Advertisement

লাইফস্টাইল

খেতে ভালবাসেন, অথচ ওজন বাড়ছে? লাঞ্চ বা ডিনারে খান চিকেন স্যালাড (chicken salad)

Upasana SarkarUpasana Sarkar  |  Feb 12, 2019
খেতে ভালবাসেন, অথচ ওজন বাড়ছে? লাঞ্চ বা ডিনারে খান চিকেন স্যালাড (chicken salad)

Advertisement

ছোট থেকেই খেতে ভালবাসে চন্দ্রিমা। তবে নিরামিষটা জাস্ট দু’চক্ষে সহ্য করতে পারে না ও। আর কলেজ যাওয়া মানেই আজ বিরিয়ানি, কাল প্যান ফ্রায়েড মোমো। মানে রোজ কিছু না কিছু চলতেই থাকে। আর কলেজ না গেলেও দিব্যি বাড়িতে বানিয়ে ফেলে নানা রকম মুখরোচক খাবারদাবার। কিন্তু এমন চলার পর বাদ সাধে ওজন। আর শুধু তা-ই নয়, আরও নানা রকম রোগ ওর শরীরে বাসা বাঁধতে শুরু করল। আসলে ও কোনও দিনই ছিপছিপে ছিল না। বরাবরই একটু হেলদি। তাই প্রথমে পাত্তা দেয়নি। কিন্তু পরে গিয়ে ওবেসিটির (obesity) জন্য বিভিন্ন সমস্যা ধরা পড়ে। শেষে ডায়েটিশিয়ানের কাছে ছুটল। কিন্তু ডায়েটিশিয়ানের দেওয়া খাবারের চার্ট দেখে তো ওর মাথায় হাত! শেষে নিজেই রীতিমতো রিসার্চ করে বার করল কী কী খাওয়া যেতে পারে। তার মধ্যে যেটা ওর সব থেকে বেশি মনে ধরল, সেটা হল চিকেন স্যালাড। এমনিতে তো স্যালাড খাওয়া শরীরের পক্ষে ভালই। আর সেটা চিকেনের (chicken salad) হলে তো কথাই নেই! ব্যস আর কী! রীতিমতো হেলদি খাবার (healthy food) খেয়ে এখন চন্দ্রিমা দিব্যি ফিট অ্যান্ড ফাইন! তাই মাঝেমধ্যে ও আমায় বলে যে, “জলখাবারে ভাগ্যিস চিকেন স্যালাড (chicken salad) আর চিকেন স্টিমড মোমো ছিল! তাই এ যাত্রা বেঁচে গেলাম।” আমিও তো প্রচণ্ড ফুডি। তাই আমিও ওর থেকে জেনে নিয়েছি হেলদি (healthy) চিকেন স্যালাডের (chicken salad) রেসিপি (recipe)। আপনাদের সঙ্গেও শেয়ার করে নেব টেস্টি অ্যান্ড হেলদি (tasty and healthy) রেসিপিটা (recipe)।

উপকরণ

২-৩ কাপ কিউব করে কাটা মুরগির মাংস (চিকেন ব্রেস্ট) (chicken)

১টা ক্যাপসিকাম

১টা রেড বেলপেপার

১টা ইয়েলো বেলপেপার

আধ কাপ পিঁয়াজ কুচি

১টা শসা

১টা টোম্যাটো

আধ কাপ সুইট কর্ন

কাজুবাদাম (চাইলে এর বদলে বাদামও দিতে পারেন)

১ টেবিল চামচ ধনেপাতা কুচি

অল্প লঙ্কা কুচি (আপনি কেমন ঝাল খান, সেই অনুযায়ী)

১ টেবিল চামচ পুদিনা পাতা কুচোনো

স্বাদ অনুযায়ী নুন

২ চা-চামচ ক্রিম

আধ কাপ মেয়োনিজ

chicken-salad-at home
প্রণালী

১। প্রথমে একটা বড় কাচের বাটিতে ভাল করে ক্রিম আর মেয়োনিজ নিন। তার মধ্যে নুন আর গোলমরিচের গুঁড়ো দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণটিকে ফ্রিজে রেখে দিন।

২। এর পর চিকেনটা সেদ্ধ করে নিন। গ্রিল করে নিলে ভাল হয়। তার পরে সুইট কর্নটাও সেদ্ধ করে নিতে হবে।

৩। এ বার কাজুবাদাম বা বাদামটাকে হালকা করে ভেজে সরিয়ে রাখুন।

৪। ক্যাপসিকাম, রেড বেলপেপার, ইয়েলো বেলপেপার, শসা আর টোম্যাটো টুকরো টুকরো করে কেটে নিতে হবে।

৫। এ বার একটি বড় কাচের বাটিতে টুকরো করা সবজি, কুচোনো পিঁয়াজ, লঙ্কা কুচি, গ্রিল বা সেদ্ধ করা চিকেন, সেদ্ধ কর্ন, ধনেপাতা কুচি আর পুদিনা পাতা কুচোনো দিন। আর সঙ্গে ভাজা কাজুবাদাম বা বাদামটাও দিয়ে ভাল করে মিশিয়ে স্যালাড বানিয়ে নিন।

৬। ভাল করে মেশানো হলে মেয়োনিজ আর ক্রিমের মিশ্রণে ওই স্যালাড ঢেলে আবার ভাল করে নেড়েচেড়ে নিন।

ব্যস! আপনার চিকেন স্যালাড রেডি! চাইলে অল্প একটু বেদানাও ছড়িয়ে নিতে পারেন। টেস্টে একটা টুইস্ট আসবে। আর আপনি যদি ফল খেতে ভালবাসেন, তা হলে ফল দিয়েও এ ভাবেই চিকেন স্যালাড বানিয়ে নিতে পারেন। ডিনার বা লাঞ্চেও আরামসে খেয়ে নিতে পারেন হেলদি অ্যান্ড টেস্টি  (tasty and healthy) চিকেন স্যালাড (chicken salad)।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!