logo
Logo
User
home / ওয়েলনেস
করোনা মুক্ত হওয়ার পর কি সবারই গরম জল খাওয়া উচিত?

করোনা মুক্ত হওয়ার পর কি সবারই গরম জল খাওয়া উচিত?

করোনায় সংক্রমিত হলে এবং করোনা মুক্ত হওয়ার পর ডায়েটে যথেষ্ট পরিবর্তন আসছে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খাবার খেতে হচ্ছে। বিশেষ করে ভিটামিন ও প্রোটিন জাতীয় খাবারেই জোর দিচ্ছেন চিকিৎসকরা। এছাড়াও প্রতিদিন প্রায় ৪-৫ লিটার জল অর্থাৎ ১২ গ্লাস পর্যন্ত জল খাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। কারণ, হাইড্রেটেড থাকলেই দ্রুত সুস্থ হয়ে ওঠা সম্ভব। একইসঙ্গে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে জল। তাই পর্যাপ্ত পরিমাণে জল খেতেই হবে। এছাড়াও যদি করোনা পরবর্তী সময়ে অর্থাৎ কোভিড মুক্ত হলে এক গ্লাস গরম জল খেতে (warm water) পারেন, তাহলেও উপকার পাবেন। কিন্তু সবার কি গরম জল খাওয়ার প্রয়োজন আছে?

করোনা মুক্ত হলেই কি গরম জল (warm water) খাবেন?

করোনা মুক্ত হওয়ার ( benefits of drinking warm water) পর এক একজনের এক একরকম উপসর্গ থেকে যাচ্ছে। তাই প্রত্যেকের জন্য আলাদা আলাদা পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। তাই প্রত্যেকের গরম জল খাওয়ার প্রয়োজন নেই।

তাহলে কোভিড মুক্ত হওয়ার পর কারা গরম জল খাবেন?

করোনা রিপোর্ট নেগেটিভ আসার পরে অনেকেরই কাশি, গলা ব্যথা থেকে যায়। তা সারতে সময় লাগে। কয়েকদিন তাই এক গ্লাস গরম জল ( benefits of drinking warm water) আপনি খেতে পারেন। যা এই সমস্যা সারিয়ে তুলতে সাহায্য করে। অনেক চিকিৎসক সাধারণ সময়েও সকাল শুরু করতে বলে অল্প উষ্ণ জল খেয়ে। কোভিডের পর আপনার যদি ভিতরে কফ জমে থাকে, তাহলে থেকেও মুক্তি মিলবে তাড়াতাড়ি।

গরম জল খাবেন কি?

কখন গরম জল (warm water) খাবেন

খুব ভাল হয়, যদি আপনি সকালে উঠে খালি পেটে এক গ্লাস গরম জল খেতে পারেন। এতে শুধু কোভিড পরবর্তী ওই নির্দিষ্ট সমস্যা সমাধান হবে তাই নয়, শরীরের অন্যান্য সমস্যাও সমাধান হবে।

একটি পাত্রে এক গ্লাস জল নিন। সামান্য গরম করে নেবেন। এরকম গরম করবেন যাতে উষ্ণতা বুঝতে পারেন। আবার বেশি গরম হওয়ার কারণে শরীরে সমস্য়াও না হয়।

গরম জল খেলে আপনি কী কী উপকার পাবেন

রক্ত সঞ্চালন ভাল হয় – খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে আমাদের শরীরে নানা রকম টক্সিনও আসতে থাকে। সকালে যদি আপনি এক গ্লাস উষ্ণ জল খান, তবে তা আপনার শরীরের টক্সিন বের হয়ে যেতে সাহায্য করে। এটি আপনার শরীরের রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করে।

হজম শক্তি ঠিক রাখে – অনেকেরই হজমের সমস্যা রয়েছে। কিন্তু প্রতিদিন সকালে গরম জল খেলে সেই সমস্যা সমাধান হতে পারে। আপনার হজম ঠিক ঠাক হতে পারে।

এছাড়াও কফ জমে থাকলে বা নাকে সর্দি জমে থাকলে তা ঠিক করে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা সমাধান করে। হজম ভাল করে। গ্যাসের সমস্য়াও ঠিক করে। তাই যাঁদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে, তাঁদের প্রতিদিন সকালে উঠে গরম জল খাওয়ার পরামর্শ দেওয়া হয়। গরম জল খাওয়ার উপকারিতা কত, তা বুঝলেন তো ( benefits of drinking warm water)

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

26 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text