logo
Logo
User
home / Vastu
নতুন বছরে বাড়িতে আসুক সুখ-সমৃদ্ধি, রইল ফেং শুই টিপস

নতুন বছরে বাড়িতে আসুক সুখ-সমৃদ্ধি, রইল ফেং শুই টিপস

নতুন বছর সবে পড়ল। পুরনোকে ভুলে নতুন করে জীবনযুদ্ধে নেমে পড়ার সময় প্রায় এসে গেল বলে। প্রতিবারের মতো এবারও নতুন বছরে আমাদের জীবনে সবকিছু ভাল হবে, সুখ-সমৃদ্ধিতে চারদিক উপচে পড়বে, এমনটাই চাই আমরা। আর এই চাওয়ার গায়ে আরও একটু গত্তি লাগাতে পারে চিনা বাস্তুশাস্ত্র ফেং শুই। যদিও এর উচ্চারণ মোটেও ফেং শুই নয়, ফুং শুয়ে, তবুও উচ্চারণের হেরফেরে তো আর নিয়মকানুন পাল্টাবে না! (complete feng shui guidance for your home)

জল-বাতাসের ব্যালান্সের উপর নির্ভর করে চলা এই শাস্ত্রটি জীবনে সুখ-সমৃদ্ধি-শান্তি আনার জন্য বলে দিয়েছে কিছু সহজ-সরল উপায়। নতুন বছরের শুরু থেকেই সেই উপায়গুলি সঙ্গী হোক আপনার দৈনন্দিন জীবনের এবং তাতে ভর করে মা লক্ষ্মীর কৃপাদৃষ্টি বজায় থাকুক আপনার পরিবারের উপর, এমনটাই চাই আমরা…

সদর দড়জা সাজিয়ে ফেলুন

সুখই বলুন কিংবা সুযোগ, সবই আগে কড়া নাড়ে সদর দরজার। তাই সেটিকে সাজান মন দিয়ে। রোজ ভাল করে পরিষ্কার করবেন সদর দরজা। নেমপ্লেট যেন পরিষ্কার হয়। দরজার আশপাশও যেন একটুও নোংরা না থাকে। দরজার পাশে রাখুন একটি লাল রংয়ের পাতাবাহারি গাছ। আসল গাছ রাখতে হবে, এমন কোনও বাধ্যবাধকতা নেই। আর্টিফিশিয়াল প্ল্যান্টও রাখতে পারেন। গাছ রাখতে না চাইলে বা সেটা রাখার জায়গা না থাকলে লাল রংয়ের কোনও শো-পিস ঝোলান দরজায়। আসলে চিনারা মনে করেন, লাল হল সৌভাগ্যের প্রতীক। তাই সদর দরজার ডেকোরেশনে লাল ইজ আ মাস্ট। (complete feng shui guidance for your home)

জুতোর শেলফ বন্ধ রাখুন

জুতোর শেলফ সাধারণতই রাখা থাকে দরজা থেকে ঢুকে লিভিং রুমের প্যাসেজে। এক্ষেত্রে শেলফ হতে হবে বন্ধ। খোলা জুতোর শেলফ থেকে নেগেটিভ এনার্জি ছড়ায়। আর চাবি ঘরের যেখানে-সেখানে রাখবেন না, তা সে গাড়ির চাবিই হোক বাড়ির চাবি। দরজার পিছনে বা পাশে, কিংবা জুতোর শেলফের উপরে চাবির স্ট্যান্ট রাখুন, সেখানেই ঝোলান চাবি।

বসার ঘরে কী করতে পারেন

সোফা সব সময় দেওয়াল ঘেঁষে রাখুন। কোনও ফার্নিচার যেন যাতায়াতের রাস্তা ব্লক না করে। গাবদা সাইজের ফার্নিচার দিয়ে বসার ঘর জ্যাম করে রাখবেন না। ঘরের সাইজ আর আসবাবের সাইজ যেন মানানসই হয়। যদি জীবনে সৌভাগ্য আনতে চান, তা হলে বসার ঘরের জানলার উল্টো দিকে একটি বড় সাইজের ফ্লোর ল্যাম্প রাখুন।

শোওয়ার ঘরের ছোটখাটো বিষয়

সারা দিনের ধকলের পর শরীর জুড়োতে সকলে বেডরুমেই আসেন। আর বেডরুমে আয়েস করে বসেই পরবর্তী জীবনের প্ল্যানিং করেন। তাই বেডরুমও কারও জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেখবেন, খাট থেকে শুয়েই যেন আপনি বেডরুমের দরজা দেখতে পান। অন্যদিকে বেড বক্স আজকাল স্টোরেজের অন্যতম গুরুত্বপূর্ণ জায়গা হয়ে দাঁড়ালেও, বেডে বক্স না থাকাটাই নাকি ভাল, অন্তত ফেং শুই মতে। তার চেয়ে খাট একটু উঁচু করে, তার নীচে আলাদা বক্সে জিনিস স্টোর করতে বলছে এই চিনা শাস্ত্র। (complete feng shui guidance for your home)

বারান্দায় গাছ রাখুন

বারান্দা দিয়ে বাড়িতে ঢুকতে পারে একরাশ সৌভাগ্য। কিন্তু তার জন্য বারান্দায় রাখুন গাছ এবং তার নিয়মিত পরিচর্যা করুন। ফুলের গাছ এবং নানা ধরনের পাতাবাহারি গাছ রাখতে পারেন। তবে ক্যাকটাস রাখবেন না। ফেং শুই বলে, ক্যাকটাসের কাঁটায় আটকে পজিটিভ এনার্জি রূপান্তরিত হয় নেগেটিভ এনার্জিতে।

খাওয়ার ঘরের খুটিনাটি

ডাইনিং টেবিলের সিটিং অ্যারেঞ্জমেন্ট যেন আরামদায়ক হয়। কায়দাবাজি করতে গিয়ে ভুলভাল চেয়ার-টেবিলের ব্যবস্থা করবেন না। কারণ, চিনা ফেং শুই মতে, আপনি আরামদায়কভাবে বসে খেতে না পারলে খাবার হজমই হবে না। ডাইনিং টেবিলের উপর ছোট একটি পটে গাছ রাখুন। কারণ, গাছ অক্সিজেন ছাড়বে আর পুরো ডাইনিং এরিয়ায় পজিটিভ এনার্জিতে ভরিয়ে দেবে। (complete feng shui guidance for your home)

রান্নাঘরের গুরুত্ব

ফেং শুই মতে, রান্নাঘর হচ্ছে বাড়ির সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। কারণ, এখানে সকলের খাবার তৈরি হয়, ফলে এখান থেকেই পুরো পরিবারের পুষ্টি হয়। তাই রান্নাঘর গোছানো এবং ফেং শুইসম্মত হলে পরিবারও সুস্থ-প্রাণচঞ্চল থাকবে। রান্নাঘরের জানলার কাছে গ্যাস ওভেন রাখবেন না। গ্যাস ওভেনের পাশেই যেন বাসন ধোওয়ার সিঙ্ক না থাকে। যদি বাই চান্স থাকেও, তা হলেও সিঙ্ক আর ওভেনের মাঝখানে কিছু একটা আড়াল রাখুন। কারণ, ফেং শুই মতে জল ও আগুন পাশাপাশি থাকলে বিপদ! রান্নাঘরের ইন্টিরিয়রে বেশি লাল বা কালো রং ব্যবহার করবেন না। 

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

13 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text