Advertisement

Recipes

পুজোর ভোজ: হারিয়ে যাওয়া সাবেকী বাঙালি পদ

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Sep 30, 2021
পুজোর ভোজ: হারিয়ে যাওয়া সাবেকী বাঙালি পদ

Advertisement

পুজো মানে তো শুধু দুর্গা মায়ের পুজো (durga puja) নয়, এ হল বাঙালিদের কাছে পেটপুজোরও সেরা সময়! তাই তো চুটিয়ে ঠাকুর দেখার পাশাপাশি কেউ কেউ যেখানে উত্তর-দক্ষিণের সেরা রেস্তরাঁগুলিতে গিয়ে লাইন লাগায়, সেখানে কোন কোনও খাদ্যরসিক বাড়িতেই পাত পেড়ে খাওয়ার তোড়জোর শুরু করে দেন। ভিড়ভাট্টা থেকে দূরে, বাড়ির নিরিবিলিতে বসে যাঁরা কবজি ঢুবিয়ে নানা স্বাদের রকমারি পদ (dish) চেখে দেখতে আগ্রহী, তাঁদের জন্য এই প্রতিবেদনে রইল জনপ্রিয় একটি বাঙালি নিরামিষ পদের রেসিপি (recipe)। পুজোর মধ্যে এই পদটি পরিবেশন করলে খাওয়ার টেবিলে যে ঝড় উঠবেই উঠবে, সেকথা হলফ করে বলতে পারি। তাই আর অপেক্ষা না করে চলুন ঢুঁ মারা যাক POPxo বাংলার রান্নাঘরে।

ছানার কোফতা কালিয়া

কোফতা তৈরির জন্য প্রয়োজন পড়বে: ২০০ গ্রাম ছানা, ২ চামচ ময়দা, ১ টা কাঁচা লঙ্কা, ১ চামচ আদার পেস্ট, ২ চামচ ঘি, স্বাদ অনুসারে নুন এবং ১ চামচ চিনির। ঝোল তৈরি করতে হাতের কাছে রাখতে হবে ১ চামচ সাদা তেল, ২ চামচ ঘি, স্বাদ অনুসারে নুন, ১ চামচ চিনি, ২ টো ছোট এলাচ, ৩ টে লবঙ্গ, ১ টা দারচিনি স্টিক, হাফ চামচ গোটা জিরে, তেজ পাতা ২ টো, ২ টো কাঁচা লঙ্কা, ২ চামচ টক দই, ১ টা বড় মাপের টোম্যাটো থেকে তৈরি পিউরি, ১৫ গ্রাম কাজু (কাজুগুলো মিনিটদশেক জলে ভিজিয়ে রাখতে হবে), ১০ গ্রাম চারমগজ এবং ১ চামচ শাহি গরম মশলা।

প্রণালী

১. একটা বাটিতে ২০০ গ্রাম ছানা নিয়ে তাতে পরিমাণ মতো জিরে বাটা, আদা বাটা, কাঁচা লঙ্কা, নুন, চিনি, ঘি এবং ময়দা মিশিয়ে ভাল করে চটকে নিয়ে গোল গোল বল তৈরি করে হাতে একটু চেপে নিয়ে চ্যাপ্টা আকার দিন। এইভাবে বাকি ছানাটা দিয়েও বল তৈরি করে ফেলুন।

২. ছানার বলগুলি তৈরি হয়ে যাওয়ার পরে মিক্সিতে পরিমাণ মতো চারমগজ, জলে ভেজানো কাজু এবং চামচ দুয়েক জল নিয়ে ভাল করে মিক্স করে পেস্ট তৈরি করে নিন। এবার সেই পেস্টের সঙ্গে পরিমাণ মতো টক দই মিশিয়ে আরেকবার মিক্সিতে ভাল করে মিক্স করে নিয়ে সেই মিশ্রণটা বাটিতে ঢেলে রেখে দিন।

২. মাঝারি আঁচে কড়াইতে পরিমাণ মতো তেল নিয়ে তা একটু গরম করে নিয়ে তাতে এক চামচ ঘি মিশিয়ে এক এক করে ছানার বলগুলো দিয়ে দিন। ছানার বলগুলির দু’পিঠ হালকা লাল করে ভেজে নেওয়ার পরে কোফতাগুলি তুলে নিয়ে সেই তেলেই ছোট এলাচ, তেজ পাতা, দারচিনি, লবঙ্গ এবং গোটা জিরে ফেলে দিয়ে মিনিট খানেক নাড়িয়ে তাতে চামচ দুয়েক আদা বাটা মিশিয়ে ভাল করে নাড়াতে থাকুন। মিনিটতিনেক নাড়ানোর পরে পরিমাণ মতো টোম্যাটো পিউরি মিশিয়ে ততক্ষণ নাড়ান, যতক্ষণ না তেল ছাড়ছে। এমনটা হওয়া মাত্র এক চামচ করে কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো এবং অল্প করে কাঁচা লঙ্কা বাটা মিশিয়ে নাড়িয়ে যেতে হবে, যাতে মশলার কাঁচা গন্ধটা চলে যায়।

৩. মিনিটপাঁচেক নাড়ানোর পরে চারমগজ, কাজু এবং দই দিয়ে তৈরি মিশ্রণটা মিশিয়ে মিনিট খানেক নাড়িয়ে স্বাদ অনুসারে চিনি মিশিয়ে নাড়াতে থাকুন। যখন দেখবেন তেল ছাড়তে শুরু করেছে, তখন স্বাদ অনুসারে নুন এবং অল্প করে জল মেশান। এরপরে এক এক করে কোফতাগুলি যোগ করে ভাল করে মেশাতে হবে।

৪. মিনিটদুয়েক ফোটানোর পরে গরম মশলা এবং ঘি ছড়িয়ে মিনিট খানেক ভাল করে নাড়িয়ে নিলেই তৈরি হয়ে যাবে ছানার কোফতা কালিয়া। মিনিটপনেরো বাদে রুটি, লুচি, পরোটা বা গরম ভাতের সঙ্গে এই পদটি পরিবেশন করলে খেতে মন্দ লাগবে না।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!