home / ওয়েলনেস
কিভাবে বুঝবেন আপনি ইনসমনিয়ায় ভুগছেন জেনে নিন

কিভাবে বুঝবেন আপনি ইনসমনিয়ায় ভুগছেন জেনে নিন

মাঝে মাঝেই পোস্ট দেখি সোশ্যাল মিডিয়ায় ‘কে কে আমার মত এখনও জেগে আছো?’ সেই পোস্টে সাথে সাথে একশো-দেড়শো জন সাড়া দেন! তার মানে এনারা প্রত্যেকে ইনসমনিয়ায় ভুগছেন সেটা বলার অপেক্ষা রাখে না (causes of insomnia in females)।

কিভাবে বুঝবেন ইনসমনিয়া হয়েছে

বেশিরভাগ মানুষ রাতজাগা বা ঘুম না আসাকে এত স্বাভাবিক মনে করেন যে বুঝতেই পারেন না তাদের ইনসমনিয়া হয়েছে। তাই তাদের জন্য ইনসমনিয়ার লক্ষণগুলো জানিয়ে রাখি (causes of insomnia in females)

১) একজন সুস্থ আর প্রাপ্তবয়স্ক মানুষের রাতে ৭-৮ ঘন্টা ঘুমের প্রয়োজন হয়। আপনার ঘুম কি এই টাইমলাইন ধরে হচ্ছে?

২) ঘুমের কোনও লক্ষণই আসে না রাত বাড়তে থাকলেও।

৩) পৃথিবীর যত আজেবাজে চিন্তা, ভয় মাথার মধ্যে গিজগিজ করে।

৪) মাঝরাতে হঠাৎ খুব খিদে পেয়ে যায়।

৫) সারাদিন ঝিমোচ্ছেন।

৬) মেজাজ সপ্তমে চড়ে আছে সর্বদা।

ওপরের লক্ষণগুলো যদি সব আপনার সাথে মিলে যাচ্ছে তাহলে কনগ্র‍্যাচুলেশন আপনি সিরিয়াস ইনসমনিয়াক হয়ে গেছেন! আর এটা মোটেই ভাল কথা নয়। তাহলে উপায়? আগে দেখুন এই রোগের কারণগুলি কি? সেগুলো বন্ধ করে দিন। সিম্পল..

মোবাইল ঘাঁটা

এমন এক জিনিস হাতে থাকলে শত্রুর আর দরকার কী! মোবাইল, ল্যাপটপের আলো আমাদের চোখের মারাত্মক ক্ষতি করে। ঘুম আসে না যার জন্য আর ইনসমনিয়ার শিকার হন আপনি (causes of insomnia in females)। তাই রাতে শুতে যাওয়ার অন্তত আধঘন্টা আগে এইসব সরিয়ে রেখে দিন। বালিশের তলায় নিয়েও শোবেন না।

মানসিক চাপ

অফিসের ডেডলাইন থেকে ননদের খোঁচা। জীবনে স্ট্রেস দেওয়ার অপশনের অভাব নেই মানছি। কিন্তু স্ট্রেসকে এত সিরিয়াসলি নেবেন না যাতে আপনার ঘুমের ব্যাঘাত ঘটে আপনি ইনসমনিয়ায় আক্রান্ত হয়ে পড়েন। বরং আপনি সময়মত ঘুমোলে আপনার মাথা অনেক ফ্রেশ থাকবে আর স্ট্রেস কাটানোর উপায় নিজে নিজেই বের করে ফেলবেন।

কাজের শিফট

এক্ষেত্রে সত্যি করার কিছু নেই। অনেকেই নাইট ডিউটি করেন। আপনাদের বলব সারাদিনে যে সময়টাতে ঘুমোবেন একদম টানা ঘুমোন। শরীর-মন দুই ভাল থাকবে আর ইনসমনিয়াও আসবে না (causes of insomnia in females)।

অতিরিক্ত নেশা করার ফলে

নিজের ক্ষতি নিজে ডেকে আনলে আর কী বলি বলুন! কোনও কিছুই বাড়াবাড়ি করে ফেললে সেটা আপনার জন্য ক্ষতিকর হয়ে উঠবে। অ্যালকোহল, ধূমপানও তাই। বেস্ট তো হয় পুরো ছেড়ে দেওয়ার। একান্ত না পারলে পরিমাণ একদম কমিয়ে ফেলুন। ইনসমনিয়ার প্রধান কারণ এটা।

ডার্ক চকলেট খান

ডার্ক চকলেটে মেলাটোনিন থাকে। এই মেলাটোনিন আমাদের ঘুম আনতে সাহায্য করে। তাই এক কিউব ডার্ক চকলেট খান ঘুমোতে যাওয়ার কিছুক্ষণ আগে।

বই পড়ুন

ঘুম আসছে না যখন টেবিল ল্যাম্প জ্বালিয়ে বই পড়তে থাকুন। সত্যি এটা কাজে দেয়। ঠিক ঘুম এসে যাবে কিছুক্ষণ পরে।

ইনসমনিয়া এমন এক রোগ যার ফলে হার্ট অ্যাটাকে মানুষ মারা অব্দি যেতে পারে। তাই আজ থেকে সিরিয়াস হোন প্লিজ। আরাম করে ঘুমোন, শরীরকে সুস্থ রাখুন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

25 May 2022

Read More

read more articles like this
good points logo

good points text