিমাণে অক্সিজেন পাবেন। আপনাকে মাস্ক পরতেও হবে না।
    আউটডোর ব্যায়াম করলে অন্যদের থেকে অন্তত ৬ ফুট দূরত্ব মেনে চলবেন। নিজের স্যানিটাইজার ব্যবহার করবেন।

১০ মিনিট ব্যায়াম করার পরই একটি ছোট বিরতি নেবেন। ছোট বিরতি নেওয়ার পর আবার ব্যায়াম করা শুরু (mask while exercising) করুন। প্রয়োজনে জল খেয়ে নেবেন। কখনও মাস্ক পরে ব্যায়াম করতে (mask while exercising) কষ্ট হলে জোর করে ব্যায়াম করবেন না।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!                

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

28 Sep 2021

Read More

read more articles like this
good points logo

good points text