home / Periods
সাদাস্রাবের রং ও ঘনত্বই বলে দেবে আপনি অসুস্থ কিনা

সাদাস্রাবের রং ও ঘনত্বই বলে দেবে আপনি অসুস্থ কিনা

আমরা মহিলারা বেশিরভাগ সময়েই আমাদের নানা শারীরিক সমস্যা এড়িয়ে যাই, আবার অনেকসময় নিজেরাই ডাক্তারি ফলাই। কিন্তু কিছু-কিছু বিষয় নিয়ে হেলাফেলা করা একদমই উচিত নয়। যেমন ধরুন, সাদাস্রাবের সমস্যা। সাদাস্রাব বা Vaginal Discharge-এর (যা White Discharge নামেও পরিচিত) সমস্যা বেশিরভাগ মহিলাই পাত্তা দেন না, তবে ফেলে রাখলে কিন্তু ভবিষ্যতে অনেক বড় শারীরিক অসুস্থতার কারণ হয়ে দাঁড়াতে পারে এটি।

সাধারণত সাদাস্রাব জলের মতো ট্রান্সপারেন্ট হয়ে থাকে। তবে কখনও-কখনও এটি ঘন, অদ্ভুত রঙের এবং দুর্গন্ধযুক্তও হয়। তখন কিন্তু দেরি না করে ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত। জলীয় না হয়ে যদি অন্য কোনও রঙের দুর্গন্ধযুক্ত স্রাব নির্গত হয়, তাহলে তা নানা শারীরিক সমস্যার উপসর্গ, তা জানেন কি?

ADVERTISEMENT

ঘন সাদাস্রাব

ঘন সাদা রঙের স্রাব বা White Discharge এমনিতে স্বাভাবিক ব্যাপার। সাধারণত ঋতুস্রাবের আগে অনেক মহিলারই White Discharge হয়ে থাকে, এতে ভয় পাওয়ার কিছু নেই। তবে যদি অতিরিক্ত সাদাস্রাব হয় এবং তার সঙ্গে যদি জ্বলুনি বা চুলকানি হয় এবং দুর্গন্ধযুক্ত সাদাস্রাব নিঃসৃত হয়, তা হলে বুঝতে হবে যে আপনার ইস্ট ইনফেকশন হয়েছে। এক্ষেত্রে অবশ্যই ডাক্তারের সাহায্য নিন। 

হলদে স্রাব

অনেকেই আবার খেয়াল করে দেখবেন যে, স্রাব বা Vaginal Discharge-এর রং সাদা নয়, বরং ঈষৎ হলদে রঙের। এই হলুদ স্রাব কেন হয়? এটি কিন্তু একেবারেই স্বাভাবিক ব্যাপার নয়। ব্যাক্টেরিয়া থেকে কোনও সংক্রমণের লক্ষণ হল হলুদ স্রাব। এ ছাড়া অনেকেই আছেন, যাঁদের একাধিক সেক্সুয়াল পার্টনার রয়েছেন। তাঁদেরও কিন্তু এই সমস্যা হতে পারে। কারণ, হলুদ স্রাব সেক্সুয়ালি ট্রান্সমিটেড ডিজিজেরও লক্ষণ। তাই দেরি না করে আগে ডাক্তারের সঙ্গে দেখা করে সমস্যার কথা খুলে বলুন এবং যথাযথ চিকিৎসা করান।

ADVERTISEMENT

খয়েরি স্রাব

খেয়াল করে দেখবেন, ঋতুস্রাব হওয়ার আগে এবং শেষ হওয়ার আগে অনেকেরই সাদার বদলে খয়েরি রঙের স্রাব নিঃসৃত হয়ে থাকে। এটি সাধারণত তাঁদেরই হয়, যাঁদের অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা রয়েছে। আবার মেনোপজের আগ দিয়েও অনেক মধ্যবয়স্ক মহিলার খয়েরি রঙের স্রাব নিঃসৃত হয়। এটি খুব একটা অস্বাভাবিক ব্যাপার নয়। তবে যদি অতিরিক্ত পরিমাণে খয়েরি স্রাব নিঃসৃত হয়, তা হলে কিন্তু এটি একটি বিপদসঙ্কেত হতে পারে। সারভাইক্যাল ক্যান্সারের অন্যতম লক্ষণ কিন্তু খয়েরি স্রাব! না, ভয় দেখাচ্ছি না, তবে ভাল কোনও স্ত্রীরোগ বিশেষজ্ঞের সাহায্য অতি সত্বর নেওয়া উচিত এক্ষেত্রে।

সবজে স্রাব

সবুজ রঙের স্রাব বা Vaginal Discharge খুব একটা কমন নয়, তবে অনেকেরই হয়। অতিরিক্ত মাত্রায় ব্যাকটেরিয়া সংক্রমণ এবং সেক্সুয়ালি ট্রান্সমিটেড ইনফেকশন যদি মহিলাদের যোনিতে হয়ে যায়, সেক্ষেত্রে কিন্তু সবুজ রঙের স্রাব হতে পারে। ট্রিকোমোনাইসিস এক ধরনের সংক্রমণ যা যৌনসংসর্গ থেকে হয়, এবং এই সমস্যা হলে সঙ্গে-সঙ্গে ডাক্তারের পরামর্শ নিন, তিনি হয়তো আপনাকে এবং আপনার পার্টনারকে অ্যান্টিবায়োটিক দিতে পারেন।

ADVERTISEMENT

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!          

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

ADVERTISEMENT
23 Mar 2022
good points

Read More

read more articles like this
good points logo

good points text