logo
Logo
User
home / Care
সঠিক চিরুনি দিয়েই চুল আঁচড়াচ্ছেন তো?

সঠিক চিরুনি দিয়েই চুল আঁচড়াচ্ছেন তো?

চুলের জেল্লা বাড়াতে কখনও হেয়ার সিরাম, তো কখনও ঘরে তৈরি হেয়ার মাস্ক, কোনও কিছুই তো বাদ দেন না! কিন্তু গড়াতেই যে রয়েছে গন্ডগোল। তাই তো এত টাকা খরচ করেও চুলের বেহাল অবস্থা আর ফেরে না। কিন্তু কোথায় ভুলটা হচ্ছে জানেন কি?

চুলের যত্নে নানা নামী-দামি নানা প্রসাধনীর ব্যবহার বেড়েছে। কিন্তু চুল আঁচড়ানোর সময়, চুলের ধরন অনুযায়ী কোন ধরনের চিরুনি (comb your hair with right hairbrush) বা হেয়ার ব্রাশ ব্যবহার করা উচিত, তার খোঁজ অনেকেই রাখেন না। ফলে অবুঝের মতো যে-কোনও একটা চিরুনি কিনে এনে তা দিয়েই শুরু করে দেন টানা-হেঁচড়া! তাতে চুলের তো ক্ষতি হয়ই, সঙ্গে চুল পড়ার হারও বেড়ে যায়। ফলে দিনের শেষ হাজার-হাজার টাকা খরচ করেও ময়দান বঁচানো কিন্তু কঠিন হয়ে দাঁড়ায়!

কিভাবে চুলের জন্য বেছে নেবেন সঠিক চিরুনি

১। চুলে কি খুব জট পড়ে? তা হলে আজ থেকেই প্যাডেল ব্রাশ দিয়ে চুল আঁচড়ানো শুরু করুন। দেখবেন, জট তো ছাড়বেই, সঙ্গে হেয়ার ফলের মাত্রাও কমবে।

২। আপনার চুল কি ছোট? তা হলে আজই কিনে আনুন ডেনম্যান ব্রাশ বা চিরুনি। ছোট করে কাটা চুলকে ঠিক রাখতে এমন হেয়ার ব্রাশের জুড়ি মেলা ভার। এমনকী, চুলকে স্ট্রেট রাখতেও ডেনমেন ব্রাশ বেশ কাজে আসে। তাই আজকের ফ্যাশনিস্তাদের কালেশনে এই হেয়ার ব্রাশটি না থকলেই নয়।

৩। যাঁদের চুল খুব কার্লি, তাঁদের মোটা দাঁতের চিরুনি (comb your hair with right hairbrush) ব্যবহার করতে হবে। তাতে বহুক্ষণ চুল স্ট্রেট থাকবে এবং চুল পড়ার হারও কমবে। চুল কোঁকড়ানো হলে তাড়াতাড়ি জট পরে যায়। তাই তো ছোট দাঁতের চিরুনি ব্যবহার করলে চুলে টান পড়বে বেশি। তাতে আরও বেশি করে চুল উঠে আসতে পারে। কিন্তু মোটা দাঁতের চিরুনি ব্যবহার করলে সে ভয় থাকে না।

৪। কাঠের তৈরি হেয়ার ব্রাশ বা চিরুনি ব্যবহার করা সবচেয়ে বুদ্ধিমানের কাজ। কারণ, বিশেষজ্ঞদের মতে এমন হেয়ার ব্রাশ দিয়ে চুল আঁচড়ালে ঘর্ষণ কম হয়। তাতে চুল পড়়ে কম। এমনকী, চুলের কোনও ক্ষতি হয়ে যাওয়ার আশঙ্কাও আর থাকে না। তা ছাড়া কাঠের চিরুনি দিয়ে নিয়মিত চুল আঁচড়ালে জট ছেড়ে যেতেও সময় লাগে না। ফলে চুলের সৌন্দর্য বাড়ে চোখে পড়ার মতো

৫। চুলের জট ছাড়াতে ব্যবহার করতে পারেন ডি-ট্যাঙ্গেলড ব্রাশ। যাঁদের চুলে খুব জট পড়ে, তাঁদের কালেকশনে প্যাডেল ব্রাশের পাশাপাশি, ডি-ট্যাঙ্গেলড ব্রাশ থাকাটাও জরুরি।

কেন বিশেষজ্ঞরা কাঠের চিরুনি দিয়েই চুল আঁচড়াতে বলেন

ক) কাঠের চিরুনি দিয়ে চুল আঁচড়ালে ঘর্ষণ কম হয়। তাতে চুল পড়ার হার কমে।

খ) বিশেষজ্ঞদের মতে, কাঠের চিরুনি ব্যবহার করলে (comb your hair with right hairbrush) খুব তাড়াতাড়ি চুলের জট কেটে যায়। এমনকী, চুলের গোড়ায় চাপও পড়ে কম। ফলে চুল পড়ার আশঙ্কা আর থাকে না।

গ) শুধু তাই নয়, নিয়মিত সকাল-বিকাল কাঠের চিরুনি ব্যবহার করে চুল আঁচড়ালে চুল মসৃণ থাকে।

ঘ) কাঠের চিরুনি ব্যবহার করলে চুলের গোড়া থেকে বেরনো স্বাভাবিক তেল, স্ক্যাল্পের পাশাপাশি চুলের শেষ প্রান্ত পর্যন্ত পৌঁছে যাওয়ার সুযোগ পায়। ফলে চুলের জেল্লা তো বাড়েই, সঙ্গে চুলের ভিতরে আর্দ্রতাও বজায় থাকে।

ঙ) বিশেষজ্ঞদের মতে, কাঠের চিরুনি দিয়ে চুল আঁচড়ালে নাকি চুলের জেল্লা বাড়ে। সেই সঙ্গে চিরুনির চাপে চাপে চুলের গোড়ায় রক্তের প্রবাহ বেড়ে যায়, যে কারণে চুল পড়ার মাত্রা তো কমেই, সঙ্গে চুলের সৌন্দর্যও বাড়ে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

05 Apr 2022

Read More

read more articles like this
good points logo

good points text