home / Natural Care
গরমে ত্বক আর্দ্র রাখুন ডাবের জলের সাহায্যে

গরমে ত্বক আর্দ্র রাখুন ডাবের জলের সাহায্যে

প্রচন্ড গরমে যখন এক গ্লাস ঠান্ডা ডাবের জল (coconut water facial for summer days) খেতে পান, তখন কী শান্তিই না হয়! শরীর মন যেন একদম শান্ত হয়ে যায়। আরামে চোখ বুজে আসে। ঠিক সেরকমই এই তীব্র গরমে আপনার ত্বকও শান্তি চায়। তাকেও আর্দ্র রাখা প্রয়োজন। আর সেখানে আপনাকে সাহায্য করতে পারে এই ডাবের জলই। কিভাবে সেকথা অবশ্যই জানাবো, তবে তার আগে বরং ডাবের জলে কী কী পৌষ্টিক উপাদান রয়েছে তা জেনে নিন

ডাবের জলের পৌষ্টিক গুণাবলী

ডাবের জলে রয়েছে নানা ভিটামিন ও মিনারেল যা শরীরের জন্য তো বটেই, ত্বক ও চুলের জন্যও অত্যন্ত ভাল। বিশেষজ্ঞদের মতে, রোজ যদি একটা করে ডাবের জল পান করা যায়, তাহলে নাকি অনেক রোগব্যাধিই দূরে থাকে।

ত্বকের যত্নে কিভাবে ব্যবহার করবেন ডাবের জল

ক্লেনজার বা টোনার হিসেবে তো ডাবের জল ব্যবহার করতেই পারেন, তবে ডাবের জল দিয়ে কিন্তু আপনি বাড়িতে ফেসিয়ালও করতে পারেন। ভাল পার্লারে ফেসিয়াল করতে মোটামুটি সাত-আটশো টাকা তো খরচ হয়ই। সেখানে যদি ৬০-৬৫ টাকায় সে’কাজটা হয়ে যায় এবং কোনওরকম কেমিক্যাল সাইডএফেক্ট বাদে, তাহলে মন্দ কী! তবে আপনাকে জানতে হবে বাড়িতে কিভাবে আপনি ডাবের জল দিয়ে ফেসিয়াল (coconut water facial for summer days) করতে পারেন। আর সে’কথাই আজ আপনাদের জানাবো

স্টেপ – ওয়ান

ফেসিয়ালের প্রথম ধাপ হল ক্লেনজিং, গোদা বাংলায় যাকে বলে মুখ পরিষ্কার করা। এর জন্য কোনও ফেসওয়াশ বা ক্লেনজারের বদলে ডাবের জল ব্যবহার করুন। যদি সম্ভব হয় ফ্রিজে রাখা ঠান্ডা ডাবের জল দিয়ে মুখ পরিষ্কার করুন। একটি তুলোর বল বা কটন প্যাডের সাহায্যে জল দিয়ে মুখ পরিষ্কার করে নিন। এরপর আর কলের জলে মুখ ধুতে হবে না বা তোয়ালে দিয়ে মুখ মোছার দরকার নেই।

স্টেপ – টু

এবার এক টেবিল চামচ ডাবের জলের সঙ্গে এক টেবিল চামচ গোলাপ জল মিশিয়ে তুলোর সাহায্যে মুখে লাগান। মুছবেন না, স্বাভাবিকভাবে শুকোতে দিন। এতে আপনার ত্বক আর্দ্র থাকবে এবং ছিদ্র পরিষ্কার হয়ে সংকুচিত হয়ে যাবে।

স্টেপ – থ্রি

ক্লেনজিং ও টোনিং- এর পর ফেসিয়ালের তৃতীয় ধাপ হল স্ক্রাবিং। স্ক্রাবিং না করলে ত্বকের উপরিভাগ থেকে মরাকোষ সরানো সম্ভব হবে না। আর এই তেল-ধুলো ও মরাকোষের ফলেই ত্বকের জেল্লা হারায়। এক চা চামচ কফি দানা, এক টেবিল চামচ ডাবের জল (coconut water facial for summer days) এবং এক চা চামচ অরগানিক অ্যালো ভেরা জেল মিশিয়ে স্ক্রাব তৈরি করুন এবং মুখে, ঘাড়ে ও গলায় লাগিয়ে মিনিট সাতেক হালকা ভাবে মাসাজ করুন। এর পর ভেজা তোয়ালে দিয়ে মুখ পরিষ্কার করে নিন বা চাইলে জল দিয়ে ধুয়েও নিতে পারেন।

স্টেপ – ফোর

এবার ক্রিম মাসাজ করতে হবে। আসলে ফেসিয়াল মাসাজ করলে রক্তসঞ্চালন ভাল হয়, যার ফলে ত্বকে প্রাকৃতিক জেল্লা ফুটে ওঠে। এক টেবিল চামচ অরগানিক অ্যালো ভেরা জেলের সঙ্গে এক চা চামচ ডাবের জল মিশিয়ে মাসাজ করুন। শুধু মুখে না, গলায় ও ঘাড়েও মাসাজ করুন। এতে ত্বক কোমল ও উজ্জ্বল হয়ে উঠবে।

স্টেপ – ফাইভ

এবার আমরা পৌঁছে গিয়েছি ফেসিয়ালের শেষ পর্যায়ে। ডাবের জলে সঙ্গে রান্নাঘরের কিছু উপকরণ মিশিয়ে একটি গ্লো-প্যাক তৈরি করে ফেলুন। এক টেবিল চামচ ডাবের জলের সঙ্গে এক চা চামচ বেসন, এক চা চামচ মধু ও এক চিমটে হলুদ মিশিয়ে প্যাক তৈরি করুন। এটি মুখ, গলায় ও ঘাড়ে ব্রাশ দিয়ে লাগিয়ে নিন এবং শুকোতে দিন। অন্তত কুড়ি মিনিট প্যাকটি রাখবেন। সময় হলে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

14 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text