Advertisement

ফ্যাশন

বিয়ের দিন লালের সৌন্দর্যেই মোহময় হয়ে উঠুন, বলি-টলি তারকারাও কিন্তু এই রঙকেই গুরুত্ব দিয়েছেন!

Indrani BoseIndrani Bose  |  Nov 17, 2021
বিয়ের দিন লালের সৌন্দর্যেই মোহময় হয়ে উঠুন, বলি-টলি তারকারাও কিন্তু এই রঙকেই গুরুত্ব দিয়েছেন!

Advertisement

শুধু বাঙালিরাই কি বিয়েতে লাল রঙকে গুরুত্ব দেন বেশি? তা কিন্তু নয়। আপনি যদি ভারতের বিবাহ সংস্কৃতির দিকে একবার লক্ষ্য করেন, তবে দেখবেন দক্ষিণ ভারতের বিশেষ কয়েকটি রাজ্য বাদ দিয়ে অন্য়ান্য় রাজ্যে কিন্তু বিয়েতে কনের পরনে লাল রঙের শাড়ি দেখতেই পছন্দ করেন সবাই। এছাড়াও বড় বড় ডিজাইনাররা মনে করেন, ভারতীয় মেয়েদের অধিকাংশের ত্বকই গমরঙা। তার সঙ্গে লালের শেড খুব ভাল মানায়। বিয়ের দিন সোনার গয়না পরারই রীতি আছে। তাই সোনার গয়নার সঙ্গে লাল বেনারসি খুবই ভাল লাগে। সেই জন্য় (red saree) বেনারসিতে সোনালি ও রূপালি জরির কাজ করা থাকে। খুবই ঝলমলে দেখতে লাগে। এমনকী লেহেঙ্গাও লালের শেডে পাওয়া যায়।

বিয়েতে কেন লাল রঙ (red saree) ?

ভারতীয় বিশ্বাস অনুযায়ী, লাল ঐশ্বর্য, শক্তি, নতুন আরম্ভ এবং উর্বরতার প্রতীক। কামনা, আকর্ষণ,প্রেম, অনুরাগ, খুশির মতো অনুভূতিকে বোঝাতে গেলেও লাল রঙ বেছে নেবেন, তাই না? সেজন্য়ই বিয়েতে মূলত লাল রঙকে গুরুত্ব দেওয়া হয়।

ছবি – ইনস্টাগ্রাম

আপনাকে লালের কোন শেড ভাল লাগবে?

লালের কোন শেড আপনার কমপ্লেকশনের সঙ্গে ভাল লাগবে, তা আপনাকেই বুঝতে হবে। কোন রং কমপ্লেকশনকে আরও উজ্জ্বল করে তুলবে বলে মনে হচ্ছে, তা বুঝে নিতে হবে। যাঁদের রং শ্যামলা, তাঁদের গায়ে লালের ঘন, ডিপ শেড মানায়। গায়ের রং উজ্জ্বল হলে আপনি চেরিফলের মতো লাল বেনারসি (red saree) বেছে নিন।

সোনার গয়নার সঙ্গেও গাঢ় লাল মানানসই। তবে হিরে বা জড়োয়া গয়না পরলে তার সঙ্গে পরুন ফ্যাকাশে লাল। বেনারসি, কাঞ্চিপুরম, পটোলা, পৈঠানির মতো সনাতন বিয়ের সাজের উপযোগী শাড়িতে লাল রঙকেই গুরুত্ব দিন।

ছবি – ইনস্টাগ্রাম

বলি ও টলি তারকারাও গুরুত্ব দিয়েছেন লাল রঙকে (red saree)

সম্প্রতি রাজকুমার রাও ও পত্রলেখার বিবাহ সম্পন্ন হয়েছে। পত্রলেখার কাস্টোমাইজড লেহেঙ্গা ডিজাইন করেছেন সব্যসাচী মুখোপাধ্যায়। গুরুত্ব দেওয়া হয়েছে লাল শেডকেই। এছাড়াও দীপিকা, সোনম, বিপাশা, প্রিয়াঙ্কা, অনুষ্কার মতো তারকারা বিবাহের অনুষ্ঠানে লাল রঙকে বেছে নিয়েছিলেন। এদিকে টলিউডে শুভশ্রী গঙ্গোপাধ্য়ায়ও বিয়েতে লাল বেনারসিই (red saree) পরেছিলেন।

ছবি – ইনস্টাগ্রাম

ট্রেন্ড থেকে নিজেকে সরিয়ে নিতে অনেকেই বিয়ের দিন লাল রঙের পরিবর্তে অন্য় রঙের শাড়ি পরতে চান। কিন্তু বিয়ের দিন লাল রঙ পরলে আপনাকে সুন্দর দেখাবেই, আর লাল রঙের মাধুর্য ও গুরুত্বও আলাদা। অন্তত ডিজাইনাররাও তাই মনে করছেন।

মূল ছবি – ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!