logo
Logo
User
home / ওয়েলনেস
কোভিড সংক্রমণের পর খাবারে স্বাদ পাচ্ছেন না? কীভাবে ফেরাবেন মুখের রুচি

কোভিড সংক্রমণের পর খাবারে স্বাদ পাচ্ছেন না? কীভাবে ফেরাবেন মুখের রুচি

করোনায় সংক্রমিত হলে একাধিক উপসর্গ দেখা যাচ্ছে। কারও শরীর খুব দুর্বল হয়ে পড়ছে। কারও জ্বর থাকছে, কারও মাথা যন্ত্রণা করছে। এরই পাশাপাশি অনেকের স্বাদ ও গন্ধের অনুভূতি চলে যাচ্ছে। মুখে রুচি না থাকায় অনেকের খাওয়ার অনিচ্ছা আসছে। স্বাদ ছাড়া খাবার খেতে কারই বা ভালো লাগে? তবে (taste sense back) গন্ধ ও স্বাদের অনুভূতি চলে যাওয়া কিন্তু করোনার অন্যতম উপসর্গ। ওমিক্রনে আক্রান্ত হলেও এই ধরনের উপসর্গ থেকে যাচ্ছে।

কোভিড-১৯ এর প্রাথমিক উপসর্গ হতে পারে স্বাদ ও গন্ধের অনুভূতি চলে যাওয়া। মানুষ আংশিক ভাবে এই অনুভূতি হারাতে পারেন, আবার সম্পূর্ণভাবেও এই অনুভূতি চলে যেতে পারে। কখনও করোনার একমাত্র উপসর্গ হিসেবেও এগুলি প্রকট হতে পারে।

এই ধরনের উপসর্গ সাময়িক। এক মাসের মধ্যেই স্বাদ ও গন্ধের অনুভূতি ফিরে আসে (taste sense back)। তবে কারও কারও ক্ষেত্রে ৬ মাস পর্যন্ত সময় লাগতে পারে।

করোনা আক্রান্ত হলেই কি স্বাদ চলে যায়?

না সবার ক্ষেত্রে এই একই উপসর্গ দেখা দেয় না। এক একজনের ক্ষেত্রে এক একরকম উপসর্গ আসে। কিন্তু স্বাদ চলে যাওয়া করোনার উপসর্গ হিসেবেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। ২০২০ সালের একটি মেটা-অ্য়ানালিসিসে দেখা গিয়েছে, করোনা আক্রান্তদের ৫৩ শতাংশেরই এই সমস্যা দেখা যাচ্ছে। তাঁদের মধ্যে অনেকেই স্বাদ ও গন্ধ পাচ্ছেন না। কেউ কেউ শুধুই স্বাদ পাচ্ছেন না(taste sense back after covid)। কেউ শুধুই গন্ধ পাচ্ছেন না। এটি আংশিক বা সম্পূর্ণভাবে হতে পারে।

সঠিকভাবে খাবার খান

স্বাদ ফিরিয়ে আনবেন কীভাবে? (taste sense back)

স্বাদ না থাকার কারণে অনেকের খাওয়ার ইচ্ছেও চলে যাচ্ছে। অনেকের আবার স্বাদ না থাকলেও খাবার ইচ্ছে থাকছে। তাঁরা খাচ্ছেন। কিন্তু করোনা সংক্রমিত হলে শরীর অত্যন্ত দুর্বল হয়ে যায়। তাই পরিমাণ মতো খাবার খেতেই হবে। এই সময় হালকা শ্বাসের ব্যায়াম করতে পারেন।

অনেক রোগীর মুখ ও গলা ঘনঘন শুকিয়ে যায়। সেই কারণে কিছুই খেতে ইচ্ছে করে না। এরকম হলে চিকিৎসকরা বারবার জল খাওয়ার পরামর্শ দিচ্ছেন। হাইড্রেটেড থাকতে হবে। আপনি জলের পরিবর্তে দুধ কিংবা ফলের রসও খেতে পারেন। স্বাভাবিক ভাবে জীবনযাপন করতে পারলে আপনার খাওয়ার ইচ্ছেও বজায় থাকবে।

নানারকম খাবার খান
  • আপনি নানা ধরনের ও নানা রকমের খাবার খেতে পারেন।
  • অলিভ অয়েল দিয়ে খাবার রান্না করতে পারেন। চিজ যোগ করতে পারেন খাবারে।
  • নানারকম উপকরণ মিশিয়ে যে খাবার তৈরি হয়, সেই পদ না খাওয়াই ভালো। প্রতিটি উপকরণের স্বাদ আলাদা
  • আলাদা ভাবে বোঝার জন্য নানারকম পদ খেতে পারেন। এতে আপনার স্বাদ ফিরবে তাড়াতাড়ি।

এর সঙ্গেই খেতে হবে প্রোটিন ও ভিটামিন(taste sense back after covid)। ভিটামিন সি সমৃদ্ধ ফল খাবেন অবশ্যই। সহজপাচ্য খাবার খাবেন। ফল এবং সবজি বেশি পরিমাণে খাবেন। কার্বোহাইড্রেটেডও বাদ দেবেন না। মিষ্টি না খাওয়াই ভালো। পর্যাপ্ত পরিমাণে জল খেলে আপনি তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠবেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

19 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text