রূপচর্চা ও বিউটি টিপস

প্রতিদিন আপনার এই ভুলগুলো অজান্তেই আপনার ত্বকের ক্ষতি করছে

Indrani BoseIndrani Bose  |  Mar 11, 2021
প্রতিদিন আপনার এই ভুলগুলো অজান্তেই আপনার ত্বকের ক্ষতি করছে

এত কিছু করার পরেও ত্বকের সেই ক্ষতিই হচ্ছে! এরকমই একটা প্রশ্ন বারবার নিজেকে করে থাকেন তো। ভাবেন কেন এরকম হল। আমি তো সারাদিন বাড়িতেই আছি, আর সঠিক ও স্বাস্থ্যকর ডায়েটও মেনে চলছি। তাহলে কী কারণে ত্বকে এরকম প্রভাব পড়ছে। আসলে আপনি খেয়াল করছেন না, সারাদিনে আপনি এমন অনেক কাজ করেন যাঁর জন্য আপনার ত্বকের ক্ষতি হয়। কয়েকটি ভুল পদক্ষেপের জন্যেই ত্বকের সমস্যা এখনও ঠিক হচ্ছে না। আসুন দেখে নেওয়া যাক, (common mistakes) কোন কোন ভুলের জন্য ত্বকের সমস্যা হচ্ছে।

ঘুম থেকে উঠে মুখ ধোওয়া হচ্ছে না

প্রায়দিন সকালে উঠে আপনি তাড়াতাড়ি করে ঘরের কাজ শেষ করে অফিসের কাজে বসে যাচ্ছেন। কিংবা সেই স্নান করা পর্যন্ত অপেক্ষা করছেন যখন আপনি মুখ ধুতে পারবেন। এই কাজটা কখনও করবেন না। এতে আপনার ত্বকের ক্ষতিই হয়। আগের রাতে আপনি বিভিন্ন তৈলাক্ত প্রডাক্ট ব্যবহার করেছেন। আর না করে থাকলেও রাতে আপনার ত্বক নিজেকে রিপেয়ার করে। মুখের রোম গ্রন্থিতে ময়লা, অতিরিক্ত তেল জমে থাকে। সকালে উঠে তা পরিষ্কার অবশ্যই করুন। মাইল্ড ক্লিনজার দিয়ে মুখ ধুয়ে নিন (common mistakes) । তারপর মুখে টোনার লাগিয়ে ফেস সিরাম লাগিয়ে নিন। ও তারপর অবশ্যই ময়শ্চারাইজার লাগাবেন। এতে আপনার মুখের ত্বকও (skin) খুব ভাল থাকবে। থাকবে জেল্লাদারও।

সানস্ক্রিন এড়িয়ে যাচ্ছেন

আপনি যদি ঘরের মধ্য়েও থাকেন তাহলেও আপনার জন্য সানস্ক্রিন ব্যবহার করা খুবই প্রয়োজন। এমনকী মেঘলা দিলেও সানস্ক্রিন ব্যবহার করুন। আপনার ত্বকের ধরন অনুযায়ী আপনি সানস্ক্রিন বেছে নিন। সঠিক এসপিএফ বেছে নেবেন। নিয়মিত সানস্ক্রিন লাগানো গুরুত্বপূর্ণ। না হলে সূর্যরশ্মি আপনার ত্বকের (skin)ক্ষতি করতে পারে। সেটা মাথায় রাখতে হবে।

বেশি এক্সফোলিয়েশন

এই কথা ঠিক যে, প্রতি ত্বকের জন্য এক্সফোলিয়েশন খুবই প্রয়োজন। কিন্তু প্রয়োজনের বেশি এক্সফোলিয়েশন ত্বকের ক্ষতি করতে পারে। সপ্তাহে দুইবার অন্তত এক্সফোলিয়েট করতে পারেন। কিন্তু তার বেশি নয়। এবং অবশ্যই তা আপনার ত্বকের ধরন বুঝে। বেশি পরিমাণে এক্সফোলিয়েশনের ফলে আপনার ত্বকের থেকে স্বাভাবিক তেলও টেনে নেবে। ত্বক (skin) আরও শুষ্ক হয়ে যাবে ও স্বাভাবিক আর্দ্রতা হারাবে। তাই এদিকে খেয়াল রাখুন।

বিছানার চাদর ও বালিশের ওয়্যার পাল্টাচ্ছেন না

আপনি আপনার ত্বকের সবরকম যত্ন নিচ্ছেন কিন্তু আপনার বিছানার চাদর পাল্টাচ্ছেন না। কিংবা আপনি যে বালিশে শোন, তার কভার অনেকদিক ধরে পাল্টাচ্ছেন না। এতেও আপনার ত্বকে ক্ষতি হতে পারে। কীভাবে জানেন? কারণ বালিশ ও বিছানায় থাকা অতিরিক্ত ধুলো ও ময়লা আপনার ত্বকে আটকে যেতে পারে, যা আপনার ত্বকের ক্ষতি করতে পারে।

নাইট স্কিন কেয়ার করছেন?

প্রতি রাতে আপনার ত্বকের প্রয়োজন বিশেষ যত্ন। কারণ, আপনার ত্বক রাতে নিজেকে রিপেয়ার করে। সেই সময় ত্বকের বিশেষ যত্নের প্রয়োজন। যদি মেকআপ করে থাকেন তবে শুতে যাওয়ার আগে অবশ্যই আপনার মেকআপ তুলুন। তারপর মুখে টোনার লাগিয়ে নেবেন। এবং তারপর ফেস সিরাম লাগান। এরপর ময়শ্চারাইজার বা নাইট ক্রিম লাগিয়ে নেবেন। কিংবা কোনও নাইট শিট মাস্ক থাকলে তাও লাগাতে পারেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!