home / Shoes
জুতো ময়লা হয়ে গেছে বলে পরতে পারছেন না? বাড়িতেই চট করে পরিষ্কার করে নিন সহজ কয়েকটি উপায়ে

জুতো ময়লা হয়ে গেছে বলে পরতে পারছেন না? বাড়িতেই চট করে পরিষ্কার করে নিন সহজ কয়েকটি উপায়ে

শপিং মল থেকেই হোক বা ফুটপাথ থেকে, আমাদের চারপাশে এমন অনেক মানুষ আছেন, যাঁরা জুতো (shoes) দেখলেই কিনে ফেলেন। বলা যেতে পারে, নতুন-নতুন জুতো কেনাটা তাঁদের একটা নেশা। পোশাকের সঙ্গে মানানসই জুতো পরতে তো আমাদের সকলেরই ভাল লাগে। কিন্তু কিছুদিন পর যখন জুতো পুরনো (shoes) হয়ে যায়, সেই নতুনের জৌলুস চলে যায়, তখন মন খারাপ হয়। ঝকঝকে ব্যাপারটা চলে গেলেই যদি জুতো ফেলে দিতে হয় তা হলে খুব মুশকিল। কিন্তু জুতো তো আর কাচা যায় না, তা হলে উপায়? আছি তো আমরা, আপনার মুশকিল-আসান। বাড়িতেই খুব সহজে কীভাবে জুতো পরিষ্কার (cleaning hacks) করবেন, তারই হদিশ রইল আজ।

১। বেকিং সোডা

shoe cleaning with baking soda

ADVERTISEMENT

শাটারস্টক

বেকিং সোডা আমাদের সবার বাড়িতেই মজুত থাকে। রূপচর্চা থেকে শুরু করে রান্না, নানা কাজেও বেকিং সোডা ব্যবহার করা হয়। কিন্তু বেকিং সোডা দিয়ে কীভাবে জুতো পরিষ্কার করা যায় তা যদি ভাবেন, তা হলে বলি, চামড়া বা আর্টিফিশিয়াল লেদার কিংবা পলিয়েস্টার গোছের মেটেরিয়াল দিয়ে তৈরি জুতো (shoes) আপনি অনায়াসে বেকিং সোডা দিয়ে পরিষ্কার করতে পারেন। একটা ভেজা কাপড়ে কিছুটা বেকিং সোডা ছড়িয়ে নিন এবং ওই কাপড়টি দিয়ে জুতোর যেখানে যেখানে ময়লা রয়েছে, সেখানে ঘষে নিন (cleaning hacks)। জুতো আবার নতুনের মতো ঝকঝক করবে।

ADVERTISEMENT

২। টুথপেস্ট

অনেকসময়ই আমাদের স্নিকার্স কাচা হয় না, কিছু-কিছু স্নিকার্স তো আবার কাচা যায়ও না। সেক্ষেত্রে জুতোর উপরে টুথপেস্টের সঙ্গে জল মিশিয়ে সেই মিশ্রণটি লাগিয়ে নিন। মিনিট দশ-কুড়ি রেখে দিন। এবারে একটি পুরনো টুথব্রাশ জলে ভিজিয়ে জুতোর উপরের অংশ ঘষতে থাকুন। ফেনা না হলে সামান্য জল দিতে পারেন। দেখবেন, ময়লা উঠে গেছে। এবারে স্নিকার্স জল দিয়ে ধুয়ে নিন। ব্যস, পুরনো জুতো এক্কেবারে নতুনের মতো হয়ে যাবে।

৩। ভিনিগার

vinegar is a very powerful cleaning agent for dirty shoes

ADVERTISEMENT

শাটারস্টক

দামি চামড়ার জুতো জল দিয়ে পরিষ্কার করা যায় না। তাতে জুতো নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তবে আপনি ভিনিগার দিয়ে কিন্তু চামড়ার জুতো পরিষ্কার করতে পারেন। একটা নরম কাপড় ভিনিগারে ভিজিয়ে সেই কাপড়টি দিয়ে চামড়ার জুতো (shoes) পরিষ্কার (cleaning hacks) করতে পারেন।

ADVERTISEMENT

৪। পেট্রোলিয়াম জেলি

অনেকসময়েই চামড়ার বুট বা অন্য কোনও জুতোর (shoes) সামনের দিকে একটা ভাঁজ পড়ে যায় এবং দেখতে খুব খারাপ লাগে। আবার অনেকসময়েই হয়তো একটা আঁচড়ের দাগও পড়ে যায়। একটা কাজ করতে পারেন। তুলোয় করে একটু পেট্রোলিয়াম জেলি নিয়ে যেখানে ভাঁজের দাগ বা আঁচড়ের দাগ রয়েছে, সেখানে লাগিয়ে দিন। নিমেষের মধ্যে দাগ উধাও হয়ে যাবে।

আরও পড়ুন: কলকাতার সেরা ১০টি জুতোর দোকানের হদিশ

ADVERTISEMENT

৫। টি ব্যাগ

Oh! You need to clean the smelly shoes

শাটারস্টক

ADVERTISEMENT

অনেকেই সারাদিন জুতো পরে থাকেন এবং ঘাম বসে জুতোয় একটা বাজে গন্ধ হয়। পা ঢাকা জুতোয় এই গন্ধটা বেশি হয়। সে স্নিকার্স হোক, ব্যালেরিনা হোক বা পাম্প শু। এই বাজে গন্ধ দূর করতে চাইলে একটা জুতোর মধ্যে সারা রাত একটা করে মিন্ট ফ্লেভারের টি-ব্যাগ রেখে দিন। সকালে দেখবেন কোনও বাজে গন্ধ তো নেইই, বরং একটা ফ্রেশ সুগন্ধ পাবেন। সপ্তাহে একবার করে এই কাজটি করতে পারেন।

https://bangla.popxo.com/article/20-practical-fashion-tips-and-hacks-for-daily-life-in-bengali

ছবি সৌজন্য: শাটারস্টক

ADVERTISEMENT

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম…আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!

ADVERTISEMENT
04 Feb 2020
good points

Read More

read more articles like this
good points logo

good points text