home / রূপচর্চা ও বিউটি টিপস
শীতে সেনসিটিভ স্কিনের সমস্যা শুরুর আগেই যত্ন নিন

শীতে সেনসিটিভ স্কিনের সমস্যা শুরুর আগেই যত্ন নিন

সেদিন অনলাইনে দেখছিলাম বিউটি আর মেকআপ প্রোডাক্টের ওপরে দারুণ সেল চলছে। অনেকক্ষণ ব্রাউজ করার পর কিছুই কিনলাম না। অবশ্য কিনলাম না বললে ভুল হবে, কিনতে পারলাম না; কারন আমার স্কিন প্রচণ্ড সেনসিটিভ আর বাজারচলতি খুব কম প্রোডাক্ট আছে যা আমি ব্যবহার করতে পারি! (care routine for sensitive skin)

এরকম সমস্যা যে শুধু আমার একার তা কিন্তু নয়, এরকম অনেকেই আছেন যাদের সেনসিটিভ স্কিন আর কোনরকম প্রোডাক্ট কেনার বা ব্যবহার করার আগে তাদের দশবার ভাবতে হয়। এমনিতেই দূষণ, ধোঁয়া, ধুলো, সূর্যের ক্ষতিকর ইউভি রশ্মি আর মেকআপের ফলে ত্বকের অনেক ক্ষতি হয়ে যায়, তার ওপরে ত্বক যদি সংবেদনশীল হয় তাহলে তো হয়েই গেল! সেনসিটিভ স্কিনের যত্ন ভীষণ সাবধানে নিতে হয় কারন একটুতেই স্কিনে র‍্যাশ বেরিয়ে যায় আর তার থেকে আরম্ভ হয় ব্রন, ফুসকুড়ি, ইচিং-এর মতো সমস্যা। আজকে আমরা এই বিষয়েই বিশদে আলোচনা করবো 

সেনসিটিভ ত্বকের যত্নে কয়েকটি টিপস

ত্বকের আর্দ্রতা যেন না কমে

ত্বকের আর্দ্রতা হ্রাস পাওয়া কিন্তু ত্বকের সংবেদনশীল হয়ে অথার পেছনে একটা বড় কারণ। অনেকের একটা ধারনা আছে যে অয়েলি স্কিনে ময়েশ্চারাইজার লাগানোর দরকার হয়না, এ’ধারনা খুব ভুল। সব রকমের স্কিন টাইপেই তার আর্দ্রতা বজায় রাখাটা ভীষণ প্রয়োজন; আর ত্বক যদি সেনসিটিভ হয় তাহলে তো বেশি করে ময়েশ্চারাইজ করা দরকার। ময়েশ্চারাইজার আপনার ত্বকের ওপরে একটা প্রটেকশন লেয়ার তৈরি করে দেয় যাতে বাইরের ধুলো, ময়লা, ধোঁয়া, দূষণ, সূর্যের ক্ষতিকর উইভি রশ্মি এবং অন্যান্য ক্ষতিকারক পদার্থ থেকে ত্বককে রক্ষা করা যায়। এছাড়া ময়েশ্চারাইজার ত্বকের রুক্ষতা দূর করে ত্বককে নরম করতে সাহায্য করে যার ফলে ইনফেকশন এবং র‍্যাশের আশঙ্কা কমে যায়। (care routine for sensitive skin)

সেনসিটিভ স্কিনে কোন কোন প্রোডাক্ট ব্যবহার করতে পারেন

কেমিক্যালযুক্ত যে কোন প্রোডাক্ট থেকে দূরে থাকাটাই শ্রেয়, বিশেষ করে যে সব প্রডাক্টে অ্যালকোহল, অ্যালফা হাইড্রক্সি, ইউরিয়া কিম্বা রেটিনালের মতো রাসায়নিক রয়েছে। যে কোন রকম মেকআপ কিম্বা বিউটি প্রোডাক্ট কেনার আগে ভালো করে একবার উপকরণের তালিকা দেখে নেবেন। একটা কথা মনে রাখবেন, যত কম উপকরণ সেই প্রোডাক্ট ততো বেশি ভালো, অর্থাৎ স্কিনের পক্ষে ভালো।

উগ্র গন্ধযুক্ত কোন প্রোডাক্ট সেনসিটিভ স্কিনের ক্ষেত্রে ব্যাবহার না করাই ভালো। যদি আপনার কোন গন্ধে অ্যালার্জি নাও থাকে তাহলেও উগ্র গন্ধের কোন পারফিউম বা ফেশ ওয়াশ বা অন্য কোন বিউটি প্রোডাক্ট ব্যাবহার করা উচিত না। এতে রাসায়নিক পদার্থ বেশি পরিমানে থাকে যা আপনার ত্বককে আরও বেশি সংবেদনশীল করে তুলতে পারে এবং এতে র‍্যাশ, চুলকানি কিংবা ব্রনর মতো নানা ধরনের ত্বকের সমস্যা দেখা দিতে পারে। 

নিজের জন্য সঠিক প্রোডাক্ট কীভাবে বাছবেন

যাদের ত্বক সেনসিটিভ তাঁরাই একমাত্র বোঝেন যে মেকআপ কিংবা বিউটি প্রোডাক্ট কেনাটা তাদের কাছে কতটা অসুবিধেজনক। যতটা সম্ভব কেমিক্যাল-ফ্রি এবং অরগানিক প্রোডাক্ট ব্যাবহার করুন। যেসব সাবান, ক্রিম, ফেস ওয়াশ বা শ্যাম্প্যুতে অতিরিক্ত কেমিক্যাল ব্যবহার করা হয় সেগুলো না লাগানোই ভালো, কারণ সেনসিটিভ স্কিনে খুব বেশি রিঅ্যাকশন দেখা যেতে পারে এইসব রাসায়নিক থেকে। চেষ্টা করুন আয়ুর্বেদিক প্রোডাক্ট ব্যবহার করার। (care routine for sensitive skin)

সানস্ক্রিন লাগাতে ভুলবেন না

স্কিন টাইপ নর্মাল হোক বা অয়েলি অথবা সেনসিটিভ, দিনের বেলা কিন্তু সানস্ক্রিন লাগানোটা জরুরি। আপনি বাড়ি থেকে বেরন কিংবা না বেরন, সানস্ক্রিন লাগাতে একেবারেই ভুলবেন না। আর আপনার ত্বক যদি সেনসিটিভ হয় তাহলে এস পি এফ ৩০ কিম্বা তার বেশি এস পি এফ যুক্ত সানস্ক্রিন লাগান। এতে আপনার ত্বকের ওপরে একটা প্রোটেকশন লেয়ার তৈরি হবে যা বাইরের দূষণ থেকে আপনার ত্বক রক্ষা করবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

05 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text