home / Ayurveda
ত্বকের পাঁচটি সমস্যার একটাই সমাধান – গোলাপ জল

ত্বকের পাঁচটি সমস্যার একটাই সমাধান – গোলাপ জল

ত্বকের যত্নে গোলাপ জলের ব্যবহার (combat 5 skin care problem with rose water) শুরু হয়েছে আজ থেকে বহুকাল আগেই। আসলে এতে উপস্থিত অ্যান্টি-ইনফ্লেমেটারি উপাদান এবং অ্যান্টিঅক্সিডেন্ট, ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। সেই সঙ্গে স্কিনের জেল্লা বাড়াতেও নানাভাবে কাজে আসে এই উপাদানটি। আর গোলাপ জলের সঙ্গে নানা প্রাকৃতিক উপাদান মিশিয়ে তৈরি ফেসপ্যাক যদি নিয়মিত মুখে লাগাতে শুরু করেন, তাহলে আরও বেশি মাত্রায় উপকার মেলে।

শুষ্ক ত্বকের সমস্যার সমাধানে

সারা বছরই কি ত্বক শুষ্ক থাকে? তাহলে এই ফেসপ্যাকটিকে কাজে লাগাতে ভুলবেন না যেন! এক্ষেত্রে একটা বোতল নিয়ে তাতে ৩ টেবিল চামচ গোলাপ জল, ১ চামচ গ্লিসারিন এবং ১ চামচ নারকেল তেল নিয়ে সবকটি উপাদান একসঙ্গে মিশিয়ে ফেলুন। এবার সেই মিশ্রণটি থেকে অল্প করে নিয়ে সারা মুখে লাগিয়ে ভালো করে মাসাজ করুন। দিনে ১-২ বার এইভাবে ত্বকের যত্ন নিলে দেখবেন ত্বকের হারিয়ে যাওয়া আর্দ্রতা ফিরে আসতে দেখবেন সময় লাগবে না। সেই সঙ্গে ত্বকের জেল্লাও বাড়বে চোখে পড়ার মতো।

চটজলদি জেল্লা পেতে

অল্প সময়েই ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পাক, এমনটা যদি চান, তাহলে এই ফেসপ্যাকটিকে (combat 5 skin care problem with rose water) কাজে লাগাতে ভুলবেন না যেন! আসলে মুলতানি মাটিতে উপস্থিত নানাবিধ খনিজের গুণে ত্বকের স্বাস্থ্যের উন্নতি ঘটতে সময় লাগে না। ফলে স্কিনের জেল্লা তো বাড়েই, সেই সঙ্গে ব্রণর প্রকোপ কমে, ত্বক ডি-ট্যান হয় এবং স্কিন নরম এবং তুলতুলে হয়ে ওঠে।

সানবার্নের মলম

১৫-২০ টা তুলসি পাতা থেঁতো করে তার সঙ্গে ২০০ এমএল গোলাপ জল মিশিয়ে সেই মিশ্রণটি একটি স্প্রে বোতলে নিয়ে নিন। তারপর বোতলটা কয়েক ঘন্টা ফ্রিজে রেখে দিন। সময় হয়ে গেল ফ্রিজ থেকে স্প্রে বোতলটা বের কের নিয়ে শরীরের যেখানে যেখানে সানবার্ন হয়েছে, সেখানে সেখানে ধীরে ধীরে স্প্রে করুন। এমনটা প্রতিদিন করলে দেখবেন উপকার পাবেই পাবেন। আসলে তুলসি পাতা এবং গোলাপ জলে এমন কিছু উপাদান রয়েছে, যা ত্বককে ভিতর থেকে ঠান্ডা করে, সেই সঙ্গে চুলকানি এবং ত্বকের লাল ভাব কমাতেও বিশেষ ভূমিকা নেয়।

ত্বকের ইনফ্লেমেশন কমাতে

এই গরমে ত্বককে ঠান্ডা রাখতে এবং স্কিনের সৌন্দর্য বৃদ্ধিতে এই ফেসপ্যাকটির কোনও বিকল্প হয় না বললেই চলে। কারণ শসা যেখানে ত্বকের ভিতরে প্রদাহের মাত্রা কমায়, সেখানে মধু এবং গোলাপ জল ত্বকের সৌন্দর্য বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাই চটজলদি ত্বকের জেল্লা বাড়ুক, এমনটা যদি চান, তাহলে পরিমাণ মতো শসা নিয়ে তার সঙ্গে ২ চামচ মধু এবং ১ চামচ গোলাপ জল মিশিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। তারপর সেই মিশ্রণটি সারা মুখে লাগিয়ে কম করে ১৫ মিনিট অপেক্ষা করুন। সময় হয়ে গেলে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

ত্বকের দাগ-ছোপ কম করতে

১ টেবিল চামচ লেবুর রস এবং গোলাপ জল মিশিয়ে সেই মিশ্রণটি (combat 5 skin care problem with rose water) সারা মুখে লাগিয়ে কম করে ১৫ মিনিট অপেক্ষা করুন। সময় হয়ে গেলে ভালো করে মুখ ধুয়ে নিন। এইভাবে সপ্তাহে ২-৩ দিন এই মিশ্রণটি মুখে লাগালে ব্রণর প্রকোপ তো কমবেই, সেই সঙ্গে যে কোনও ধরনের দাগ মিলিয়ে যেতেও দেখবেন সময় লাগবে না।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

06 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text