home / ওয়েলনেস
করোনা পরিস্থিতিতে মানসিক স্বাস্থ্যও ঠিক রাখা প্রয়োজন, এইসব ইনস্টাগ্রাম আইডি ফলো করুন

করোনা পরিস্থিতিতে মানসিক স্বাস্থ্যও ঠিক রাখা প্রয়োজন, এইসব ইনস্টাগ্রাম আইডি ফলো করুন

করোনায় সংক্রমিত না হলেও প্যানডেমিক পরিস্থিতি আমাদের মানসিক স্বাস্থ্যে যথেষ্ট প্রভাব ফেলেছে। আমাদের স্বাভাবিক জীবনছন্দ থেকে আমরা সরে গিয়েছি। অনেকেরই চাকরির অনিশ্চয়তা রয়েছে। সব মিলিয়ে সবার উপরেই কম বেশি মানসিক চাপ তৈরি হয়েছে। এই সময় কয়েকটি ইনস্টাগ্রাম প্রোফাইলের সন্ধান দিচ্ছি আমরা (mental health support) । যাদের ফলো করলে নিয়মিত বিভিন্ন আপডেট আপনি পাবেন, যা আপনার মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে সাহায্য় করবে। সত্য়িই কি মানসিক স্বাস্থ্যে করোনা প্রভাব ফেলে?

এই প্রশ্নের উত্তর জানার জন্য়েই গবেষণা চলে একাধিক। যেমন, ২ লাখ ৩০ হাজার করোনা রোগীর উপর একটি গবেষণা করা হয়েছিল। সেই গবেষণায় দেখা যাচ্ছে, আক্রান্তদের অন্তত ১/৩ অংশের নিউরোলজিকাল ও সাইকিয়াট্রিক চিকিৎসার প্রয়োজন হচ্ছে সংক্রমিত হওয়ার ৬ মাসের মধ্যে(mental health support)। এদের মধ্যে ১৩ শতাংশের আগে কখনও কোনও নিউরোলজিকাল বা মানসিক চিকিৎসার প্রয়োজন হয়নি। ল্যানসেট সাইকিয়াট্রি জার্নালে এই গবেষণা পত্র প্রকাশ করা হয়েছে। 

থেরাপাইজ (mental health support)

২০২০ সাল থেকে থেরাপাইজ অনেক মানসিক স্বাস্থ্যকর্মীর সঙ্গে সংযোগ করেছে। ১০০০ টাকারও কম খরচে থেরাপির ব্যবস্থা করে তারা। এছাড়াও তাদের ইনস্টাগ্রাম ফিড আপনার মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে যথেষ্ট সাহায্য় করবে।

ওয়ান স্টপ সাইকোলজি (mental health support)

যেই সময়ে আমরা নানা খরাপ খবর শুনছি। করোনা আতঙ্ক আমাদের মধ্যে রয়েছে। সেই সময় করোনা পজিটিভ হলে অবশ্য়ই ভয় লাগবে। এই সময় সেল্ফ-আইসোলেশনের প্রয়োজন। আপনিও যদি এমন পরিস্থিতিতে থাকেন, তবে এই ইনস্টা প্রোফাইল থেকে আপনি সাহায্য় পেতে পারেন। তাদের ইনস্টা ফিড দেখতে পারেন আপনি।

পিংক লিস্ট ইন্ডিয়া

২০২০ সালে এই সংস্থাটি তৈরি হয়। অনেক মানসিক স্বাস্থ্যকর্মীর সঙ্গে সংযোগ করেছিল তারা। এমনকী কুয়ের ফ্রেন্ডলিও। তাই আপনার এলজিবিটিকিউ কমিউনিটির কোনও বন্ধু যদি থাকে, তাদের সঙ্গে এই প্রোফাইলটি শেয়ার করতে পারেন। তাদের সাহায্য় হবে।

মনশক্তি

মনশক্তির তরফে খুব ভাল পদক্ষেপ করা হয়েছে। কোভিড পরিস্থিতিতে যদি কেউ সেই কারণে মানসিক সমস্যার মুখোমুখি হন, তাদের জন্য় বিনামূল্যে থেরাপির ব্যবস্থার করেছে তারা। এই সময়ে আপনি তাদের কাউন্সেলর লিস্ট দেখতে পারেন। সেখান থেকে কাউন্সেলরের ফোন নম্বর নিয়ে ফোন করে কথা বলতে পারেন আপনি।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

20 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text