home / লাইফস্টাইল
আপনি কি জানেন বিশ্বের এসব দেশে বড়দিন উদযাপন করা হয় না!

আপনি কি জানেন বিশ্বের এসব দেশে বড়দিন উদযাপন করা হয় না!

কয়েকদিন পরেই বড়দিনের উৎসবে মেতে উঠবে শহর। পার্কস্ট্রিট রাত জাগবে আলোর রোশনায়। আর কয়েকদিনের অপেক্ষা। তারপরই নতুন বছরকে স্বাগত জানিয়ে আনন্দ উৎসবে যোগ দেব সবাই। বড়দিনের উৎসব তো সবার উৎসব। আলোর উৎসব। কেক খাওয়ার উৎসব। বন্ধুদের সঙ্গে আনন্দে মেতে ওঠার উৎসব। কিন্তু আপনি কি জানেন, বিশ্বের সব দেশে বড়দিন উদযাপন হয় না । ক্রিসমাসের আলো জ্বলে না এইসব দেশে। কোন কোন দেশে পালন হয় না ক্রিসমাস (christmas), আসুন জেনে নেওয়া যাক।

ব্রুনেই: (christmas)

২০১৫ সালে ব্রুনেইতে জারি করা হয় বিবৃতি। সেখানে বলা হয়, কেউ গোপনভাবে বড়দিন পালন (christmas) করলে বা শুভেচ্ছা জানালে তাঁর ৫ বছরের কারাদণ্ড হবে। এই দেশের ধর্ম বিষয়ক মন্ত্রালয় এই বিষয়ে তাদের বক্তব্য জানিয়েছিল। তারা জানায়, বড়দিন উদযাপন করলে দেশের মুসলিম সম্প্রদায়ের ধর্মীয় বিশ্বাসের উপর আঘাত আসতে পারে।

উত্তর কোরিয়া :

উত্তর কোরিয়াতে কোনও রকম ধর্মীয় উদযাপনই হয় না। যিশুর জন্মদিন উপলক্ষে সেখানে কোনও ছুটি ঘোষণা করা হয় না। তাঁরা রাষ্ট্রনায়কের জন্মদিন উপলক্ষে ছুটি পান এবং তাঁর জন্মদিন পালন করতে পারেন। আর কোনও রকম উৎসব পালন করা যায় না।

তাজিকিস্তান: (christmas)

এই দেশে একসময় বড়দিন পালন করা হত। কিন্তু এখন আর বড়দিন উদযাপন হয় না। এমনকী বড়দিন উপলক্ষে উপহার বিনিময় বা ক্রিসমাস ট্রি সাজানোও নিষিদ্ধ (christmas) । ২০১৪ সাল থেকে সান্তাক্লজও নিষিদ্ধ করা হয়েছে ।

সোমালিয়া:

সোমালিয়ায় বড়দিন পালন নিষিদ্ধ। এমনকী নতুন বছরকে স্বাগত জানিয়ে কোনও উৎসব পালন করা যায় না। বছরের শেষে বিশ্বের অধিকাংশ দেশ যখন আনন্দে মেতে ওঠে। এখানে সে সময় উৎসবের আলো জ্বলে না।

সৌদি আরব :

এইব দেশে ইসলাম বহির্ভূত সব রকম উৎসব উদ্‌যাপনের উপর নিষেধাজ্ঞা রয়েছে। তাই বড়দিনও উদযাপন করা হয় না । ২৫ ডিসেম্বর সেখানে কোনও উৎসব হয় না (christmas) ।

চিন : (christmas)

ডেলি এক্সপ্রেসের রিপোর্ট অনুযায়ী, চিনে ২৫ ডিসেম্বর অন্য়ান্য় দিনের মতোই। সেখানে স্কুল খোলা থাকে। অফিসে সবাই কাজ করেন। দোকান খোলা থাকে। এখানে ক্রিসমাস একবার সম্পূর্ণ ভাবে নিষিদ্ধ করা হয়েছিল। (christmas)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

22 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text