home / নাইটলাইফ এবং ফুড
ইলিশ হোক স্টাইলিশ! এই বর্ষায় ইলিশ রাঁধুন খাস বাংলাদেশি স্টাইল মেনে

ইলিশ হোক স্টাইলিশ! এই বর্ষায় ইলিশ রাঁধুন খাস বাংলাদেশি স্টাইল মেনে

বাঙালি বড় হিংসুটে জাত। পাশের বাড়ি ছেলে মাধ্যমিকে ভাল ফল করলে তাঁরা খুশি হয় না। আত্মীয়ের মেয়ের ভাল বিয়ে তাঁরা খুশি হয় না। সে মেয়ে বিয়ে করে বিলেত-আমেরিকা গেলে তো আরও মুখ ভার হয়ে যায়। কিন্তু যদি খবরের কাগজে প্রকাশিত হয় বা টিভিতে দেখায় যে এবারের বর্ষায় কাঁড়ি-কাঁড়ি ইলিশ মাছ (fish) উঠেছে বাঙালির মুখে এক গাল হাসি। রবিবারের কোনও এক অলস দুপুরে পাড়ায় কারও বাড়ি থেকে যদি ইলিশের গন্ধ বেরোয়, বাঙালির মুখে হাসি। আরে বাপু, ইলিশ শুধু মাছ নয়, ইলিশ হল আভিজাত্য, ইলিশ হল অহঙ্কার। অলঙ্কারও বলতে পারেন। এখন আর দেখা যায় না বটে। কিন্তু একসময় বাঙালি বাবুরা জোড়া ইলিশ হাতে ঝুলিয়ে বাড়ি ফিরতেন। বাকি সব কিছু থলের ভিতর, কিন্তু ইলিশ জোড়া হাতে। আশেপাশে, অলিতে-গলিতে যেই দেখবে চক্ষু ছানাবড়া হয়ে যাবে। এদিকে যে বর্ষায় ইলিশের জন্মকুণ্ডলী খোলে, সেই বর্ষা তো ব্যাগ পত্তর গোছাতে শুরু করে দিয়েছে। ভাদ্র মাস পড়ে গিয়েছে, কৈলাসে মা দুর্গাও গোছগাছ করছেন। কিন্তু ইলিশের (hilsa) লোভ বড় সাঙ্ঘাতিক। তাই ইলিশের সিজন মানে বর্ষাকাল পুরোপুরি চলে যাওয়ার আগে আমরা নিয়ে এসেছি ইলিশ রাঁধার খাস ওপার বাংলা মানে বাংলাদেশি (bangladeshi) স্টাইল (style) । গঙ্গা হোক পদ্মা এবার পাবনা থেকে ঢাকা হয়ে বরিশাল… ইলিশ নয়, স্টাইলিশ রাঁধুন! 

ঢাকাই স্টাইল

ADVERTISEMENT

amritaroy14

মাছ কেটেকুটে ধুয়ে নুন, লঙ্কা, টক দই ও এক চামচ সর্ষের তেল মাখিয়ে আধ ঘণ্টা ম্যারিনেট করুন। কড়াইতে চার চামচ ঘি আর একের চার চামচ সর্ষের তেল দুটোই একসঙ্গে দিয়ে গরম করুন। তেল ও ঘি গরম হয়ে গেলে তাতে তেজপাতা আর গরম মশলা দিন। এবার তেলে পেঁয়াজ কুচি দিন আর তার সঙ্গে এক চা চামচ চিনি দিয়ে নাড়তে থাকুন। এবার মাছগুলো দিয়ে দিন। মাছ আর পেঁয়াজ ভাজা ভাজা সোনালি হয়ে গেলে উল্টে দিন। মশলা থেকে তেল ছাড়া পর্যন্ত অপেক্ষা করুন। দু’ থেকে তিন মিনিট রেখে নামিয়ে নিন। নামাবার আগে উপরে কাঁচালঙ্কা ছড়িয়ে দিন। 

ADVERTISEMENT

বরিশালি স্টাইল

arkos_dream_world

ADVERTISEMENT

নুন হলুদ মাখানো মাছ সর্ষের তেলে সাঁতলে নিন। মাছ আলাদা করে রেখে ওই তেলেই কালো জিরে ফোড়ন দিন। তারপর এর মধ্যে আদা বাটা, হলুদ গুঁড়ো, কাঁচা লঙ্কা বাটা ও আরও একটু জিরে দিয়ে কষুন। মশলা কষা-কষা হয়ে গেলে তার মধ্যে সাঁতলে রাখা মাছ নারকেলের দুধ ও স্বাদ মতো নুন দিয়ে মধ্যম আঁচে রান্না করুন। মাছ নরম হয়ে গেলে কাঁচা লঙ্কা চিরে ঝোলের মধ্যে দিন আর এক চামচ সর্ষের তেল ছড়িয়ে নামিয়ে নিন। 

পাবনা স্টাইল

ADVERTISEMENT

kolkata_namashkar

মাছের টুকরোতে নুন, হলুদ, লঙ্কা, দই ও মিহি করে বাটা সর্ষে মাখিয়ে ম্যারিনেট করুন। কড়াইতে তেল গরম হলে কালো জিরে ফোড়ন দিন। ম্যারিনেট করা মাছ এর মধ্যে ছাড়ুন। হাফ কাপ জল দিয়ে সেটা ফুটতে দিন। মাছ সেদ্ধ হওয়া পর্যন্ত ফুটবে। নামাবার আগে কাঁচা লঙ্কা চিরে দিয়ে দিন আর সর্ষের তেল ছড়িয়ে দিন।  

ADVERTISEMENT

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!

ADVERTISEMENT

Featured Image: malaicurry_paturi , the_spoon_of_flavours ,foododebjani

22 Aug 2019
good points

Read More

read more articles like this
good points logo

good points text