ফ্যাশন

জিনস পরুন আপনার শরীরের গঠন অনুযায়ী, তবেই হবে সঠিক স্টাইল

Parama SenParama Sen  |  Aug 7, 2019
জিনস পরুন আপনার শরীরের গঠন অনুযায়ী, তবেই হবে সঠিক স্টাইল

শাড়ি-সালোয়ারের মতো জিনস ব্যাপারটাও আস্তে-আস্তে আমাদের ওয়ার্ডরোব এসেনশিয়াল হয়ে উঠেছে! আপনি মেয়েই হোন বা মা, মোটাই হোন বা রোগা, চাকুরিরতাই হোন কিংবা গৃহবধূ…জিনস আপনার আলমারিতে নেই, একথা আমাকে বিশ্বাস করতে বলবেন না প্লিজ! কিন্তু একটা প্রশন করি আপনাকে, সঠিক বলুন তো, আপনি জিনস (jeans) কেনেন ঠিক কী দেখে? একশো জনের মধ্যে শতকরা ৮০ জনই তুমুল আত্মবিশ্বাসের সঙ্গে বলবেন, কেন, ব্র্যান্ড দেখে! যাঁরা আরও একটু সাবধানী, তাঁরা বলবেন, না, আমরা ব্র্যান্ডের পাশাপাশি ফিট (style) দেখেও কিনি। কিন্তু বলুন তো, আপনার শরীরের গঠন অনুযায়ী জিনস কেনার কথা কোনওদিন মনে হয়েছে? নাকি আপনি গড্ডলিকা প্রবাহে গা ভাসিয়ে লো রাইজ তো লো রাইজই সই, বুটকাট উঠেছে তো সেটাই পরব বলে এগোন? যদি দ্বিতীয়টা সত্যি হয়, তা হলে আপনার জন্যই আমরা আজকের প্রতিবেদনটি নিয়ে এসেছি। কীভাবে শরীরের গঠন (body shape) অনুযায়ী জিনস কিনবেন তার পুরো গাইডলাইন রইল এখানে। শুধু দেখে-বুঝে-পড়ে কিনুন…

১. শরীরের গঠন আওয়ারগ্লাসের মতো হলে

ইনস্টাগ্রাম

যদি আপনার কোমর সরু, নিতম্ব সুঠাম ও চেস্ট-ওয়েস্ট মোটামুটি সমান মাপের হয়, তা হলে বুঝবেন আপনার শরীর আওয়ারগ্লাসের মতো। এই ধরনের শারীরিক গঠনে সবচেয়ে ভাল মানাবে একটু ফ্লেয়ারড জিনস, স্ট্রেচেবল মেটেরিয়ালের। স্ট্রেচেবল কারণ, এই ধরনের কাপড়ের জিনস আপনার সুঠাম নিতম্বে লাগসই হয়ে বসবে। আর পায়ের দিকে একটু ফ্লেয়ার থাকলে তা সরু কোমরকে কমপ্লিমেন্ট করবে।

এখান থেকে কিনতে পারেন এমন জিনস

২. আপনার শরীরের গঠন যদি নাসপাতির মতো হয়

ইনস্টাগ্রাম

এই ধরনের শারীরিক গঠন যাঁদের, তাঁরা সাধারণত একটু বেঁটেখাটো এবং ভারী নিতম্বের মানুষ। আপনাদের জন্য সেরা হল ট্রাউজার স্টাইলের স্ট্রেট কাটের জিনস, যা হতে হবে গাঢ় রংয়ের। কারণ, তা আপনাদের ভারী নিতম্বর দিক থেকে নজর সরিয়ে দেবে। দেখে নেবেন, জিনসের পকেটগুলোও যেন একটু বড় আকারের হয়। আর হালকা রংয়ের জিনস একেবারেই কিনবেন না।

এখান থেকে কিনতে পারেন এই ধরনের জিনস

৩. শরীরের গঠন যদি গোলগাল হয়…

ইনস্টাগ্রাম

তা হলে আপনি বেছে নিন একদম স্ট্রেট কাট জিনস, একটু ভারী কাপড়ের তৈরি। ভারী কাপড় প্রয়োজন, কারণ, জিনস যদি আপনার শরীরের খাঁজে-খাঁজে কেটে বসে, তা হলে তা আপনার গোলগাল চেহারাকে আরও ফুটিয়ে তুলবে। আর হ্যাঁ, প্যান্টের লেংথের দিকেও একটু নজর রাখবেন। লেংথ যেন আপনার জুতোর হিল কভার করে থাকে। গোড়ালির উপরের ঝুল আপনার জন্য নয়!

এখান থেকে কিনতে পারেন এই ধরনের জিনস

৪. যদি শরীরের গঠনে কোনও খাঁজ না থাকে

ইনস্টাগ্রাম

হাসবেন না, বেশিরভাগ বাঙালি মহিলার চেহারাই এরকম। ফেলুদার কথা অনুযায়ী, ছাতিও চৌত্রিশ, কোমরও চৌত্রিশ! এই ধরনের চেহারার জন্য মানানসই হবে স্কিনি অথবা সুপার স্কিনি জিনস। আপনার ফ্ল্যাট চেহারার খাঁজে-খাঁজে বসে গিয়ে আপনার শরীরকে সুন্দর একটা আকার দেবে। আর জিনসের মেটেরিয়াল কিনবেন স্ট্রেচেবল।

এখান থেকে কিনতে পারেন এই ধরনের জিনস… 

৫. যদি বেশ লম্বা ও রোগাসোগা ধরনের চেহারা হয়

ইনস্টাগ্রাম

আপনি স্ট্রেচেবল জিনস একেবারেই কিনবেন না। আর আপনার ক্ষেত্রে জিনসের ঝুল শেষ হবে গোড়ালির একটু উপরে। এই দুটো জিনিস মাথায় রাখলেই চলবে।

এখান থেকে কিনতে পারেন এই ধরনের জিনস

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!