home / ওয়েলনেস
করোনা আবহে গর্ভবতী মহিলারা সাবধানে থাকুন, রইল পরামর্শ

করোনা আবহে গর্ভবতী মহিলারা সাবধানে থাকুন, রইল পরামর্শ

বছরের শুরুতেই আবার অতিমারীর আতঙ্ক ফিরে এসেছে। আজ দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৫০ হাজার(স্বাস্থ্যমন্ত্রকের তথ্য় অনুযায়ী)। এখন সাবধানে থাকার সময়। সতর্ক থাকার সময়। কেন্দ্রীয় সরকারের তরফে বার বারই বেশি সতর্ক করা হয়েছে শিশু, গর্ভবতী মহিলা এবং ষাটোর্দ্ধ ব্য়ক্তিদের। চিকিৎসকরাও তাই পরামর্শ দিয়েছেন। অতিমারীর এই সময় গর্ভবতী মহিলাদের আরও বেশি সাবধানে থাকতে হবে। আপনিও যদি এরকম এক সময়ে থাকেন, তবে সতর্ক থাকুন। কারণ, আপনার শিশুর স্বাস্থ্যও আপনার সুস্থ থাকার উপরেই নির্ভরশীল (covid 19 advices) ।

এই সময় সুস্থ থাকার জন্য় প্রাথমিক কয়েকটি নিয়ম (covid 19 advices) মানতে হবে

ব্যায়াম করতে হবে

নিয়মিত ব্যায়াম সবসময় সুস্থ শরীরের জন্য গুরুত্বপূর্ণ । গর্ভাবস্থাতেও এই অভ্যেস বাদ দিলে চলবে না । সঠিক ব্যায়াম শুধুই আপনার ইমিউনিটি বাড়াবে না, একইসঙ্গে সন্তান জন্ম দেওয়ার জন্য আপনার শরীরকে প্রস্তুত করবে । তাই যোগাসন, হালকা ব্যায়াম করতে পারেন । তবে অবশ্যই আপনার চিকিৎসকের পরামর্শ মেনে করবেন ।

ব্যায়াম করবেন

নিতে হবে গুরুত্বপূর্ণ ভিটামিন (covid 19 advices)

গর্ভাবস্থায় শরীরে পরিমাণ মতো প্রয়োজনীয় ভিটামিন থাকা গুরুত্বপূর্ণ (covid 19 advices) । এই করোনা পরিস্থিতিতে তো অবশ্যই । আমাদের ইমিউনিটি সিস্টেম মজবুত রাখা প্রয়োজন । গর্ভাবস্থায় তো ভিটামিনের প্রয়োজন আরও বেশি । তাই অবশ্যই আপনার চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ভিটামিন খান । আপনার শিশুর স্বাস্থ্যও আপনার উপর নির্ভর করছে ।

একইসঙ্গে আপনাকে খেতে হবে স্বাস্থ্যকর খাবার ও ফল । ভিটামিন সি জাতীয় ফল অনেক বেশি পরিমাণ খেতে হবে (covid 19 advices) । কারণ ভিটামিন সি আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় । সুস্থ থাকুন, সাবধানে থাকুন । আপনার জীবনের এই সুন্দর সময় উপভোগ করুন । একইসঙ্গে যাঁরা গর্ভধারণে পরিকল্পনা করছেন, তাঁরাও এই নিয়মগুলি মেনে চলুন । সুস্থ থাকা জরুরি মা ও সন্তানের জন্য । অবশ্যই সচেতন থাকুন ও সুস্থ জীবনযাপন করুন ।

সঠিক পরিমাণ জল

যথেষ্ট পরিমাণ জল খাওয়া প্রয়োজন (covid 19 advices) । সঠিক পরিমাণ জল সব সময় আপনার শরীরে থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে । আপনার শরীরকে সুস্থ রাখে । কম জল খেলে শরীরে জলের অভাব তৈরি হতে পারে । যা আপনার ইমিউনিটি সিস্টেমকে দুর্বল করতে পারে । গর্ভাবস্থায় তাই পরিমাণ মতো জল অবশ্যই খাবেন । একজন অন্তঃসত্ত্বা মহিলার জন্য অন্তত ২-৩ লিটার জল প্রতিদিন খাওয়া প্রয়োজন ।

আপনি সুস্থ থাকলেই শিশু ভাল থাকবে

পরিমাণ মত ঘুম (covid 19 advices)

সুস্বাস্থ্য অনেকটাই নিয়মিত ঘুমের উপর নির্ভরশীল । যদি সঠিক ঘুম না হয়, তবে শরীর দুর্বল হয়ে পড়ে । ইমিউনিটি সিস্টেমেও (i (covid 19 advices) প্রভাব ফেলে । তাই অন্তত পক্ষে ৮ ঘণ্টা প্রতিদিন ঘুমাতেই হবে । সুস্থ জীবন যাপন করতে হবে । যদি ঘুম আসার ক্ষেত্রে সমস্যা হয়, সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিন ।

এছাড়াও…

  • প্রয়োজন ছাড়া বাইরে বেরোবেন না।
  • মাস্ক পরবেন।
  • সাবান দিয়ে বার বার হাত ধোবেন।
  • ভিড় স্থান এড়িয়ে চলবেন। সামাজিক দূরত্ব মেনে চলবেন।
  • সব সময় চিকিৎসকের পরামর্শ মতো চলবেন।

সুস্থ থাকুন। সাবধানে থাকুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

05 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text