home / ওয়েলনেস
করোনা পরিস্থিতি প্রয়োজন মজবুত ইমিউনিটি, সাহায্য় করবে এই ভেষজ উপাদানগুলি

করোনা পরিস্থিতি প্রয়োজন মজবুত ইমিউনিটি, সাহায্য় করবে এই ভেষজ উপাদানগুলি

করোনা সংক্রমণ বাড়ছে। প্রতিদিনই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। যদিও এই সংক্রমণ দ্বিতীয় ঢেউয়ের মতোই ভয়াবহ কিনা তা এখনই বোঝা যাচ্ছে না। তাও আমাদের সাবধানে থাকা প্রয়োজন। যদিও টিকাকরণ করিয়েছেন ১০০ কোটির বেশি মানুষ। অন্তত, স্বাস্থ্য়মন্ত্রকের দেওয়া তথ্য় সে কথাই বলছে। তবুও এই সময় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো প্রয়োজন। আপনি কি এই কথা জানেন যে, এমন কয়েকটি ভেষজ উপাদান আছে যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য় করবে। আপনি সেই ভেষজ উপাদানগুলি গ্রহণ করুন আজ থেকেই। আসুন দেখে নেওয়া যাক সেসব ভেষজ উপাদান (herbs) কী কী

তুলসী (herbs)

তুলসীর মধ্য়ে আছে অ্যান্টি অক্সিড্যান্ট। যা আপনার শরীরের টক্সিন উপাদান বের করে দেয়। আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য় করে। এছাড়াও এর আছে জীবাণুনাশক গুণাবলী। শ্বাসযন্ত্র সুস্থ রাখতেও এর ভূমিকা অপরিসীম। বুকে কফ জমলে বা কাশি হলে তুলসী পাতা চিবিয়ে খেলেও উপকার দেয়। এছাড়াও তুলসীর চা বানিয়ে খেতে পারেন। আপনার প্রয়োজন ১/৪ কাপ তুলসী পাতা । ১ টেবিল চামচ মধু । ২ টেবিল চামচ লেবুর রস (herbs) । একটি পাত্রে দেড় কাপ মতো জল নিয়ে তুলসী পাতা ফুটিয়ে নিন। অল্প আঁচে মিনিট পনেরো ফোটানোর পরে একটা কাপে ছেঁকে নিন। এ বার তার মধ্যে মধু আর লেবুর রস মিশিয়ে নাড়তে থাকুন। আপনার চা তৈরি।

তুলসী খুবই উপকারী

অশ্বগন্ধা

প্রাচীন আয়ুর্বেদ শাস্ত্রে ব্যথা বেদনা কমাতে এবং প্রদাহ কমাতে অশ্বগন্ধার ব্যবহার (herbs) দেখতে পাওয়া যায়। কোনও অসুখে আক্রান্ত হয়ে সুস্থ হওয়ার পর শরীরে আগের মতো বল ফিরিয়ে আনার জন্য অশ্বগন্ধা খুবই কাজে দেয়। আপনার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য় করে অশ্বগন্ধা। আপনি অশ্বগন্ধার চা বানিয়ে খেতে পারেন। এই চা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবেই, আর সেই সঙ্গে আপনার রক্তে শর্করার পরিমাণও নিয়ন্ত্রণ করবে। আপনার দুশ্চিন্তাও কমাবে। অশ্বগন্ধা চা তৈরির জন্য লাগবে- ৫ ইঞ্চি শুকনো অশ্বগন্ধা মূল। ১ টেবিলচামচ মধু। অশ্বগন্ধার মূল পরিষ্কার করে এক কাপ জলে ফুটিয়ে নিন। ১৫-২০ মিনিট ফোটানোর পরে একটা কাপে ঢেলে নিন। এ বার মধু দিয়ে নাড়তে থাকুন। তা হলেই তৈরি আপনার হার্বাল টি !

তবে কোভিড সংক্রমিত হলে শুধুই এই পথ্য়ের উপর নির্ভর করে বসে থাকবেন না। অবশ্য়ই চিকিৎসকের পরামর্শ নেবেন। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলবেন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

07 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text