ওয়েলনেস

আবার বাড়ছে করোনা সংক্রমণ, এই সময় কী কী সাবধানতা মেনে চলবেন আপনি?

Indrani BoseIndrani Bose  |  Mar 22, 2021
আবার বাড়ছে করোনা সংক্রমণ, এই সময় কী কী সাবধানতা মেনে চলবেন আপনি?

গত বছর এই সময়েই কিন্তু ভারতে তথা আমাদের রাজ্যে ছড়িয়ে পড়েছিল করোনা সংক্রমণ। একের পর একজন করোনাভাইরাসে সংক্রমিত হচ্ছিলেন। বাড়ছিল করোনায় আক্রান্তের সংখ্যা। সেপ্টেম্বরে সংক্রমণের হার ছিল প্রায় সর্বোচ্চ। দৈনিক প্রায় এক লাখ মানুষ করোনায় সংক্রমিত হচ্ছিলেন। আস্তে আস্তে কোভিড সংক্রমণের হার কমে। কিন্তু সম্প্রতি আবার সংক্রমণের হার বাড়ছে। দৈনিক সংক্রমণের হার প্রায় ৫০ হাজারের কাছাকাছি (coronavirus health care and precautions) । এই পরিস্থিতিকে যথেষ্ট চিন্তার বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

স্বাস্থ্যমন্ত্রকের প্রকাশিত তথ্য় অনুযায়ী, আজই ৪৬ হাজার ৯৫১জন নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন। যদিও সুস্থ হয়েছেন ২১ হাজার ১৮০ জন। ২৪ ঘণ্টায় ২১২জনের মৃত্যু হয়েছে। সক্রিয় আক্রান্ত রয়েছেন ৩ লাখ ৩৪ হাজার ৬৪৬ জন। তবে ইতিমধ্যেই ৪ কোটি ৫০ লাখ ৬৫ হাজার ৯৯৮জনকে ভ্য়াক্সিন দেওয়া হয়েছে।

 

মাস্ক ভুলবেন না

এই সময়েই গত বছর লকডাউনের সিদ্ধান্ত নিয়েছিল ভারত সরকার। সংক্রমণের ছড়িয়ে পড়ায় তার প্রভাব কতটা ছিল সেই বিষয়ে কোনও নিশ্চিত তথ্য পাওয়া যায়নি, তবে দেশের অর্থনীতি ও কর্ম সংস্থানে যে তার প্রভাব খুব ভাল ছিল না সেই তথ্য বারবার আমাদের প্রকাশ্যে এসেছে।

এরই মধ্যে অনেকেই আবার অফিসে গিয়ে কাজ করতে শুরু করেছেন। স্কুল, কলেজ ও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের ক্লাস সেভাবে শুরু না হলেও নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস তো শুরু হয়েছে। অন্যরা অনলাইন ক্লাসেই পড়াশোনা করছেন। কিন্তু করোনা সংক্রমণ বাড়ছে, যেভাবে বাড়ছে, সেই ক্ষেত্রে বেশ কিছু সাবধানতা অবলম্বন করতে হবে আমাদেরই। কী কী সাবধানতা অবলম্বন (coronavirus health care and precautions)করবেন?

হাত ধুচ্ছেন তো?

হাত ধোওয়া ও স্যানিটাইজ করার অভ্যাস ছাড়বেন না

এক বছর ধরেই আমরা বার বার হাত ধোওয়া ও স্যানিটাইজ করার অভ্যাস করেছি। বাইরে থেকে ফিরলে ভাল করে সাবান দিয়ে হাত ধুয়ে নিতে হবে। অন্তত ২০ সেকেন্ড ধরে হাত ধুতে হবে। এবং বাইরে থাকলে যদি সাবান দিয়ে হাত ধোওয়ার ব্যবস্থা না থাকে তবে অবশ্যই স্যানিটাইজার ব্যবহার(coronavirus health care and precautions) করতে হবে।

মাস্ক ব্যবহার আবশ্যক

সব সময় অবশ্যই মাস্ক ব্য়বহার করবেন। বাইরে বের হলে ও পাবলিক ট্রান্সপোর্টে যাতায়াত করার সময় মাস্কের বিষয়টি ভুলে গেলে চলবে না। সঠিকভাবে মাস্ক ব্যবহার করতে হবে। এবং প্রতিদিন মাস্ক গরম জলে পরিষ্কার করে কেচে নিতে হবে। এই বিষয়গুলি মাথায় রাখবেন।

শিশু, বৃদ্ধ ও গর্ভবতীদের জন্য বিশেষ যত্ন

করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার সময় থেকেই শিশু, বৃদ্ধ ও গর্ভবতীদের জন্য় বিশেষ যত্নের পরামর্শ দিয়েছিলেন চিকিৎসক ও বিশেষজ্ঞরা। এখনও সেই নিয়ম (coronavirus health care and precautions)মেনে চলুন।

ভিড় স্থান এড়িয়ে চলুন

কোনও ভিড় জায়গায় যাওয়ার প্রয়োজন নেই। ভিড় অবশ্যই এড়িয়ে যান। যে অনুষ্ঠানে বেশি মানুষ আসবে, বা যেখানে অনেক বেশি ভিড়, সেখানে কোনওভাবেই যাওয়ার প্রয়োজন নেই।

অসুস্থ মানুষের থেকে দূরত্ব

যিনি হাঁচছেন বা কাশছেন তাঁর থেকে অবশ্যই দূরত্ব রাখুন। তবে কারও সাহায্যের প্রয়োজন হলে এড়িয়ে যাবেন না। মানুষকে সাহায্য করা আপনার দায়িত্ব। যদি এরকম কোনও মানুষকে সাহায্য করার প্রয়োজন হয় তবে মাস্ক, হেয়ার ক্যাপ ও অন্যান্য পিপিই পরে তবেই কাছে যাবেন।

শারীরিক কোনও অসুস্থতা থাকলে চিকিৎসকের কাছে যান

হাঁচি, কাশি, জ্বরের মতো অন্যান্য কোভিড উপসর্গ থাকলে শীঘ্রই চিকিৎসকের পরামর্শ নিন। কোনওভাবেই অসুখ ভিতরে রেখে দেবেন না। মনে রাখবেন, করোনায় সংক্রমিত ব্যক্তিরা প্রথমেই চিকিৎসকের পরামর্শ নিলে তাঁদের কমপ্লিকেশন (coronavirus health care and precautions)কিন্তু অনেকাংশেই কম হয়েছে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!