home / ফ্যাশন
ডিজাইন দেখে না, শরীরের গড়ন অনুযায়ী পরুন ব্লাউজ

ডিজাইন দেখে না, শরীরের গড়ন অনুযায়ী পরুন ব্লাউজ

সব ব্লাউজের ডিজাইন ভাই সকলকে মানায় না! এটি হচ্ছে ধ্রুব সত্য। এয়ার হোস্টেস গলা যাঁকে মানাবে, তাকে পাফ স্লিভস না-ও মানাতে পারে। আবার ডিপ ব্যাক পরলে পাশের বাড়ির কাকিমাকে যতটা ডানাকাটা পরির মতো লাগে, আপনাকে হয়তো ততটা লাগে না। না, এটা মোটেও দরজির দোষ নয়, দোষটা আমার আর আপনার। কারণ, আমরা যখন শাড়ির জন্য ব্লাউজ তৈরি করতে দিই, তখন মোটেও এটা দেখে দিই না যে, আমাদের চেহারার ধরনটা (body structure) কেমন। আমরা দেখি ব্লাউজের ডিজাইন (blouse designs) !

হয় দরজির দোকানের ডিজাইন ক্যাটালগ দেখে, নয়তো ইন্টারনেটের সাহায্য নিয়ে নিজেদের পছন্দমতো ডিজাইনটি বেছে দিই আর তারপর ভাবি, ওই ব্লাউজটি পরলে আমাদেরও ওই ক্যাটালগের মেয়েটির মতো লাগবে! কিন্তু সেটা তো আর সম্ভব নয়। কারণ, আমাদের চেহারা আর ওই ক্যাটালগের মেয়েটির চেহারার মধ্যে আকাশপাতাল ফারাক।

তাই ডিজাইনাররা বলেন যে, ঠিক যেমন পোশাক সিলেক্ট করার সময় আমরা বডি শেপের কথা মাথায় রাখি, ঠিক তেমনই ব্লাউজ বানাতে দেওয়ার সময়ও শরীরের গঠন মাথায় রাখা উচিত। তাই আমরা নিয়ে এসেছি দি আল্টিমেট ব্লাউজ গাইড, যেখানে বডি শেপ অনুযায়ী আপনাকে কোন ধরনের ব্লাউজে সবচেয়ে বেশি ভাল লাগবে, সেই সম্বন্ধে আলোচনা করা হবে…

যারা বেশ রোগা-সোগা

আপনি যদি বেশ রোগা হন, যদি আপনার হাত বেশ সরু গোছের হয়, তা হলে যে-কোনও ভারী, কাজ করা ব্লাউজ আপনাকে ভাল মানাবে। আপনি গলা-পিঠ ঢাকা ডিজাইন পছন্দ করুন। কলারওয়ালা কিংবা বোটনেক ব্লাউজও পরতে পারেন। ব্রোকেড, ভারী সাটিন, লিনেন, সিল্ক ইত্যাদি মেটেরিয়ালের ব্লাউজ বানান। প্রিন্টেড কাপড় আপনার জন্য আদর্শ, তবে একরঙা পারতপক্ষে পরবেন না। হাতা ছোট, লম্বা, যে-কোনও ধরনের হতে পারে, তবে হাত বেশি রোগা হলে স্লিভলেস না পরাটাই সঙ্গত। কারণ, তাতে আপনাকে আরও টিংটিংয়ে লাগবে!

মেটেরিয়াল: ব্রোকেড, সাটিন, সিল্কস লিনেন, যে-কোনও ভারী সুতির কাপড়। এড়িয়ে চলুন নেট, শিফন ইত্যাদি পাতলা টেক্সচারের কাপড়

আওয়ারগ্লাস ফিগার যাদের

আপনাদের বডি শেপটি হল শাড়ি এবং ব্লাউজ পরার জন্য আদর্শ। যে-কোনও স্টাইলের ব্লাউজ আপনাকে মানিয়ে গেলেও, ব্লাউজের ডিজাইনে যেন সামঞ্জস্য থাকে। মানে, হাতায় কারুকাজ আছে অথচ সারা ব্লাউজের আর কোথাও নেই, এমন বেখাপ্পা ডিজাইন পছন্দ করবেন না। ডিপ নেক এই ধরনের বডি শেপে বেশ মানায়। কিন্তু খুব সরু স্ট্র্যাপ পরবেন না।

মেটেরিয়াল: এমন মেটেরিয়াল বেছে নিন, যেটি আপনার শরীরের সঙ্গে সেঁটে গিয়ে আপনাকে সুন্দর শেপ দেবে।

যাদের কাঁধ চওড়া

শর্ট স্লিভ ও ব্রড নেকলাইন, এটি হল আপনার ব্লাউজ ডিজাইনের ব্যাকরণ! এই গণ্ডির মধ্যে থেকে আপনি যেমন খুশি ডিজাইন পছন্দ করুন। ব্লাউজ হালকা প্যাডেড হতে পারে, তবে বেশি ভারী প্যাডিং ব্যবহার করবেন না। নেকলাইন নিয়ে আপনি যত খুশি এক্সপেরিমেন্ট করতে পারেন। বোটনেক, ডিপ কাট, সরু দড়ি দেওয়া ডিজাইন, সব মানাবে। হাত বেশি মোটা না হলে স্লিভলেসও পরতে পারেন।

মেটেরিয়াল: যে-কোনও মেটেরিয়ালের তৈরি ব্লাউজ পরতে পারেন, তবে বেশি জমকালো কারুকাজের দিকে না যাওয়াটাই ভাল।

অ্যাপেল শেপড ফিগার

বেশিরভাগ ভারতীয় মহিলার চেহারার ধরন এরকম। আমাদের স্তন ভারী এবং হাতে বেশ মেদের আধিক্য।এই ধরনের বডি শেপ যাঁদের, তাঁদের উচিত একরঙা ব্লাউজ পরা। ডিপ নেক একেবারেই চলবে না। ডিপ ব্যাক চলতে পারে। তা-ও পিঠেও যদি মেদ জমে থাকে, তা হলে বেশি ডিপ ব্যাক না পরাটাই ভাল। বেশি কারুকার্যওয়ালা, ভারী এমব্রয়ডারড ব্লাউজ পরবেন না। হাতা হবে কনুই পর্যন্ত কিংবা থ্রি কোয়ার্টার। ছোট হাতা কিংবা হাতকাটা ব্লাউজ আপনাদের জন্য একেবারেই নো নো! আসলে মূল কনসেপ্টটা হল, আপনার চেহারার খুঁতগুলো ঢেকে যতটা সম্ভব প্রেজেন্টেবল করে তোলা।

মেটেরিয়াল: পাতলা সুতি, নেট, জর্জেট, শিফন (হাতায় লাইনিং দেবেন না) পরবেন। ভারী সিল্ক, ব্রোকেড এড়িয়ে চলুন

পিয়র শেপড ফিগার হলে

আপনার শরীরের কোমরের নীচের অংশ যদি বেশি ভারী হয়, তা হলে জানবেন আপনি নাসপাতির মতো বডি শেপের অধিকারিণী। আপনাদের ক্ষেত্রে ব্লাউজ হবে ডিপ কাট ব্যাকওয়ালা কিংবা ব্যাকলেস। আপনারাও ভারী কাজের ব্লাউজ পরতে পারেন। তবে হাতা থ্রি কোয়ার্টার হওয়াটাই উচিত। একটু বেশি লম্বা ঝুলের ব্লাউজও পরতে পারেন, এতে একটা ইলিউশন তৈরি হবে। তবে বেশি টাইট ফিটিং, করসেট টাইপের ব্লাউজ পরবেন না। এতে আপনার শরীরের উপরের অংশ আরও রোগা দেখাবে। হাতায় ফ্রিল দেওয়া থাকলে কিংবা কলারওয়ালা ডিজাইনও আপনি বেছে নিতে পারেন। কারণ, এতেও শরীরের উপরের ও নীচের অংশে একটা ভারসাম্য আসবে।

মেটেরিয়াল: যে-কোনও মেটেরিয়াল

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

14 Oct 2021

Read More

read more articles like this
good points logo

good points text