home / রূপচর্চা ও বিউটি টিপস
রাজ্যে বন্ধ পার্লর, বাড়িতেই ত্বকের প্রতি আরও যত্নশীল হন এইভাবে

রাজ্যে বন্ধ পার্লর, বাড়িতেই ত্বকের প্রতি আরও যত্নশীল হন এইভাবে

রাজ্যে করোনা পরিস্থিতিকে নিয়ন্ত্রণে রাখতে বেশ কিছু কড়া নির্দেশিকা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। রাজ্যের সব পার্লর, শপিং মল, রেস্তরাঁ, বার ও সুইমিং পুল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে সকাল ৭টা থেকে ১০টা পর্যন্ত এবং বিকেল ৩টে থেকে ৫টা পর্যন্ত দোকান ও বাজার খোলার সম্মতি রয়েছে। বাকি সময় বন্ধ থাকবে বাজার। যদিও মেডিকেল ও মুদিখানাকে এই নিয়মের বাইরে রাখা হয়েছে। গত বছরের মতোই এইবার আবার পার্লর বন্ধ হওয়ায় কিছু সমস্যা আমাদেরও হবে বৈ কী। পার্লরে গিয়ে স্কিন কেয়ার করা হবে না। কিন্তু সেই কারণেই আমাদের ত্বকের প্রতি আরও যত্নশীল হতে হবে। বাড়িতেই কিছু স্কিন কেয়ার রুটিন মেনে চলতে হবে। যাতে এই কঠিন সময়েও আপনার ত্বক থাকে সুন্দর (care of your skin) ।

সকাল ও রাতের স্কিন কেয়ার রুটিন মেনে চলতে হবে

প্রতিদিন সকালে এবং রাতে স্কিন কেয়ার রুটিন মেনে চলতেই হবে। আপনি রাতে শুতে যাওয়ার আগে একবার মুখ পরিষ্কার করবেন। আপনার ত্বকের ধরন অনুযায়ী ব্যবহার করবেন ক্লিনজার। মুখ পরিষ্কার করে নেওয়ার পর টোনার লাগিয়ে নেবেন। তারপর সিরাম লাগিয়ে নিয়ে ময়শ্চারাইজার লাগিয়ে নেবেন। কিংবা আপনার নাইট ক্রিম লাগিয়ে নিতে পারেন। ময়শ্চরাইজারের বদলে ব্যবহারের বদলে ব্যবহার করতে পারেন অ্যালোভেরা জেলও। সকালে উঠে সবার প্রথমেই ক্লিনজার দিয়ে মুখ ধুয়ে নেবেন। তারপর একই ভাবে ত্বকে টোনার লাগিয়ে নিতে পারেন। এই গরমে আপনি শসার টোনার ব্যবহার করতে পারেন। যা আপনার ত্বককে ঠান্ডা রাখবে। এরপর সিরাম লাগিয়ে নিতে পারেন। ময়শ্চারাইজার বা সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। প্রতিদিন সকালে ও রাতে এই স্কিন কেয়ার রুটিন (care of your skin) অবশ্যই মেনে চলবেন।

এক্সফোলিয়েশন

সপ্তাহে অন্তত একবার আপনার ত্বকের এক্সফোলিয়েশন প্রয়োজন। এক্সফোলিয়েশনকে বাদ দেবেন না। কারণ আপনার ত্বকের মৃত কোষ তুলে ত্বকের প্রাকৃতিক জেল্লা বজায় রাখার জন্য় অবশ্যই এক্সফোলিয়েট করা প্রয়োজন। ঘরোয়া স্ক্রাবার কিংবা আপনার স্ক্রাবারের সাহায্যে অবশ্যই ত্বক এক্সফোলিয়েট(care of your skin) করুন।

ফেস ক্লিন আপ

আপনি পার্লরে গিয়ে ফেস ক্লিন আপ করাতে পারছেন না। কিন্তু আপনি বাড়িতেই ফেস ক্লিন আপ করে নিতে পারেন। ঘরোয়া ফেস প্যাকের সাহায্য় নিতে পারেন। নিয়ম করে ফেস ক্লিন আপ করুন। প্রথমে মুখ পরিষ্কার, তারপর এক্সফোলিয়েশন করবেন। এরপর স্টিম নেবেন। এতে আপনার ত্বকের পোরস খুলে যাবে। শেষে আপনি আপনার ত্বকের ধরন অনুযায়ী ফেসপ্যাক লাগিয়ে নেবেন। এরপর মুখ ধুয়ে ময়শ্চারাইজার লাগিয়ে নেবেন।

আরও পড়ুন : জেনে নিন বাড়িতে কীভাবে ফেস ক্লিন আপ করবেন

ময়শ্চারাইজ

এই কথা অনেকেই ভাবেন যে, গরমে হয়তো ত্বককে বাড়িত ময়শ্চারাইজ করার প্রয়োজন নেই। আবার এই কথাও মনে করেন যে, তৈলাক্ত ত্বকে ময়শ্চারাইজারের কোনও প্রয়োজন নেই। কিন্তু দুই কথাই অসত্য। আপনার ত্বকের আর্দ্রতা প্রয়োজন। আর তাই জন্য আপনার প্রতিদিন ত্বক ময়শ্চারাইজ করা প্রয়োজন। একইভাবে তৈলাক্ত ত্বক হলেও ময়শ্চারাইজার ব্য়বহার করুন। এক্ষেত্রে আপনার ত্বকের ধরন অনুযায়ী বেছে নিন আপনার ময়শ্চারাইজার (care of your skin) ।

আরও পড়ুন : তৈলাক্ত ত্বকে ময়শ্চারাইজার ব্যবহার করা উচিত নয়? এই ভুল ধারণা আর কতদিন !

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

03 May 2021

Read More

read more articles like this
good points logo

good points text