home / ওয়েলনেস
অতিরিক্ত ঘুমও আমাদের শরীর খারাপের লক্ষণ হতে পারে

অতিরিক্ত ঘুমও আমাদের শরীর খারাপের লক্ষণ হতে পারে

আজকাল কি হয়েছে শ্রেয়ার সে নিজেই বুঝতে পারছে না সারাদিনই কেমন ঘুম ঘুম পায় তার, কাজ করতে ল্যাদ লাগে। পুরো শরীর জুড়ে ক্লান্তি ভর করে কোনও কারণ ছাড়াই। শ্রেয়ার মত যদি আপনিও ফিল করছেন তাহলে কিন্তু সতর্ক হওয়ার সময় এসে গেছে!(causes of excessive sleep and fatigue)

বেশি ঘুম বলতে কি বুঝি

প্রতিদিন সাত-আট ঘন্টা হচ্ছে আমাদের ঘুমের জন্য আদর্শ সময়। যদি আপনি তার বেশি ঘুমোন অর্থাৎ দশ-বারো ঘন্টা ঘুমিয়ে যাচ্ছেন তাহলে তো বেশ বিপদ! 

কেন বেশি ঘুমোই আমরা

আমাদের শরীরে অস্বাভাবিক কিছু ঘটলেই স্বাভাবিকের থেকে বেশি বা কম অনুপাতে আমরা কাজ করি। মানে অনিদ্রা যেমন খারাপ তেমনই অতিরিক্ত ঘুমও শরীর খারাপেরই লক্ষণ। বেশি ঘুমনোর অনেক কারণ থাকতে পারে যার মধ্যে প্রধান হল, থাইরয়েড, হার্টের প্রবলেম আর ডিপ্রেশন (causes of excessive sleep and fatigue)। খুব তাড়াতাড়ি একবার থাইরয়েড টেস্ট করিয়ে নিন নিজের। আর আপনি যদি নিজে বোঝেন আপনি ডিপ্রেসড হয়ে আছেন তাহলে দেরি না করে কাউন্সেলিং করান একবার।

আর শরীর এবং মন ঠিক আছে তবুও আপনি ঘন্টার পর ঘন্টা ঘুমোচ্ছেন সেক্ষেত্রে

লাইফস্টাইল পাল্টান

অতিরিক্ত ঘুমের অন্যতম কারণ হল অস্বাস্থ্যকর লাইফস্টাইল। আমাদের শরীরের মধ্যে একটা ন্যাচারাল অ্যালার্ম ক্লক আছে জানেন তো! যদি তার কথা কেউ না মেনে চলে তাহলে এরকমই উল্টোপাল্টা কাজকর্ম শুরু হয় শরীর জুড়ে (causes of excessive sleep and fatigue)। খুব তাড়াতাড়ি একটা হেলদি লাইফস্টাইল তৈরি করুন।

শরীরচর্চা করুন

শরীরকে কাজ করান যাতে সে রেস্টে থাকতে না পারে। প্রতিদিন সকালে উঠে শরীরচর্চা করুন। এখন বসে বসে কাজ করার জন্য শরীর অব্দি ল্যাদখোর হয়ে গেছে!

ঘুমের রুটিন বানান

রোজ নির্দিষ্ট সময়ে শুতে যান আর ঘুম থেকে উঠুন। একসাথে দু তিনটে অ্যালার্ম দিয়ে রাখুন যাতে আপনি বাধ্য হন উঠতে। এটা অভ্যেস করে ফেললে আর চাপ নেই। (causes of excessive sleep and fatigue)

ক্রিয়েটিভিটি বাড়ান

বেশি ঘুমোচ্ছেন মানে আপনার হাতে বেশ সময় আছে। খুব ভাল কথা, সেই সময় থেকে কিছুটা অংশ নিয়ে ক্রিয়েটিভ কাজ করুন। এমন কাজ যা আপনার মাথাকে ব্যস্ত রাখবে, সেটা হতে পারে কোনও অনলাইন ব্যবসা থেকে নাচ শেখা যা কিছু।

সময় তো সেই ২৪ ঘন্টায় আছে আমাদের হাতে বলুন! তার মধ্যে যদি বেশির ভাগ ঘুমিয়েই নষ্ট করে ফেললেন তাহলে হাতে আর কী থাকবে! তাই সঠিক পরিমাণে ঘুমোন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

13 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text