home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
আপনার সৌন্দর্য আরও বাড়িয়ে দিতে পারে কয়েক ফোঁটা লবঙ্গ তেল

আপনার সৌন্দর্য আরও বাড়িয়ে দিতে পারে কয়েক ফোঁটা লবঙ্গ তেল

আমাদের ত্বক খুবই স্পর্শকাতর। অল্পতেই নানা ক্ষতি হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই তো ভেবে-চিন্তে প্রসাধনী ব্যবহার করা উচিত। বিশেষ করে কোন প্রসাধনীতে কেমন ধরনের উপাদান ব্যবহার করা হয়েছে, তা দেখে নেওয়াটা আবশ্যিক। হতে তো পারে কোনও কেমিক্যালের কারণে ত্বকের ক্ষতি হয়ে গেল। তখন কী করবেন শুনি? তবে এত সব ঝক্কি এড়ানোর একটা উপায় আছে। (clove oil beauty benefits)

আজই লবঙ্গ তেল কিনে আনুন। নিয়মিত লবঙ্গ তেল মুখে লাগিয়ে মালিশ করলে ত্বকের সৌন্দর্য তো বাড়বেই। সঙ্গে বোনাস হিসেবে আরও এমন সব উপকার মিলবে যে প্রসাধনী ব্যবহারের প্রয়োজনই পড়বে না। তাই এবার থেকে আর কোনও প্রাসধনী নয়, বরং ভরসা রাখুন লবঙ্গ তেলের উপরে, তাতে যে ঠকবেন না, সেকথা হলফ করে বলা যেতে পারে।

ত্বকের অকালবার্ধক্য রোধে সাহায্য করে  

শুধু খাবারের স্বাদ বাড়াতে না, ত্বকের বয়স কমাতেও কাজে আসে এই ছোট্ট ফুলটি

নিয়মিত লবঙ্গ তেল মুখে লাগিয়ে মিনিটদশেক মালিশ করলে ত্বকের বয়স কমবেই কমবে। বিশেষ করে বলিরেখা মিলিয়ে যেতে দেখবেন সময়ই লাগবে না। কারণ, এতে এমন কিছু ‘অ্যান্টি-এজিং’ উপাদান রয়েছে, যা ত্বককে ভেতর থেকে সুন্দর করে তোলে, যে কারণে ত্বক টানটান থাকে। ফলে ত্বকের উপর বয়সের কোনও ছাপই পড়ে না। (clove oil beauty benefits)

ত্বকের আর্দ্রতা বজায় রাখে

শীতের মরসুমে ত্বক আর্দ্রতা হারানোর কারণেও সৌন্দর্য কমতে সময় লাগে না। তাই তো বছরের এই সময় ত্বকের একটু বেশি করেই যত্ন নেওয়া উচিত। বিশেষ করে ত্বক আর্দ্র থাকবে কীভাবে, সেদিকে নজর রাখাটা একান্ত প্রয়োজন। আর ঠিক সেই কারণেই সকাল-বিকাল মুখে লবঙ্গ তেল লাগানো উচিত।

ভাবছেন, তাতে কী উপকার মিলবে? আসলে কী জানেন ত্বকের আর্দ্রতা ধরে রাখতে লবঙ্গ তেলের কোনও বিকল্প হয় না বললেই চলে। তাছাড়া এই তেলে উপস্থিত নানা উপকারী উপদানারে গুণে ত্বক ভিতর থেকে সুন্দর হয়ে ওঠে। ফলে বাহ্যিক লাবণ্য বাড়তেও সময় লাগে না। (clove oil beauty benefits)

অ্যাকনের সমস্যা দূর করে

লবঙ্গ তেলে রয়েছে নানা সব অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টিসেপটিক উপাদান, সঙ্গে মজুত রয়েছে eugenol নামক একটি উপকারী উপাদানও, যা ব্রণ সৃষ্টিকারী ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলিকে নিমেষে মেরে ফেলে। ফলে ব্রণর প্রকোপ কমতে সময় লাগে না। শুধু তাই নয়, এই তেলে উপস্থিত এত সব উপকারী উপাদানের গুণে ব্রণর দাগ-ছোপও মিলিয়ে যায়।

স্কিনটোনের উন্নতি ঘটায়

রূপচর্চায় লবঙ্গ তেলকে কাজে লাগালে ত্বক দাগমুক্ত হয়। এমনকী, স্কিন টোনের উন্নতি ঘটতেও সময় লাগে না। আসলে লবঙ্গ তেল মুখে লাগিয়ে মালিশ করার সময় ত্বকের ভিতরে রক্তের প্রবাহ বেড়ে যায়, যে কারণে ত্বকের যে কোনও ধরনের ক্ষত দূর হয়। ফলে দাগছোপ মিলিয়ে যায় নিমেষেই। (clove oil beauty benefits)

চুলের যত্নেও কাজে লাগে

ভাববেন না লবঙ্গ তেল শুধু ত্বকের যত্নে কাজে আসে। চুলের সৌন্দর্য বাড়াতেও এই তেলটির কোনও বিকল্প হয় না বললেই চলে। বিশেষ করে চুল পড়া কমাতে এবং চুলের সৌন্দর্য বাড়াতে লবঙ্গ তেলের জুড়ি মেলা ভার। এক্ষেত্রে আধ চামচ লবঙ্গ তেলের সঙ্গে সম পরিমাণ অলিভ অয়েল মিশিয়ে সেই মিশ্রণ চুলের গোড়ায় লাগিয়ে মিনিটদশেক মাসাজ করতে হবে। মিনিটকুড়ি বাদে ঠান্ডা জল দিয়ে আরেকবার চুল ধুয়ে নিতে ভুলবেন না যেন! নিয়মিত এই ভাবে চুলের যত্ন নিলেই উপকার মিলবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

18 Nov 2021

Read More

read more articles like this
good points logo

good points text