লাইফস্টাইল

কন্ডোমের এই ভুল ব্যবহারগুলোর ফাঁদে আপনি বা আপনার সঙ্গীও পড়েছেন নাকি?

Doyel BanerjeeDoyel Banerjee  |  Jun 17, 2019
কন্ডোমের এই ভুল ব্যবহারগুলোর ফাঁদে আপনি বা আপনার সঙ্গীও পড়েছেন নাকি?

যৌন মিলনের সময় সুরক্ষার জন্য যে কন্ডোম (condom) ব্যবহার করা হয়, সেটা আমরা সকলেই জানি। কিন্তু নিজেদের অজান্তেই কন্ডোম (condom) ব্যবহারের সময় আমরা অনেক ভুল (mistakes) করি। কন্ডোম কেন ব্যবহার করা উচিত বা কন্ডোম ব্যবহার না করলে কী-কী হতে পারে, সেটা আমরা অনেকেই জানি। কিন্তু সঠিকভাবে কন্ডোম ব্যবহার অনেক দম্পতিই করতে পারেন না। আজ আমরা এমন কয়েকটি ভুলের কথা বলব যেগুলো আপনি কন্ডোম ব্যবহারের সময় আর না করেন।

 

চূড়ান্ত মুহূর্তের আগে কন্ডোম পরা

 

pexels.com

অনেকেই ভাবেন, শুধুমাত্র অবাঞ্ছিত প্রেগনেন্সি রোধ করার জন্য কন্ডোম ব্যবহার করা হয়। মূলত মহিলারা এটাই ভাবেন যে, কন্ডোম ব্যবহার এই জন্যই করা দরকার। তাই শুধুমাত্র চূড়ান্ত মুহূর্ত বা ক্লাইম্যাক্সের আগে অনেকে কন্ডোম পরে নেন। তার আগেও যে কন্ডোমের প্রয়োজন আছে, সেটা অনেকেই জানেন না। জেনে রাখুন, কন্ডোমের ব্যবহার শুধু গর্ভধারণ রোধ করতে নয় নানা রকমের যৌন রোগ যাতে না হয়, সেই জন্যও করা হয়। তাই শারীরিক মিলনের শুরু থেকেই কন্ডোম পরুন।

 

কন্ডোমের শেষে কোনও স্পেস না রাখা

pexels.com

কন্ডোম পরার সময় শেষে বা টিপের দিকে একটু স্পেস রাখা দরকার। বেশি টাইট করে কন্ডোম পরলে সেটা শারীরিক মিলনের সময় ছিঁড়ে যেতে পারে।

 

চেক না করে কন্ডোম পরে নেওয়া

pexels.com

শারীরিক মিলনের আগে কন্ডোম চেক না করে সেটা পরা উচিত নয়। কন্ডোমে যদি কোনও খুঁত থাকে, তা হলে সেটা আপনি যে উদ্দেশ্য এটা ব্যবহার করছেন সেই উদ্দেশ্য সাধিত হবে না।

কন্ডোমের কোনও এক্সপায়ারি ডেট হয় না!

pexels.com

এটাও কিন্তু মারাত্মক একটা ভুল। আপনি ভাবছেন যে, কন্ডোম যা দিয়ে তৈরি হয় সেটা তো সহজে নষ্ট হয় না। তা হলে তার এক্সপায়ারি ডেট কী করে হবে? আপনার ধারণা ভুল। অন্যান্য জিনিসের মতো এটারও এক্সপায়ারি ডেট আছে। ব্যবহার করার আগে ডেট দেখে নেবেন।

একসঙ্গে দুটো কন্ডোম পরা

pexels.com

একটা কন্ডোম যদি কোনও কারণে ফেল করে, তখন আর একটা কন্ডোম সুরক্ষা দেবে। এই ধারণা নিয়েই অনেকে একসঙ্গে দুটো কন্ডোম পরেন। এটা কিন্তু একদমই ঠিক নয়। এতে শুধুই আপনার খরচ বাড়বে, কিন্তু লাভের লাভ কিছুই হবে না। বরং দুটো কন্ডোমের একসঙ্গে ঘর্ষণ হওয়ায় দুটোই ছিঁড়ে যাবে।

 

শারীরিক মিলনের পরেও কন্ডোম পরে থাকা

pexels.com

হ্যাঁ, এটা ঠিক যে মিলনের পরে ক্লান্তি আসে। আবার মিলনের পরে সঙ্গীকে কাছে টেনে ভালবাসতেও ইচ্ছে করে। কিন্তু যাই করুন না কেন, কন্ডোম খুলে নেবেন। কারণ, কন্ডোমে লেগে থাকা ফ্লুইড দীর্ঘক্ষণ থাকলে সেটা পরে যৌন সমস্যা তৈরি করতে পারে।

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!