logo
Logo
User
home / ওয়েলনেস
করোনা সংক্রমণে কোনও গন্ধ পাচ্ছেন না? কীভাবে ফিরে পাবেন গন্ধের অনুভূতি

করোনা সংক্রমণে কোনও গন্ধ পাচ্ছেন না? কীভাবে ফিরে পাবেন গন্ধের অনুভূতি

করোনায় সংক্রমিত হওয়ার কারণে অনেকেরই গন্ধের উপলব্ধি চলে যাচ্ছে। জ্বর আসার দিন তিনের মাথায় গন্ধ পাচ্ছেন না অনেকে। কারও কারও ছয়দিনের মাথায় আবার গন্ধের উপলব্ধি ফিরে আসছে, কারও আরও বেশি সময় লেগে যাচ্ছে (smell back) ।

গন্ধের অনুভূতি হারিয়ে ফেলা,এই বিষয়টি কীরকম?

সর্দি কাশি হলে অনেক সময় আমাদের নাক বন্ধ হয়ে যায়। কিংবা গন্ধ নেওয়ার জন্য যে কোষের ভূমিকা সবথেকে বেশি সেটি সাময়িক ভাবে নিষ্ক্রিয় হয়ে পড়ে। তখন আমরা গন্ধ পাই না। কোভিড-১৯ -এ আক্রান্ত হলে গন্ধের অনুভূতি চলে যাচ্ছে অনেকের। কারও কারও শুধুমাত্র সেই উপসর্গই দেখা দিচ্ছে। সর্দিতে নাক বন্ধ না হলেও গন্ধ পাওয়া যাচ্ছে না (smell back)।

তবে ভাইরাল রেসপিরেটরি ইনফেকশনের পর গন্ধের অনুভূতি চলে যাওয়া বিষয়টি নতুন নয়। অনেক সময়, ভাইরাল ইনফেকশন সেরে গেলে সর্দির সঙ্গে গন্ধ না পাওয়ার মতো উপসর্গ থেকে যায়। কিন্তু এই ক্ষেত্রে, প্রথম উপসর্গ হিসেবেও এই উপসর্গ প্রকট হচ্ছে। করোনাভাইরাস খুব দ্রুত স্নায়ুতন্ত্রের সঙ্গে নিজেকে আটকে ফেলে। খুব সহজেই নাকে পৌঁছে যায় এবং অলফ্যাক্টরি নার্ভের সঙ্গে নিজেকে আটকে নেয়(get your sense of smell back), যা নাকের একদম উপরে থাকে এবং গন্ধের অনুভূতির জন্য সাহায্য করে। গন্ধের অনুভূতি চলে যাওয়াকে চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় বলে অ্যানোসমিয়া। সমস্যার বিষয় হল, আপনি গন্ধ না পেলে আপনি আঙুর ও আমের পার্থক্যও করতে পারবেন না। খাবার পুড়ে গেলে গন্ধ পাবেন না। রান্নার গ্যাস লিক হলেও বুঝতে পারবেন না।

আপনি বাড়িতেই করতে পারেন অলফ্যাক্টরি ট্রেনিং

৬ মাস পর্যন্তও গন্ধ না পেতে পারেন

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছে জেএএমও নেটওয়ার্ক ওপেন নামে একটি মেডিকেল জার্নালে। সেই রিপোর্টে বলা হয়, করোনা সংক্রমণের পর একটু গুরুতর সংক্রমণ হলেই প্রায় ৭৩ শতাংশের অন্তত একটি উপসর্গ ছয় মাস পর্যন্ত থেকে গিয়েছে। সেটা শ্বাসকষ্টজনিত সমস্যা কিংবা ক্লান্তি হতে পারে। অন্য সমস্য়াও হতে পারে। তাই আপনার যদি গন্ধের অনুভূতি এখনও না ফিরে আসে, তবে ভয় পাবেন না। ছয় মাস পর্যন্তও আপনি গন্ধের অনুভূতি ফিরে না পেতে পারেন(get your sense of smell back)।

কীভাবে গন্ধের অনুভূতি ফিরে (smell back) পাবেন – অলফ্য়াক্টরি ট্রেনিং

  • গন্ধের অনুভূতি ফিরে পাওয়ার জন্য আপনাকে স্মেল ট্রেনিং করতে হবে। একাধিক গবেষণায় বলা হয়েছে, স্মেল ট্রেনিংয়ের সাহায্য়ে আপনি দ্রুত গন্ধের অনুভূতি ফিরে পেতে পারেন। এর জন্য আপনি বিভিন্ন গাঢ় গন্ধ নিতে পারেন।
  • যেমন, ইউক্যালিপটাসের রস, রসুনের গন্ধ নিতে পারেন। না হলে আতরের গন্ধ নিতে পারেন। দিনে অন্তত তিন বার বিভিন্ন জিনিসের গন্ধ নিতে পারেন।
  • এছাড়াও এমন জিনিসের গন্ধ নিতে পারেন যার গন্ধ আপনি বহু বছর পাননি। এইভাবে অলফ্যাক্টরিকে আবার সক্রিয় হতে সাহায্য করতে পারেন আপনি।

কারও কারও গন্ধের অনুভূতি ছয় দিনের মধ্যেই ফিরে আসে। কারও এক মাস কারও আবার দুই মাস লেগে যায়। ছয় মাসের মধ্যেই গন্ধের অনুভূতি ফিরে আসার কথা। অনেকের ক্ষেত্রে গন্ধ ফিরে আসার সময়ে প্যারোসমিয়া হতে পারে(get your sense of smell back)। এই ক্ষেত্রে আপনি বিকৃত গন্ধ পাবেন। সারাদিনে আপনার নাকে নানারকম খারাপ গন্ধ আসতে থাকবে। পোড়া পাঁউরুটির মতো গন্ধ পাবেন। যদি আপনি এই স্টেজে থাকেন, তবে জানবেন ধীরে ধীরে আপনার গন্ধ ফিরে আসছে।

তথ্যসূত্র – জেএএমও নেটওয়ার্ক ওপেন

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

25 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text