home / Love
সম্পর্কে সমস্যা দূরত্ব বাড়াচ্ছে  ? কাপলস থেরাপির কথা ভেবেছেন ?

সম্পর্কে সমস্যা দূরত্ব বাড়াচ্ছে ? কাপলস থেরাপির কথা ভেবেছেন ?

সম্পর্ক, শব্দটি সহজ কিন্তু এর শিকড় অনেক গভীর । আসলে এক একটি সম্পর্ক এক একটি জার্নি । সেই জার্নি কোনওক্ষেত্রে মাঝপথেই থেমে যায় । আবার কোনওক্ষেত্রে সেই জার্নি শুরুর আগেই শেষ হয়ে যায় । আবার জার্নিটি কোনওক্ষেত্রে সারাজীবনের । তবে এই জার্নি একলার নয় । বরং দু’জনার । দুজন মানুষ একসঙ্গে দীর্ঘ সময় থাকেন । এ পথচলায় অনেক ওঠা-পড়া, ভাঙা-গড়া থাকে । কিন্তু সব কিছু নিয়েই যে সম্পর্ক । ওই যে লিখলাম, এর শিকড় অনেক গভীর । পথ চলায় অনেক কিছু মানিয়ে নিতে সমস্যা হয় আমাদের । মনে হয়, এ পথচলায় এখানেই বিরতি থাকুক । কিন্তু বিরতির পরও যে আবার হাঁটা শুরু করা যায়, সে বিষয়ে আমরা ভেবে দেখেছি কি ?  ঠিক, একটি সম্পর্ক ঠিক রাখতে দু’জন মানুষের সমান এফর্ট প্রয়োজন । দুজনকেই সময় দিতে হয় । দুজনকেই সম্পর্কটি নিয়ে ভাবতে হয় । সম্পর্কটি এগিয়ে নিয়ে যেতে হয় । নয়তো সময়ের মতো থমকে যায় সে পথচলাও । অনেক সময় এমন হয়, পথচলা থামিয়ে দুজন উল্টো পথে হাঁটতে শুরু করেন । কিন্তু কখনও ভেবে দেখেন, একটু থেমে গিয়ে আবার দু’জনা একসঙ্গে হাঁটা শুরু করা যায় ?  বেশ যায় । নিজেদের মধ্যে সমস্যাগুলো ( problems in relationship ) মিটিয়ে নিয়ে আবার একসঙ্গে থাকা যায় । গানের ভাষায়, আরও একবার হাত ধরে দেখা যায় আজও ইচ্ছেগুলো এক ! আমাদের সাহায্য করতে পারে কাপলস থেরাপি ( couples therapy )।

 

নিজেরা অনেক সময় চেয়েও হয়তো আমরা সম্পর্কের সমস্যাগুলো ( problems in relationship ) ঠিক করে নিতে পারি না । এখানে বলে রাখি, আমি সম্পর্ক বলতে আমি সমকামী, বিপরীতকামী সব ধরণের সম্পর্কের কথাই বলছি । ভালবাসার এক বন্ধনের কথা বলছি । যাই হোক, সম্পর্কে সমস্যা যখন ইচ্ছেগুলোর থেকেও বড় হয়ে যায় । তখন বাধা তৈরি হয় । নিজেরা ঠিক করতে না পারলে আমরা থেরাপিস্টের সাহায্য নিতে পারি । একজন থেরাপিস্ট দুজন মানুষের সঙ্গে বসে, দীর্ঘ আলোচনায় সেই সমস্যা সমাধান করে দিতে পারেন । তারপর থেকে আবার এক সুন্দর পথচলা শুরু হতে পারে । কাপলস থেরাপি নিয়ে হয়তো অতটাও ওয়াকিবহাল আমরা নই । যেখানে নিজেদের মানসিক সমস্যার জন্য আমরা থেরাপিস্টের কাছে যাওয়ার আগে বারবার ভাবি । সেখানে সম্পর্কের সমস্যা মেটানোর জন্য থেরাপিস্টের কাছে যাব, একথা ভাবতে সময় লাগবে অবশ্যই । তবে বলে রাখি, কলকাতা সহ পার্শ্ববর্তী জেলাগুলোতেও অনেক থেরাপিস্ট কিন্তু কাপলস থেরাপি করেন । আপনার গুগলকেই একবার প্রশ্ন করে দেখুন না !

পার্টনারের সঙ্গে কাটানো প্রত্যেক মুহূর্ত উপভোগ করুন…

কাপলস থেরাপি ( couples therapy ) কী ?

কাপলস থেরাপি ( couples therapy ) এক ধরণের সাইকলোজিকাল থেরাপি । এক্ষেত্রে একজন লাইসেন্সড ম্যারেজ অ্যান্ড ফ্যামিলি থেরাপিস্ট  (LMFT) ভালবাসার সম্পর্কে থাকা দুজন মানুষের সঙ্গে কথা বলেন । সম্পর্কে সমস্যা সমাধানের চেষ্টা করেন ।

 

কাপলস থেরাপির ক্ষেত্রে যে প্রধান বিষয়গুলি মাথায় রাখতে হয় –

  • সম্পর্কে নির্দিষ্ট কোনও সমস্যায় লক্ষ্য রাখতে হয় (যৌনতা বিষয়ক সমস্যা হতে পারে বা অবিশ্বাস বা অন্য কোনও সমস্যাও হতে পারে  )
  • দুজনেরই সমান ভাবে এই থেরাপিতে অংশ নেওয়া গুরুত্বপূর্ণ
  • সমাধানের দিকেও সমান ভাবে গুরুত্ব দিতে হবে

 

রিপোর্ট বলছে, বেশিরভাগ ক্ষেত্রেই প্রত্যেক কাপল সম্পর্কে সমস্যার থেকে বেরিয়ে আসেন । সুন্দরভাবে আবার একসঙ্গে থাকা শুরু করেন । সম্পর্কে মন দেন ।

কাপলস থেরাপি থেকে আপনি কী আশা করতে পারেন ?

কাপলস থেরাপি ( couples therapy )-তে  থেরাপিস্ট প্রথমে প্রশ্ন-উত্তর পর্ব দিয়ে সেশন শুরু করতে পারেন । এরপর ধীরে ধীরে আপনার ব্যক্তিগত কথা জানতে চাইতে পারেন । সম্পর্কের শুরুর দিন কেমন ছিল । পরিবারের কথাও জিজ্ঞাসা করেন থেরাপিস্ট । তবে আপনার সম্পর্কের সমস্যা ঠিক কী, তার উপরেই বেশিরভাগ বিষয় নির্ভর করে । অনেক সময় বিভিন্ন হোম ওয়ার্কও দেন থেরাপিস্ট (therapist ) । একে অপরের সঙ্গে কথা বলার ধরণ, এমনকী সম্পর্কের প্রতি তাঁদের দৃষ্টিভঙ্গিতেও পরিবর্তন আসে ।

প্রত্যেক মুহূর্ত হোক সুন্দর

কারা কাপলস থেরাপি নিতে পারেন ?

যাঁদের সম্পর্কে সমস্যা( problems in relationship ) রয়েছে, কিন্তু সমাধান হচ্ছে না । তাঁরা তো অবশ্যই কাপলস থেরাপি নিতে পারেন । থেরাপিস্টের সাহায্য নিতে পারেন । একইসঙ্গে অন্যান্য কাপলও যেতে পারেন । যেমন –

 

  • বিপরীতকামী ও সমকামী সম্পর্কে থাকা মানুষ
  • ভিন্ন ধর্মাবলম্বী মানুষ, যাঁরা সম্পর্কে আছেন
  • তরুণ বয়সের সম্পর্ক বা কলেজ কাপল
  • অসম বয়সের সম্পর্কে আছেন যাঁরা
  • সম্পর্কে থাকা, বা ইতিমধ্যেই এঙ্গেজড বা বিবাহিত মানুষও কাপলস থেরাপি করাতে পারেন ।

বেশিরভাগ কাপল থেরাপিস্টের কাছে যেতে দেরি করে কেন ?

অনেকক্ষেত্রেই দেখা যায়, সম্পর্কে অনেক ক্ষতি হওয়ার পরে থেরাপিস্টের কাছে যাওয়ার পরিকল্পনা করেছেন যুগল । কিন্তু হয়তো তার অনেক আগে এলে সম্পর্কে এত সমস্যাই তৈরি হত না । হয়তো দুজন মানুষ একটি সম্পর্কে ছয় বছর আছেন । এবং ছয় বছরে কখনওই খুশি ছিলেন না তাঁরা । তাও কাপলস থেরাপি ( couples therapy )-র কথা ভাবেননি । বেশিরভাগ ক্ষেত্রেই ব্যক্তিগত সীমার গণ্ডি পের হতে হবে ভেবেই বেশিরভাগ মানুষ পিছিয়ে আসেন । বা তাঁরা কাপলস থেরাপি -র কথা ভাবলেও দুজনের সময় মেলে না বলেও যাওয়া হয়ে ওঠে না ।

একে অপরকে সময় দিন…

যেহেতু আমরা কাপলস থেরাপি নিয়ে অতটাও কথা বলি না । বা সম্পর্কের সমস্যা নিয়ে কথা বলি না । আমরা সমস্যাগুলো নিয়ে চলতেই অভ্যস্ত হয়ে যাই । কিন্তু সমস্যা নিয়ে চলার জন্য তৈরি হয় না । সমস্যার সমাধান করে সম্পর্কটি এগিয়ে নিয়ে চলা জরুরি । হয়তো আপনি আপনার মনের মানুষটিকে খুব ভালবাসেন, কিন্তু সম্পর্কে বেশ কিছু সমস্যার জন্য কথা বলাও প্রায় বন্ধ হয়ে গিয়েছে । তা আর হতে দেবেন না । কথা বলেই দেখুন থেরাপিস্টের সঙ্গে । কাপলস থেরাপি নিন  । হয়তো সম্পর্কের মানে আবার খুঁজে পেতে পারেন  । চায়ের কাপ হাতে একসঙ্গে গল্প করে আবার কেটে যাবে বিকেল । পথচলায় মিলে যাবে ইচ্ছেগুলো…

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

10 Nov 2020

Read More

read more articles like this
good points logo

good points text