লাইফস্টাইল

স্বাদে ভরপুর চিকেন প্যানকেক রেসিপি! (chicken pancakes recipe)

popadminpopadmin  |  Feb 22, 2019
স্বাদে ভরপুর চিকেন প্যানকেক রেসিপি! (chicken pancakes recipe)

কে বলে প্যানকেক (pancakes) মানেই সেটা ডেজার্ট হতে হবে! আর খেতে হবে শুধু ব্রেকফাস্টে, নয়তো সান্ধ্যকালীন স্ন্যাক্সে! আচ্ছা কেই বা বলে প্যানকেক মানেই তার স্বাদ হবে মিষ্টি মিষ্টি! এই সব সেকেলে ধারণাকে আজ জোড়া গোল দিতে চলেছি আমরা। কারণ এই লেখায় আলোচিত হতে চলেছে এমন একটি প্যানকেক রেসিপি (chicken pancakes), যা তৈরি করতে প্রয়োজন পড়বে মুরগির মাংসের, আর স্বাদ হবে ঝাল ঝাল (chicken pancakes recipe)!

এই “হাটকে” স্বাদের পদটি (recipe) তৈরি করতে যে যে উপাদানগুলির প্রয়োজন পড়বে, তা জোগাড় করতে সময় লাগবে কম-বেশি ৪০ মিনিট। আর রান্না করতে সময় লাগতে পারে খুব বেশি হলে এক ঘন্টা। তাই তো বলি, ডিনার বা লাঞ্চের টেবিলে যদি স্বাদের ঝড় তুলতে হয়, তাহলে এই লেখাটি পড়তে দেরি করো না যেন!

pancaje-ingrediants

চিকেন প্য়ানকেক (chicken pancakes) তৈরি করতে প্রয়োজনীয় উপকরণ:

১. চার জনের জন্য চিকেন প্যানকেক বানাতে প্রয়োজন পড়বে দেড় কাপ ময়দার। সেই সঙ্গে…
২. হাফ চা চামচ নুন।
৩. পরিমাণ মতো দুধ।
৪. ১-২ টো ডিম।
৫. ১/৪ কাপ টমেটো পাস্তা সস।
৬. হাফ কাপ গ্রেটেড চিজ।
৭.অলিভ অয়েল।
৮. ১৫ গ্রাম মাখন।
৯. ৮৫ গ্রাম মাশরুম।
১০. অল্প করে রসুন কুচি।
১১. মাঝারি মাপের বাটির হাফ বাটি ভাজা পেঁয়াজ।
১২. ১ কাপ রান্না করা চিকেন। তবে ছোট ছোট পিস করে রান্না করতে হবে মুরগির মাংসটা (chicken)। না হলে প্যানকেক বানানোর সময় সমস্যা হতে পারে।
১৩. হাফ চা চামচ ধনে পাতা বা পার্সলে পাতা।
১৪. হাফ কাপ নুন ছাড়া চিজ।

pancake-procidure

প্রণালী:

১. পরিমাণ মতো ময়দা, নুন, দুধ এবং ডিম নিয়ে ভালো করে ফেটিয়ে নিতে হবে, যাতে মিশ্রনটা মসৃণ হয়। যখন দেখবে মিশ্রনটা ঠিক মতো তৈরি হয়ে গেছে, তখন সেটা আলাদা করে সরিয়ে রাখতে হবে। আর কম করে ২০ মিনিট তাতে হাত দেওয়া চলবে না!
২. এবার ১৮ সিএম বেসের একটা ননস্টিক ফ্রাইং প্যান নিয়ে তাতে পরিমাণ মতো তেল ঢেলে হালকা আঁচে গরম করে নিতে হবে।
৩. যখন দেখবে তেলটা হলকা গরম হয়ে গেছে তখন তাতে আগে থেকে বানানো মিশ্রনটা যোগ করে ভালো করে নাড়াতে হবে। এমনভাবে নাড়াবে যাতে মিশ্রনটা সারা প্যানে ছড়িয়ে যায় এবং গোল আকার নেয়। যখন দেখবে মিশ্রনটা হালকা হলুদ রং নিতে শুরু করেছে, তখন আঁচটা বন্ধ করে দিতে হবে। এইভাবে একই প্রদ্ধতি অনুসরণ করে বাকি চারটে প্যানকেকের বেসও তৈরি করে ফেলতে হবে।
৪. চারটে প্যানকেকের বেস তৈরি হয়ে গেলে সেগুলিকে একটা প্লেটে তুলে ঢাকা দিয়ে রাখতে হবে যাতে অনেকক্ষণ গরম থাকে।
৫.এবার একটা ফ্রাইং প্যানে পরিমাণ মতো মাখন নিয়ে হালকা আঁচে গরম করে নিতে হবে।
৬. মাখনটা গরম হয়ে গেলে তাতে মাশরুম, রসুন এবং আগে থেকে ভেজে রাখা পেঁয়াজ যোগ করতে হবে। সবকটি উপদান মেশানোর পর ততক্ষণ নাড়াতে হবে, যতক্ষণ না মাশরুমটা নরম হচ্ছে। এমনটা হওয়া মাত্র আঁচটা বন্ধ করে মিশ্রনটা একটু ঠান্ডা করে নিতে হবে।
৭. তারপর সেই মিশ্রনে মাংস, চিজ এবং ধনে পাতা মেশাতে হবে এবং ভালো করে নাড়াতে হবে যাতে সবকটি উপাদান একে অপরের সঙ্গে মিশে যাওয়ার সুযোগ পায়।
৮. এবার ওভেনটা ২০০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করে নিতে হবে।
৯. তারপর একটা প্লেটে প্যানকেকের একটা বেস নিয়ে তাতে পরিমাণ মতো মাংসের মিশ্রনটা রেখে রোল করে নিতে হবে। এইভাবে চারটি রোল বানিয়ে এক একে একটা বাটিতে রাখতে হবে।
১০. এবার প্রতিটি প্যানকেকের উপরে অল্প করে নুন ছাড়া চিজ এবং টমাটো পাস্তা সস ছড়িয়ে দিতে হবে। তারপর ফয়েল পেপার দিয়ে বাটিটা ভালো করে ঢেকে নিয়ে সেটি ওভেনে রেখে কম করে ২০ মিনিট বেক করতে হবে।
১১. সময় হয়ে গেলে ফয়েলটা সরিয়ে নিয়ে ৫ মিনিটের জন্য আরও একবার বেক করে নিলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু চিকেন প্যানকেক।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!