Advertisement

ফ্যাশন

ডিপ নেক না কি স্ট্রেট কাট, কোন কুর্তি আপনার জন্য পার্ফেক্ট?

Indrani BoseIndrani Bose  |  Mar 11, 2021
ডিপ নেক না কি স্ট্রেট কাট, কোন কুর্তি আপনার জন্য পার্ফেক্ট?

Advertisement

অফিস কিংবা বন্ধুদের সঙ্গে আড্ডা, ডেট নাইট বা কোনও বিশেষ অনুষ্ঠান…যে কোনও ক্ষেত্রেই চোখ বন্ধ করে কুর্তি বেছে নিতে পারেন। আমি তো এই পোশাকে ভীষণ কম্ফোর্টেবল। আপন কি নন? জানি আপনিও কুর্তি পরতে পছন্দ করেন। আমরা সব সময় রঙ দেখে কিংবা ডিজাইন দেখে কুর্তি পছন্দ করি। যে কুর্তির প্রিন্ট ভাল লাগে, সেই কুর্তি কিনে নিই। কখনও গলার ডিজাইন বা অন্য কিছু দেখেও আমরা কুর্তি পছন্দ করি অনেক সময়। কিন্তু আপনি কি এই কথা জানেন, আসলে আপনার শরীরের গড়ন অনুযায়ী আপনার কুর্তি পছন্দ (kurti according to your body shape) করা উচিত?

তাহলে আর বলছি কী! এই কথাই একদম সত্যি। যার বডি শেপ যেরকম তাকে সেরকম ধরনের কুর্তি মানায়। তাই আপনি যখন এরপর কুর্তি পছন্দ করবেন অবশ্য়ই মাথায় রাখবেন আপনার বডি শেপের কথা। বডি শেপ অনুযায়ী কুর্তি কিনবেন। দেখবেন বেশ ভাল মানাবে। এখন আপনি ভাবছেন আপনাকে কোন কুর্তি (kurti according to your body size) বেশি ভাল লাগবে? সেই নিয়েই টিপস দেব আমরা।

আওয়ার গ্লাস বডি শেপ

এইক্ষেত্রে শরীরের গড়ন হয় আওয়ার গ্লাসের মতো। অর্থাৎ সম্পূর্ণ শরীরেই একটা সামঞ্জস্য থাকে। কোমরের অংশ সরু হয়। কাঁধ ও নিতম্ব অংশ চওড়া হয়। আপনি যে কোনও কুর্তি পরতে পারেন। আপনাকে ভাল লাগবে। তার সঙ্গে পালাজো দিয়ে পরতে পারেন। যে কোনও প্রিন্টের কুর্তিই আপনাকে মানাবে। ডিপ নেক কুর্তি (kurti according to your body shape) আপনি পরতে পারেন। তবে ঢিলে ঢালা কুর্তি না পরার চেষ্টা করুন।

কাঁধ চওড়া হলে

এই ধরনের বডি শেপ হল অ্যাথলেটিক বডি শেপ। এরকম শরীরের গড়ন হলে সেখানে বিশেষভাবে কোনও কার্ভ থাকে না। আপনি কটন, ব্রোকেড, টিস্যু আর অরগ্যাঞ্জা জাতীয় ফ্যাব্রিক বেছে নিন। এগুলো পরলে আপনার শরীরকে কার্ভি দেখাবে। আপনার অ্যাথলেটিক বডি শেপ হয়, কিন্তু উচ্চতা কম হয়,তবে ছোট ছোট প্রিন্টের ভি নেক বা বোট নেক কুর্তি পরতে পারেন। আপনাকে বেশ ভাল লাগবে ডিপ নেক কুর্তি। খুব ঢিলে বা খুব চাপা কুর্তি আপনি পরবেন না।

নাসপাতির মতো গড়ন হলে

এই ধরনের শরীরের নীচের অংশ তুলনামূলক চওড়া হয়। অর্থাৎ কাঁধের অংশ সরু হয় ও নিতম্বের অংশ তুলনামূলক চওড়া হয়। কোমরের তুলনায় চওড়া লাগে। যেহেতু আপনার নিতম্ব ভারী তাই কোমর থেকে ঘের দেওয়া কুর্তি বেছে নিন। সেটিই আপনার জন্য একদম ঠিক হবে। কুর্তির বেস কালার একরঙা এবং উপরে অ্যাবস্ট্রাক্ট ডিজাইন করা থাকলে সেই কুর্তি আপনাকে বেশ ভাল মানাবে। কলার দেওয়া কুর্তি বেছে নিতে পারেন। বোট নেক কুর্তিও কিনে নিতে পারেন। কোমরের কাছে টাইট কুর্তি কিনবেন না। তবে ঘের দেওয়ার বদলে আপনি স্ট্রেট কুর্তাও (kurti according to your body shape) কিনতে পারেন। তাহলে নিতম্ব খুব চওড়াও লাগবে না।

আপেল শেপ বডি

ভারতীয় নারীদের অধিকাংশেরই শরীরের গড়ন এরকম। তাঁদের কাঁধ চওড়া ও স্তন ভারী। ডায়গনাল স্ট্রাইপ এবং অ্যানিম্যাল প্রিন্টের কুর্তি আপনি বেছে নিতে পারেন। আপনার বডি শেপ অনুযায়ী কুর্তি হবে এ-লাইন। এতে আপনার চেহারার মধ্যে একটি সামঞ্জস্য আসবে। হাই নেক কুর্তি কিনবেন না। ভি নেক কুর্তি কিনতে পারেন। আপনাকে ভাল মানাবে।

মূল ছবি সৌজন্য – পেক্সেলইনস্টাগ্রাম

 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!